India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Budget 2022: এখন থেকে একটি প্লার্টফর্মেই সবরকম স্বাস্থ্য সুবিধা! নয়া পোর্টালের ঘোষণা অর্থমন্ত্রীর

Google Oneindia Bengali News

২০২২-২৩ অর্থবছরের জন্যে কেন্দ্রীয় বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Finance Minister Nirmala Sitharaman)। এটি মোদী সরকারের দ্বিতীয় কার্যকালের চতুর্থ বাজেট। করোনা পরিস্থিতির (Coronavirus Pandemic) মধ্যেই এই বাজেট পেশ মোদী সরকারের।

নয়া পোর্টালের ঘোষণা অর্থমন্ত্রীর

অর্থনীতির কারবারীদের মতে, পাঁচ রাজ্যের ভোটের দিকে তাকিয়ে নির্মলার বাজেট অনেক বেশি সাবধানী। কিন্তু এরপরেও এই বাজেটে একগুচ্ছ বড় ঘোষণা করা হয়েছে।

যার মধ্যে গুরুত্বপূর্ণ হল ন্যাশানাল ডিজিটাক হেলথ ইকোসিস্টেমে খোলা প্লাটফর্মে শুরু হবে। আর এতে হেলথ প্রোভাইডার এবং অন্যান্য স্বাস্থ্য সুবিধা পাওয়ার জন্যে ডিজিটাল রেজিস্ট্রেশন করা যাবে। শুধু তাই নয়, প্লাটফর্মের মধ্যে ইউনিক হেলথ আইডি এবং স্বাস্থ্য সুবিধা যাতে সবার কাছে পৌঁছে যায় সেদিকে তাকিয়েই এহেন ঘোষণা বলে জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এতে সাধারণ মানুষের উপকার হবে বলে মত স্বাস্থ্য আধিকারিকদের।

অন্যদিকে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ এদিনের বাজেটে স্পষ্ট করে দিয়েছেন যে নাগরিক সুবিধা বাড়ানোটাই বড় টার্গেট। আর সেজন্যে ২০২২-২৩ সালে ই-পাসপোর্টের সুবিধা দেওয়া হবে।

শুধু তাই নয়, আপাদকালীন ক্রেডিট লাইন গ্যারেন্টি যোজনার (ECLGS) মার্চ ২০২৩ সাল পর্যন্ত বাড়িয়ে দেওয়া হয়েছে বলে এদিন বাজেটে ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। গ্যারিন্টি কভার ৫০,০০০ কোটি টাকা থেকে বাড়িয়ে পাঁচ লাখ কোটি টাকা করে দেওয়া হয়েছে।

ইলেকট্রিক ভেইক্যালের চাহিদা বাড়াতে বড় পদক্ষেপ-

নির্মলা সীতারমণ তাঁর বাজেট ভাষণে একাধিক নিত্য নতুন ঘোষণা করেছেন। এর মধ্যে আরও গুরুত্বপূর্ণ হল ইলেকট্রিক ভেইক্যাল মার্কেটকে আরও বুস্ট করার সিদ্ধান্ত। আর সেদিকে তাকিয়ে Interoperability Standards-এর সঙ্গে battery swapping policy নিতে আসতে চলেছে মোদী সরকার। বাজেটে এমনটাই জানিয়েছেন নির্মলা।

কর্মসংস্থানে জোর

অন্যদিকে আগামী ৫ বছরের মধ্যে গোটা দেশে ৬০ লক্ষ কর্মসংস্থান দেওয়ার লক্ষ্যমাত্রা স্থির করেছেন তিনি। এই বাজেটে সব স্তরের মানুষদের বিষয়ে গুরুত্ব দেওয়ার কথাও জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

'প্রধানমন্ত্রী গতিশক্তি পরিকল্পনা'

আত্মনির্ভর ভারত বাজেট পেশ করতে গিয়ে বারবার তাঁর মুখে উঠে এল 'প্রধানমন্ত্রী গতিশক্তি পরিকল্পনা' এবং আত্মনির্ভর ভারত প্রকল্পের কথা। আর সেই প্রসঙ্গেই তিনি বলেন, "আত্মনির্ভর ভারত হিসেবে দেশে সম্পূর্ণ স্বীকৃতি অর্জনের জন্য প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ বা পিএলআই স্কিমটি একটি চমৎকার সাড়া পেয়েছে।

পাশাপাশি তিনি এও বলেন, পরবর্তী কীক্যাপ ডিজিট পাঁচ বছরে দেশের বিভিন্ন খাতে ৩০ লক্ষ কোটি অতিরিক্ত উৎপাদনের সুন্দর সম্ভাবনা রয়েছে।

English summary
union budget 2022: national digital health ecosystem announce nirmala sitharaman
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X