India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিস্ফোরক নির্মলা, কংগ্রেসের রাজত্বকে 'অন্ধকাল' বলে কটাক্ষ কেন্দ্রীয় অর্থমন্ত্রীর

Google Oneindia Bengali News

সংসদ হোক বা কোনও জনসভা হোক, কংগ্রেসকে কটাক্ষ করতে ছাড়ে না কেন্দ্র। পাঁচ রাজ্যের বিধানসভার মধ্যে উত্তরপ্রদেশের বিধানসভা ভোট ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। এই সময়ের মধ্যেই একাধিক জনসভা থেকে নাম না করে কংগ্রেসের রাজত্বকাল নিয়ে কটাক্ষ করতে শোনা গিয়েছে বিজেপি শীর্ষ নেতৃত্বকে। এবার সংসদে দাঁড়িয়ে কংগ্রেসের নাম করে কটাক্ষ করতে শোনা গেল কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে। বৃহস্পতিবার সংসদে কেন্দ্রীয় অর্থমন্ত্রী কংগ্রেসের রাজত্বকালকে অন্ধকার বলে কটাক্ষ করেছেন। পাশাপাশি বর্তমান কেন্দ্রীয় সরকার তথা বিজেপি রাজত্বকালকে অমৃতকালের সঙ্গে তুলনা করেছেন।

১৯৯১ সালের তুলনা

১৯৯১ সালের তুলনা

১৯৯১ সালের তুলনা টেনে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কটাক্ষের সুরে বলেছেন, এই সময়ে প্রকৃত অর্থে 'অন্ধকাল' ছিল। যার জেরে বাধ্য হয়ে অর্থনৈতিক সংস্কার আনতে হয়েছিল। তিনি আরও বলেছেন, ওই সময়ে ভারতে মাত্র দুই সপ্তাহের বৈদেশিক রিজার্ভ ছিল। ইউপিএ-১ ও ইউপিএ-২ এর সময় যে সত্যিকারের অন্ধকাল ছিল। কারণ এই সময়কালে একাধিক কেলেঙ্কারির ঘটনা ঘটেছে। পরে সেই কেলেঙ্কারির কথা সামনে এসেছে।

কেলেঙ্কারির হিসাব-কিতাব

কেলেঙ্কারির হিসাব-কিতাব

কেন্দ্রে ইউপিএ-১ ও ইউপিএ-২ সরকার থাকার সময় একাধিক বড়সড় কেলেঙ্কারির কথাও উল্লেখ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এর মধ্যে রয়েছে কয়লা কেলেঙ্কারি, ২জি কেলেঙ্কারি, অ্যানট্রিক্স-দেভাস কেলেঙ্কারি। কংগ্রেস কালকে কটাক্ষ করে তিনি বলেছেন, এই সময়ে অর্থনৈতিক প্যারামিটারগুলি চরম ক্ষতিগ্রস্ত হয়েছিল। এককথায় কংগ্রেস কালকে পলিসি প্যারালাইসিস যুগ বলে কটাক্ষ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কংগ্রেসকে কটাক্ষ করার পাশাপাশি বর্তমানে কেন্দ্রীয় সরকার ভারতের অর্থনীতিকে অনেক উন্নত করেছে বলে জানিয়েছেন তিনি। তিনি জানিয়েছেন, বর্তমানে কেন্দ্রীয় সরকারের কারণেই বিশ্বের অর্থনীতিতে ভারত দ্রুত গতিতে এগিয়ে চলছে। ভবিষ্যতেও ভারতের অর্থনীতি আরো উচ্চপর্যায়ে পৌঁছবে। চলতি বছরের অর্থনীতির দিকে খেয়াল করলে উন্নতি নজরে আসবে। আগামী বছর আরও ৯ শতাংশ অর্থনৈতিক উন্নতির সম্ভাবনা রয়েছে।

 মার্কিন অর্থনীতি প্রসঙ্গে

মার্কিন অর্থনীতি প্রসঙ্গে

মার্কিন অর্থনীতি অনেক দ্রুত উন্নত হয় বলেই সারা বিশ্বে এর সব পলসি অনেক বেশি প্রচলিত রয়েছে বলে উল্লেখ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। সেইসঙ্গে ভারতের অর্থনীতি তার থেকেও এগিয়ে থাকবে বলে পরিসংখ্যানে জানিয়েছেন নির্মলা সীতারমন। মার্কিন অর্থনীতি যেখানে ৪ শতাংশ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে, সেখানেই ভারতের অর্থনীতি ৯ শতাংশ বৃদ্ধির সম্ভাবনার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী। তিনি আরো বলেছেন, গোটা বিশ্বের মতো ভারতীয় মহামারী চলছে। এই কঠিন পরিস্থিতির মধ্যেও ভারত ০.৯ শতাংশ উদ্বৃত্ত রাখতে পেরেছে। সেখানে ইউপিএ সরকারের সময়ে ২শতাংশের ঘাটতি ছিল।

মহামারীর থেকেও খারাপ!

মহামারীর থেকেও খারাপ!

এদিন তিনি ২০০৮ সালের অর্থনৈতিক সংকটের সঙ্গে মহামারী পরিস্থিতির তুলনা করেছেন নির্মলা সীতারামন। কংগ্রেসকে তোপ দেগে তিনি বলেছেন, ২০০৮ সালের তুলনায় বর্তমানের মহামারীর চলাকালীন জিডিপির পরিমাণ অনেক ভালো। পাশাপাশি বিএসএনএল সম্পর্কে একটি প্রশ্নের জবাবে, সীতারমন বলেন, ইউপিএ সরকার বারবার বিএসএনএল-এর বিনিয়োগের প্রয়োজনীয়তাকে উপেক্ষা করেছে। ইউপিএ আমলে বিএসএনএল-এর বাজার অনেকটাই নেমে গিয়েছিল।

 ধৈর্যহীন কংগ্রেস

ধৈর্যহীন কংগ্রেস

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন যখন সংসদে এই বিষয়ে আলোচনা করছেন সেই সময়,কংগ্রেস, আইইউএমএল এবং ডিএমকে অর্থমন্ত্রীর ভাষণে লোকসভা থেকে ওয়াকআউট করে। বিরোধীদের এইজাতীয় ঘটনায় অত্যন্ত ক্ষুব্ধ হয়ে অর্থমন্ত্রী বলেন, সংসদে বসে সত্যের মুখোমুখি হওয়ার ধৈর্য নেই কংগ্রেসের।

English summary
union finance minister nirmala sitharaman called congress period as andhkaal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X