• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

স্বাধীনতা দিবসে লালকেল্লায় উড়বে তেরঙ্গা, জাতীয় পতাকা নিয়ে জেনে নিন কিছু অজানা তথ্য

গোটা দেশে স্বাধীনতা দিবসের উৎসব উদযাপন হবে শনিবার। সকালে লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অনেকেই নিজের নিজের বাড়ির ছাদে জাতীয় পতাকা উত্তোলন করবেন। করোনা পরিস্থিতির কারণে এবার হয়তো সেই উন্মাদনা থাকবে না। তবে জাতীয় পতাকার কয়েকটি অজানা তথ্য েজনে নেওয়া জরুরি। ১৯৪৭ সালের ২২ জুলাই জাতীয় পতাকা প্রথম তৈরি করা হয়। ১৫ অগাস্ট এটি চূড়ান্ত হয়।

কে তৈরি করেছিলেন জাতীয় পতাকা

কে তৈরি করেছিলেন জাতীয় পতাকা

১৯৪৭ সালে ১৫ অগাস্ট প্রথম জাতীয় পতাকা এই রূপে আসে। গণতান্ত্রিক ভারতের নিদর্শন হিসেবে নিদর্শন হিসেবে বেছে নেওয়া হয়। জাতীয় কংগ্রেসে স্বরাজ পতাকার অনুসরণেই তৈরি করা হয়েছিল পতাকাটি। এটি তৈরি করেছিলেন পিঙ্গালি ভেঙ্কাইয়া।

খাদির তৈরি পতাকা

খাদির তৈরি পতাকা

আইন অনুযায়ী খাদির তৈরি হতে হবে জাতীয় পতাকা। খাদি ডেভলপমেন্ট ভিলেজ ইন্ডাস্ট্রি। তাঁরাই জাতীয় পতাকার মাপ এবং কোয়ালিটি, রং নির্বাচন করে থাকেন। অর্থাৎ পতাকা ঠিক কী রঙের কতটা ব্যবহার করা সবটাই তারা নির্বাচিত করে থাকে।

গান্ধীজির অনুমোদনেই জাতীয় পতাকা

গান্ধীজির অনুমোদনেই জাতীয় পতাকা

গান্ধীজি ১৯২১ সালে প্রথম জাতীয় পতাকাটি প্রস্তাব করেন। সেটি ভারতীয় জাতীয় কংগ্রেসের জন্য তৈরি করা হয়েছিল। তার মাঝে ছিল একটি চরকা। ভারতের দেশীয় বস্ত্র শিল্পকে প্রাধান্য দিতেই এই চরকাটি পতাকায় প্রতীক হিসেবে বসানো হয়েছিল। লাল রংটি হিন্দুদের এবং সবুজ রংটি মুসলিম ধর্মের প্রতিক হিসেবে ব্যবহার করা হয়েছিল।

পরিবর্তন আসে পরে

পরিবর্তন আসে পরে

পরে আবার পতাকাটির পরিবর্তন করা হয়। তাতে লাল রঙের জায়গায় গেরুয়া রং বসানো হয়। মাঝে বসানো হয় সাদা রং যা অন্য সব ধর্মের প্রতীক হিসেবে বিেবচনা করা হয়। তার পরে বসানো হয় চরকা। পরে এই ধর্মের রংয়ে মুছে গিয়ে সাহস, ত্যাগ বা বলিদান, শান্তি এবং সত্যের প্রতীক হিসেবে তিনটি রঙের ব্যবহার করা হয় পতাকায়।

স্বরােজর পতাকা

স্বরােজর পতাকা

দেশ স্বাধীন হওয়ার আগে রাজনৈতিক নেতারা বসে সিদ্ধান্ত নেন কংগ্রেসের এই পতাকাই হবে দেশের জাতীয় পতাকা। এবং তা মেনে নেন অন্য দলগুলিও। তারও পরে স্বরাজ পতাকার বেশ কিছু পরিবর্তন হয়। তিনটি রং এক থাকলেও চরকার জায়গায় আসে অশোক চক্র। যাকে আইনের চক্র বলে বিবেচনা করা হয়ে থাকে।

দুর্নীতি রুখতে এবার মুখ্যমন্ত্রীর নজরে প্রশাসনিক আধিকারিকরা

স্বাধীনতা দিবস ২০২০: দেশের জাতীয় সঙ্গীত নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য

English summary
Unknown facts of tricolor must know before Independence Day
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X