• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আনলক ২: কোন কোন নতুন নিয়ম লাগু হচ্ছে! দেখে নিন বিস্তারিত বিধি

  • |

ষষ্ঠদফার লকডাউনের ঘোষণা আগেই হয়ে গিয়েছে। এমন পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকার আনলক ২ এর ঘোষণা করে দিয়েছে। আগামী ১ জুলাই অর্থাৎ বুধবার থেকে এই আনলক ২ এর পর্যায় শুরু হবে। এই পর্যায় কোন কোন বিধি নিষেধ পালিত হচ্ছে তা দেখে নেওয়া যাক।

 স্কুল , কলেজ নিয়ে নির্দেশিকা

স্কুল , কলেজ নিয়ে নির্দেশিকা

সরকারি নির্দেশে স্পষ্ট করা হয়েছে ৩১ জুলাই পর্যন্ত লকডাউনে বন্ধ থাকবে স্কুল ও কলেজ। বন্ধ থাকবে সুইমিং পুল, জিম, সিনেমা হল, ,বার, অ্যাসেম্বলি হল । উল্লেখ্য, পশ্চিমবঙ্গ সরকার আগেই জানিয়েছিল যে স্কুল ও কলেজ আগামী ৩১ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে রাজ্যে। সেই একই সুর এবার কেন্দ্রের কণ্ঠেও। অনলাইন ক্লাস এই সময় চালু রাখার বার্তা দিয়েছে সরকার।

সামাজিক ও রাজনৈতিক কার্যকলাপ নিয়ে বার্তা

সামাজিক ও রাজনৈতিক কার্যকলাপ নিয়ে বার্তা

সামাজিক কার্যকলাপ নিয়েও কড়া বার্তা দিয়েছে সরকার। কোনও রকমের সামাজিক , রাজনৈতিক , খেলাধুলো বা রাজনৈতিক সমাবেশ আপাতত নিষিদ্ধ। কোনও রকমের বড় ধর্মীয় সভাও এখানে নিষিদ্ধ।

মেট্রো রেল নিয়ে বার্তা

মেট্রো রেল নিয়ে বার্তা

এদিন সরকার সাফ জানিয়ে দিয়েছে, কোনও মতেই মেট্রো পরিষেবা চালু হচ্ছে না ষষ্ঠ লকডাউনে। পাশাপাশি, নন-কনটেইনমেন্ট জোন নিয়ে সরকার অবস্থান স্পষ্ট করেছে। সরকার জানিয়েছে, যেগুলি নন কনটেইমেন্ট জোন সেখানে রাতের কার্ফুর সময়সীমায় কিছুটা হালকা করা হতে পারে। আন্তর্জাতিক বিমান পরিষেবা বন্ধ থাকবে। শুধু স্বরাষ্ট্রমন্ত্রক যে বিমান পরিষেবার ছাড়পত্র দেবে, সেইগুলিই চালু থাকবে।

কার্ফু নিয়ে বার্তা

কার্ফু নিয়ে বার্তা

কেন্দ্রের নয়া নির্দেশিকা জানিয়েছে, আগামী ১ জুলাই থেকে চালু হবে আনলক ২ পর্যায়। লকডাউন আগামী ৩১ জুলাই পর্যন্ত থাকবে। এই সময় রাতের কার্ফুর সময়সীমায় কিছুটা পরিবর্তন আনা হয়েছে। রাতে ১০ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত সময় কার্ফু জারি থাকবে। রাতের কার্ফুর ক্ষেত্রে কার্গো চলাচল, বিমান, ট্রেন , বাস চলাচলে কোনও প্রভাব পড়বে না। ন্যাশনাল হাইওয়েতেও এর কোনও প্রভাব পড়বে না।

কনটেইমেন্ট জোন নিয়ে বার্তা

কনটেইমেন্ট জোন নিয়ে বার্তা

কন্টেইমেন্ট জোন নিয়ে বার্তা দিতে গিয়ে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, সংশ্লিষ্ট জেলার প্রসাসনকে নিজেদের ওয়েবসাইটে কন্টেইমেন্ট জোন সম্পর্কে সমস্ত তথ্য় দিতে হবে। এই সমস্ত এলাকায় শুধুমাত্র অত্যাবশ্যকীয় কার্যকলাপেরই অনুমতি দিয়েছে সরকার।

 রাজ্য থেকে অন্য রাজ্যে যাতায়াতের ক্ষেত্রে...

রাজ্য থেকে অন্য রাজ্যে যাতায়াতের ক্ষেত্রে...

নতুন ধারার লকডাউনে জানানো হয়েছে, একটি রাজ্য থেকে অন্য রাজ্য বা রাজ্যের মধ্যে যাতায়াতের ক্ষেত্রে কোনও রকমের বাড়তি প্রশাসনিক অনুমতি লাগবে না।

 ঘরোয়া বিমান পরিষেবা

ঘরোয়া বিমান পরিষেবা

ঘরোয়া বিমান পরিষেবাও চলবে বলে জানানো হয়েছে। একই সঙ্গে শ্রমিক স্পেশ্যাল ট্রেন চলবে। বিদেশী নাগরিকদের দেশে পাঠানোর মতো প্রক্রিয়াও একই সঙ্গে চালু থাকবে।

মুখ্যমন্ত্রীর ক্ষমা চাওয়া উচিত : রাহুল সিনহা

বিজেপির রূপ দ্বিচারী!একদিকে 'মেক ইন ইন্ডিয়া'র প্রচার অন্যদিকে চিন থেকে আমদানি,মোদীকে আক্রমণ রাহুলের

English summary
Unlock 2, know MHA's Full guidelines in Bengali
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X