• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নোটবন্দির জেরে কার্যত ধ্বংস হয়েছে ভারতের অসংগঠিত ক্ষেত্র, আর্থিক মন্দা নিয়ে ফের তোপ রাহুলের

  • |

করোনা ধাক্কায় কার্যত কুপোকাত ভারতের অর্থনীতি। বর্তমানে জিডিপি সঙ্কোচনের পরিমাণ পৌঁছেছে -২৩.৯শতাংশে। তীব্র শিল্প-বাণিজ্য থেকে শুরু করে উৎপাদন শিল্পে। এমতাবস্থায় মোদী জমানায় দেশের অর্থনৈতিক দুরবস্থা নিয়ে সরব হতে দেখা গেল কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে।

অর্থব্যবস্থা কি বাত-এ মোদীর সমালোচনায় রাহুল

অর্থব্যবস্থা কি বাত-এ মোদীর সমালোচনায় রাহুল

এই প্রসঙ্গে কেন্দ্রকে নিশানা করে রাহুল বলেন, ‘চার বছর হতে চলল। কিন্তু নোটবন্দির ভয়াবহ প্রভাব আজও বয়ে বেড়াতে হচ্ছে ভারতের অর্থনীতিকে। মোদি সরকারের এই সিদ্ধান্তের জেরে কার্যত ধ্বংস হয়ে গেছে দেশের অংগঠিত ক্ষেত্র।' বৃহস্পতিবার নতুন ভিডিও সিরিজ ‘অর্থব্যবস্থা কি বাত'-এর দ্বিতীয় পর্ব প্রকাশ করেছেন রাহুল। সেখানেই নোটবন্দি নিয়ে কেন্দ্রের লাগাতার সমালোচনা করতে দেখা যায় তাকে।

‘নগদমুক্ত নয়, কৃষক, মজুর মুক্ত দেশ চান মোদী’, তোপ রাহুলের

‘নগদমুক্ত নয়, কৃষক, মজুর মুক্ত দেশ চান মোদী’, তোপ রাহুলের

রাহুলের অভিযোগ, মোদী নিজেই বলেছিলেন তিনি ক্যাসলেশ দেশ চান। যদি ক্যাসলেশ ভারত হয়, তাহলে অসংগঠিক ক্ষেত্র একপ্রকার শেষ হয়ে যাবে। রাহুলের কথায় নরেন্দ্র মোদী আসলে নগদমুক্ত নয়, কৃষক, মজুর এবং ছোট ব্যবসায়ী মুক্ত ভারতের স্বপ্ন দেখেন।

সর্বাধিক ক্ষতিগ্রস্ত হয় দেশের গরীব শ্রমিক, কৃষক শ্রেণির মানুষেরা

সর্বাধিক ক্ষতিগ্রস্ত হয় দেশের গরীব শ্রমিক, কৃষক শ্রেণির মানুষেরা

এই বিষয়ে এদিন যে ভিডিও সিরিজ রাহুল প্রকাশ করেন সেখানেই কেন্দ্রের একাধিক নীতির সমালোচনায় বারংবার সরব হতে দেখা যায় তাকে। সেখানেই কংগ্রেসের এই বর্ষীয়ান নেতা অভিযোগ করেন অসংগঠিত ক্ষেত্র থেকে ঘুরপথে টাকা তুলে সরকারি ঋণ পরিশোধ করতেই নোটবন্দির খেলা খেলেছিল বিজেপি সরকার। আর এই নোটবন্দির জেরে দেশের গরীব শ্রমিক, কৃষক এবং ছোট দোকানদারই সর্বাধিক ক্ষতিগ্রস্ত হন।

 কালো টাকা উদ্ধার নিয়েও মোদীকে একহাত নিলেন রাহুল

কালো টাকা উদ্ধার নিয়েও মোদীকে একহাত নিলেন রাহুল

টুইটারে প্রকাশিত ওই ভিডিও বার্তাতে কালো টাকা উদ্ধার নিয়ে মোদীকে একহাত নিতে দেখা যায় রাহুলকে। ২০১৬-র ৮ই নম্ভেম্বরের ঐতিহাসিক ঘোষণার মাধ্যমে দেশের সাধারণ মানুষকে কার্যত নিঃস্ব করে ব্যাঙ্কের বাইরে দাঁড় করিয়েছিলেন মোদী। আর এই নোটবন্দির জেরে সর্বাধিক ক্ষতি হয়েছিল দেশের প্রান্তিক শ্রেণির মানুষদের। কিন্তু তারপরেও কালো টাকা উদ্ধারের যে স্বপ্ন মোদী দেখিয়েছিলেন তা আজও অধরা রয়ে গেছে।

বিজেপি ছেড়ে তৃণমূলে যাওয়া নেতারা কি ফের গেরুয়া শিবিরে ফিরবেন! পিকের পাল্টা চাল কৈলাশের

English summary
unorganized sector of the country faces massive financial attack due to demonetisation rahul attacks modi on gdp crisis
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X