• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

UP Assebly Election Result 2022: আগেকার নির্বাচনের সঙ্গে তুলনা! একনজরে উত্তর প্রদেশে ফলাফলের তিন বড় প্রবণতা

  • |
Google Oneindia Bengali News

উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে (Uttar Pradesh Assembly Election 2022) বিজেপি (BJP) জয়লাভ করেছে, এই খবর পুরনো হয়েছে। অন্যদিকে প্রথম মুখ্যমন্ত্রী যিনি প্রথম ৫ বছরের দায়িত্ব সামলানোর পর ফের মুখ্যমন্ত্রীর আসনে বসতে চলেছেন, তাও পুরনো হয়ে গিয়েছে। তবে এবারের নির্বাচনের ফলাফল থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রবণতা (Trend) উঠে এসেছে।

দ্বিমুখী প্রতিদ্বন্দ্বিতা

দ্বিমুখী প্রতিদ্বন্দ্বিতা

এবার নির্বাচনী ফল থেকে দেখা গিয়েছে, ২০১৯-এর তুলনায় বিজেপির ভোট সামান্য কমেছে। আবার ক্ষমতায় থাকার পরেও ২০১৭-র তুলনায় ২০২২-এ ভোটের ভাগ বেড়েছে। অন্যদিকে ২০১৭-এর তুলনায় সমাজবাদী পার্টির ভোটও অনেকটাই বেড়েছে। ২০১৯-এর নির্বাচনে এসপি ও বিএসপি একসঙ্গে লড়াই করেছিল। অন্যদিকে ২০১৭ সালে এসপি-কংগ্রেসের সঙ্গে জোট করে লড়াই করেছিল। এবারের নির্বাচনে বিজেপি এবং এসপি সামান্য কিছু আসনে জোট করেছিল। বাকি আসনগুলিতে হয়েছে দ্বিমুখী প্রতিদ্বন্দ্বিতা। ক্ষয়িষ্ণু শক্তিকে পরিণত হওয়া কংগ্রেস এবং এসপির ভোট উল্লেখযোগ্যভাবে এসপির ঝুলিতে চলে গিয়েছে।

ব্যক্তি প্রার্থী এখনও গুরুত্বপূর্ণ

ব্যক্তি প্রার্থী এখনও গুরুত্বপূর্ণ

ভারতীয় নির্বাচনী রাজনীতিতে প্রতিষ্ঠান বিরোধিতার তত্ত্ব যথেষ্টই গুরুত্বপূর্ণ। এবারের নির্বাচনেও তা হয়েছে। নিচের দিকে ব্যাপকভাবে প্রতিষ্ঠান বিরোধিতার ন্যারেটিভ ছিল। ভোটের আগে দেখা গিয়েছিল বিজেপির বিধায়কদের তাড়া করতে কিংবা আটকে রাখতে। তবে এবারেও পুরনো প্রার্থীরা অর্থাৎ আগেকার বিধায়করা ভাল ফল করেছেন। এবারের নির্বাচনের ৪০৩ টি আসনের মধ্যে ২০০ টি আসনে পুরনো বিধায়করা প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তাঁদের মধ্যে থেকে ১৪৩ জন জয়ী হয়েছে। এই তালিকায় সবদলের প্রার্থীরাই সাফল্যের হার ৭০%। ২০১৭ সালে যা ছিল ৩০%। আর ২০১৯-এ যা ছিল ৬৪%-এর আশপাশে।
পুরনো প্রার্থীদের টিকিট দেওয়ার ক্ষেত্রে বিজেপি খুবই সতর্ক ছিল। তার ৩৭৬ টি আসনের মধ্যে ১৪৯ টি কেন্দ্রে পুরনোদের প্রার্থী করেছিল।

নির্বাচনে মহিলা প্রতিনিধিত্ব

নির্বাচনে মহিলা প্রতিনিধিত্ব

সাম্প্রতিক নির্বাচনগুলির মতো এবারের উত্তর প্রদেশের নির্বাচনে মহিলা প্রতিনিধিত্ব কম ছিল। এর মূল কারণ হল দলগুলি জেতার সম্ভাবনা নেই এই কারণ দেখিয়ে মহিলাদের টিকিট কম দেয়। তবে এবারের নির্বাচনে দেখা গিয়েছে, বিজেপি কিংবা এসপি দুপক্ষেরই পুরুষ কিংবা মহিলা প্রার্থীদের ভূমিকা ছিল একইরকম। তবে আরএলডি কিংবা জেডিএল-এর ভূমিকা ছিল আলাদা। তবে মোট ১৬২০ প্রার্থীর মধ্যে এবার মহিলা প্রার্থী ছিল ২৮৫ জন। শতাংশের নিরিখে ১৮%।

কংগ্রেস সব থেকে বেশি মহিলা প্রার্থী দিয়েছিল

কংগ্রেস সব থেকে বেশি মহিলা প্রার্থী দিয়েছিল

এবারের নির্বাচনে কংগ্রেস সব থেকে বেশি ৫৪ শতাংশ মহিলা প্রার্থী দিয়েছিল। কিন্তু তারা মাত্র ১ টি আসনে জয়লাভ করায় পুরো ভোটের নিরিখে মহিলা প্রার্থীদের ফলাফল যথেষ্টই খারাপ। তবে যদি কংগ্রেসের হিসেবকে বাদ দেওয়া হয়, তাহলে প্রধান দুই দলের অর্থাৎ বিজেপি ও এসপির পুরুষ ও মহিলা প্রার্থীদের গড় ভোট শেয়ার যথাক্রমে ৩০.৬৫% এবং ৩১.৮৩ শতাংশ।

ঘূর্ণিঝড় অশনিতে বাংলায় ক্ষতির সম্ভাবনা কতটা? কোন পথে এগোচ্ছে, কোথায় আছড়ে পড়বে, একনজরে আবহাওয়ার পূর্বাভাসঘূর্ণিঝড় অশনিতে বাংলায় ক্ষতির সম্ভাবনা কতটা? কোন পথে এগোচ্ছে, কোথায় আছড়ে পড়বে, একনজরে আবহাওয়ার পূর্বাভাস

English summary
Three big trends from Uttar Pradesh Election Results 2022
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X