• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভ্যাকসিন আগমনে উদ্বেল ভারত! টিকাকরণ সংক্রান্ত জটিলতা দূর করতে ফের আসরে নামল স্বাস্থ্য মন্ত্রক

  • |

মঙ্গলবার দুপুরেই দিল্লি, কলকাতা, মুম্বই সহ দেশের ১৩টি বড় শহরে এসে পৌঁছেছে পুণের সিরাম ইন্সস্টিটিউটের হাতে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিন কোভিশিল্ড। নববর্ষেৎ শুরুতেই কোভিশিল্ড ছাড়াও ভারত বায়োটেকের কোভ্যাক্সিনকেও জরুরি ভিত্তিতে টিকাকরণ শুরুর জন্য ছাড়পত্র দিয়েছে কেন্দ্রে। এমতাবস্থায় এবার টিকাকরণের আগে টিকা বাছাই সংক্রান্ত জটিলতা দূর করতে আসরে নামল কেন্দ্র।

সাংবাদিক সম্মেলনে কী বলল কেন্দ্র?

সাংবাদিক সম্মেলনে কী বলল কেন্দ্র?

টিকাকরণ সংক্রান্ত জটিলতা দূর করতে মঙ্গলবারই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে একটি সাংবাদিক সম্মেলন করা হয়। প্রাথমিক পর্যায়ে দেশের সমস্ত স্বাস্থ্যকর্মী ও প্রথমসারির করোনা যোদ্ধা টিকাকরণের কথা থাকলেও সরকারি বিধি মেনেই গোটা প্রক্রিয়া চলবে বলে জানা যাচ্ছে। দুটি ভ্যাকসিনের মধ্যে কেউই নিজের পছন্দ মতো ভ্যাকসিন গ্রহণ করতে পারবেন না বলেও স্বাস্থ্য মন্ত্রকের করফে স্পষ্ট ভাষায় জানানো হয়েছে।

২৮ দিনের ব্যবধানে দুটি ডোজ

২৮ দিনের ব্যবধানে দুটি ডোজ

এদিকে মঙ্গলবার আইসিএমআর, স্বাস্থ্য মন্ত্রক নীতি আয়োগের তরফে আয়োজিত যৌথ এই সাংবাদিক সম্মেলনে টিকাকরণের পদ্ধতি নিয়েও একগুচ্ছ নতুন তথ্য জানানো হয়। মূলত ২৮ দিনের ব্যবধানেই কোনও ব্যক্তিকে ভ্যাকসিনের দুটি ডোজ দেওা হবে বলে জানানো হয়। তবে দ্বিতীয় ডোজ নেওয়ার ১৪ দিন পর থেকেই মানবদেবে এই দুই করোনা টিকাই সর্বোচ্চ সুরক্ষা বলয় প্রদান করতে শুরু করবে বলেও জানান কেন্দ্রীয় আধিকারিকেরা।

ইতিমধ্যেই নাম লিখিয়েছেন ১ কোটির বেশি মানুষ

ইতিমধ্যেই নাম লিখিয়েছেন ১ কোটির বেশি মানুষ

যদিও টিকাকরনের জন্য কেন্দ্র প্রদত্ত CO-Win অ্যাপে আগাম নাম লেখাতে হবে বলেও সরকারের তরফে পরিষ্কার করা হয়েছে। সেখানে সমস্ত তথ্য যাচাইয়ের পরেই টিকাকরণ কেন্দ্র ও সময় জানিয়ে গ্রহীতার মোবাইলে কেন্দ্রের তরফে মেসেজ পাঠানো হবে। যদিও ইতিমধ্যেই এই অ্যাপে ১ কোটির বেশি মানুষ টিকাকরণের জন্য নাম লিখিয়ে ফেলেছে বলেও স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়।

৬-৮ মাসে ৩০ কোটি মানুষকে করোনা টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা

৬-৮ মাসে ৩০ কোটি মানুষকে করোনা টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা

এদিকে কেন্দ্রের পূর্ববর্তী সিদ্ধান্ত অনুয়ায়ী আগামী শনিবার ১৬ জানুয়ারী থেকেই গোটা দেশে শুরু হয়ে যাচ্ছে টিকাকরণ প্রক্রিয়া। যদিও প্রথম দফায় ১ কোটি স্বাস্থ্যকর্মীর পরে আগামী ছয় থেকে আট মাসের মধ্যে গোটা দেশের প্রায় ৩০ কোটি দুর্বল স্বাস্থ্যে ঝুঁকি পূর্ণ মানুষকে করোনা টিকা দেওয়া হবে বলে এদিন ফের সাংবাদিক সম্মেলনে জানায় কেন্দ্র। ১ কোটি স্বাস্থ্যকর্মীর পরেই টিকা পাবেন ২ কোটি প্রথম সারির করোনা যোদ্ধা। তারপরেই ৫০ উর্দ্ধো ২৭ কোটি মানুষকে করোনা টিকা দেওয়া হবে। একইসাথে যাদের কোমরবিডির সমস্যা রয়েছে তারা অগ্রাধিকার পাবেন বলেও খবর।

কলকাতাঃ শ্রীভূমি স্পোর্টিং ক্লাবে বিবেকানন্দের জন্ম দিবস পালনে সুজিত বোস

কলকাতা-উত্তর ২৪ পরগনা উদ্বেগ বাড়াচ্ছে, দৈনিক সংক্রমণের থেকে কম সুস্থের সংখ্যা

English summary
press conference by center to address the complications related to corona vaccination
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X