• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Budget 2022: চাকরিজীবী-পেনশনভোগীদের আচ্ছে দিন! ট্যাক্সে বড় ছাড়ের সম্ভাবনা, বাড়তে পারে বেতন

  • |
Google Oneindia Bengali News

দীর্ঘ করোনার (Pandemic) কারনে বেতনভোগী (Salaried) কর্মীরা ব্যাপক ভাবে প্রভাবিত হয়েছে। একাধিক লোকের চাকরি গিয়েছে তো আবার বহু কর্মীর বেতন (Salary Cut) কমিয়ে দেওয়া হয়। এই অবস্থায় বাড়ি থেকেই (Work from home) কাজ করতে হচ্ছে কর্মীদের। এই অবস্থায় বেশ কিছু খরচ বেড়ে গিয়েছে।

ট্যাক্সে বড় ছাড়ের সম্ভাবনা! বাড়তে পারে বেতন

এই অবস্থায় ১লা ফেব্রুয়ারিতেই বাজেট (Budget 2022)পেশ করবেন নির্মলা সীতারমণ। এই বাজেটকে ঘিরে একাধিক প্রত্যাশা সাধারণ মানুষের। বিশেষ করে চাকরিজীবী এবং পেনশনভোগীরা এই বাজেটকে ঘিরে একাধিক আশা করছেন।

চাকুরীজীবী এবং পেনশনভোগীদের একাধিক অবস্থার কথা মাথায় রেখে বাজেটে করের ছাড়ের ( (Tax deduction) লিমিট (Limit) বাড়ানোর বিষয়ে ভাবতে পারে সরকার।

এই অবস্থায় যদিও Fiscal condition-এর বিষয়টি দেখলে Tax Slab অর্থাৎ আয়কর ছাড়ে কোনও রকমের ছাড়ের আশা না করাই ভালো। মত অর্থনীতিবিদদের। তবে একাংশের মতে, কর ছাড় বাড়ানো হলে চাকরিজীবীদের Take home salary-তে পরিবর্তন হতে পারে।

৩৫ শতাংশ পর্যন্ত পাওয়া যেতে পারে ছাড়

সরকারি এক আধিকারিকের বক্তব্য অনুযায়ী, বাজেট ২০২২-এ চাকরিজীবী এবং পেনশনভোগীদের বহাল থাকা Standard deduction-এর লিমিট ৩০ থেকে ৩৫ শতাংশ পর্যন্ত বাড়ানো হতে পারে। এই অবস্থায় করদাতাদের বর্তমানে Standard deduction-এর লিমিট ৫০ হাজার টাকা রয়েছে।

এর আগে Standard deduction-এর লিমিট ৪০ হাজার টাকা ছিল। তৎকালীন অর্থমন্ত্রী অরুণ জেটলি ২০১৮ সালে নিয়ে এসেছিলেন। এরপর পীযূষ গোয়েল Interim budget পেশ করেছিলেন। আর সেই সময়ে সেই লিমিট বাড়িয়ে ৫০ হাজার টাকা পর্যন্ত করা হয়েছিল।

Personal taxation-নিয়ে একাধিক ভাবনা

অর্থমন্ত্রকের (Finance ministry) এক আধিকারিকের কথায়, Personal taxation নিয়ে সরকার একাধিক পরামর্শ পেয়েছে। আর এতে একটাই কমন ব্যাপার হল, Standard deduction-এর লিমিট বাড়ানো। করোনা পরিস্থিতির দিকে তাকিয়ে মেডিক্যাল খরচ সহ একাধিক বিষয়ে খরচ বেড়ে গিয়েছে। ফলে এই বিষয়টি সামনে আসছে।

অন্যদিকে বাড়িতে বসে কাজের কারনে চাকরিজীবীদের বিদ্যুৎ খরচ, ইন্টারনেট সহ অন্যান্য খরচ বেড়ে গিয়েছে। এই অবস্থায় Standard deduction-এর লিমিট যদি বাড়ানো হয় তাহলে বেশ কিছু সুবিধা মিলবে। অন্যদিকে নতুন কর স্ল্যাব তৈরি হলে করদাতাদের ক্ষেত্রেও সুবিধা পাওয়া যাবে।

লিমিট বাড়ানোর দুটি মুখ্য কারন-

accounting firm deloitte-এর পার্টনার Sudhakar Sethuraman-এর বক্তব্য অনুযায়ী, প্রত্যেক বছর Standard deduction-এর লিমিট বাড়ানো উচিৎ। তাঁর মতে, দুটি কারনে স্টেডার্ড ডিডাকশনের লিমিট নুন্যতম ২০ থেকে ২৫ শতাংশ বাড়িয়ে যাওয়া উচিৎ।

প্রথমে ক্রমশ বাড়া মূল্যবৃদ্ধি এবং দ্বিতীয় বাড়িতে বসে কাজের কারনে খরচ বেড়ে গিয়েছে। ফলে এখন থেকেই চাকরিপ্রার্থীদের টাকার মুখ দেখাতে এই বিষয়ে ছাড় দেওয়া উচিৎ বলে মত Sudhakar Sethuraman-এর।

মূল্যবৃদ্ধি এবং Standard deduction নিয়ে ভাবা দরকার

Professional Services Firm NA Shah Associates-পার্টনার অশোক শাহ বলছেন, বর্তমান আর্থিক পরিস্থিতি বিচার করলে আগামী বাজেটে Standard deduction-এর লিমিটে বেশি ছাড়ের আশা নেই। কিন্তু তা সত্ত্বেও এই লিমিট বাড়িয়ে নুন্যতম 75,000 টাকা করা উচিৎ বলে মত অশোক শাহের।

English summary
union Budget 2022: Income Tax deduction maybe announced in budget 2022, salary may increase
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X