India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মুখ্যমন্ত্রীকে চড় মারা মন্তব্যে ৮ ঘণ্টা হেফাজতে, কেন্দ্রীয়মন্ত্রী নারায়ণ রানের জামিন মঞ্জুর

Google Oneindia Bengali News

কেন্দ্রীয়মন্ত্রী নারায়ণ রানের জামিন মঞ্জুর করল আদালত। মঙ্গলবার রাতে রায়গড় জেলার মহাদ আদালত তাঁর জামিন মঞ্জুর করে। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে চড় মারা মন্তব্যের পরিপ্রেক্ষিতে নারায়ণ রানেকে গ্রেফতার করা হয়। ভারতের স্বাধীনতার বছর সম্পর্কে অজ্ঞতার কারণে তাঁকে চড় মারার হুঁশিয়ারি দেন তিনি। এই ঘটনায় কেন্দ্রীয়মন্ত্রীর বিরুদ্ধে চারটি এফআইআর হয়। এদিন জামিন পেলেও তাঁকে বিচারবিভাগীয় হেফাজতে থাকতে হবে।

কেন্দ্রীয়মন্ত্রী নারায়ণ রানের জামিন মঞ্জুর

মঙ্গলবার বিকেলে তাকে রত্নগিরি পুলিশ গ্রেফতার করে। তারপর তাঁকে রায়গড় জেলার মহাদ আদালতে পেশ করা হয়। মহাদে আইপিসির ১৮৯ ধারা মোতাবেক সরকারি কর্মচারীকে আঘাতের হুমকি, ৫০৪ ধারা মোতাবেক জনশান্তি লঙ্ঘন ও ইচ্ছাকৃতভাবে অপমান এবং ৫০৪ ধারা মোতাবেক জনসাধারণের প্রতি উত্তেজক বিবৃতির অভিযোগ দায়ের করা হয়েছিল।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে থাপ্পড় মারার হুমকি দেওয়ার অভিযোগে মঙ্গলবার দুপুর ২.২৫ নাগাদ পুলিশ গ্রেফতার করে কেন্দ্রীয়মন্ত্রী নারায়ণ রানেকে। তারপর ৮ ঘণ্টার হেফাজতে থাকার পর তাঁকে জামিন দেওয়া হয়। মহাদের এক আদালতে তাঁকে হাজির করা হয়েছিল, যেখানে তাঁর আইনজীবীরা স্বাস্থ্যহানির কারণ দর্শিয়ে জামিন চান।

সোমবার রত্নগিরি জেলার চিপলুনে এক সমাবেশে বিজেপির 'জন আশীর্বাদ যাত্রা'য় অংশ নিয়ে রানে বিতর্কিত মন্তব্য করেছিলেন। বিজেপির সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী দাবি করেছিলেন যে, রাজ্যের জনগণের উদ্দেশে ১৫ আগস্টের ভাষণে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে স্বাধীনতার বছর ভুলে গিয়েছিলেন এবং বক্তৃতার মাঝপথে থামিয়ে তিনি সহকারীদের কাছ থেকে তা জেনে নেন।

এখানেই না থেমে এই বিতর্কিত মন্তব্য আরও বাড়িয়ে নিয়ে গিয়েছিলেন রানে। মুখ্যমন্ত্রী স্বাধীনতার সাল ভুলে গিয়েছিলেন বলে অভিযোগ তুলে কেন্দ্রীয় মন্ত্রী তাঁকে চড় মারার হুমকি দেন। এরপর রানের বিরুদ্ধে এফআইআর হয় মহারাষ্ট্রের চারটি থানায়। তাঁকে গ্রেফতারও করা হয়। ২০ বছর পরে কোনও সাংসদ এভাবে গ্রেফতার হন।

এই গ্রেফতারি প্রসঙ্গে মহারাষ্ট্র সরকার জানায়, কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে মামলা করার কোন ইচ্ছা ছিল না, তাঁকে গ্রেফতারেরও কোনও ইচ্ছা ছিল না। তিনি জামিন পেয়ে যাবেন, তাঁর জামিনের কোনও বিরোধিতাও করা হবে না। কিন্তু গ্রেফতার করা হল এবং আদালতে পেশ করা হল শুধু এই বার্তা দিতে যে, কেউ আইনের ঊর্ধ্বে নয়। সেই সঙ্গে স্পষ্ট করে দেওয়া হল অবমাননাকর বক্তব্য সহ্য করা হবে না। অফিসের মর্যাদা বজায় রাখা উচিত সর্বদা।

রানেকে ম্যাজিস্ট্রেট শেখবাবাসো পাতিলের সামনে হাজির করে মহাদ পুলিশ। তার আইনজীবী অনিকেত নিকম বলেন, পুলিশ রানকে গ্রেফতারের আগে আইনের যথাযথ প্রক্রিয়া অনুসরণ করতে ব্যর্থ হয়েছে। তিনি বলেন, হেফাজতে জিজ্ঞাসাবাদের প্রয়োজন নেই। এমন কাউকে গ্রেফতারের আগে সিআরপিসির ধারা অনুয়ায়ী ৪১এ- এর অধীনে একটি নোটিশ জারি করতে হয়।

English summary
Union minister Narayan Rane is granted bail by a court at Mahad in Raigad district of Maharashtra.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X