• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কেন্দ্রীয় বাজেট ২০২০: বাজারে যাওয়ার আগে এই জিনিসগুলি এবার থেকে অবশ্যই নজরে রাখবেন

দেশের কোম্পানিগুলিকে উৎপাদনের ক্ষেত্রে আরও বেশি উৎসাহ দিতে শনিবার বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বিভিন্ন আমদানীকৃত বস্তুর কর আরোপ করা হয়। তবে এর জেরে ক্রেতাদের জনজীবনের উপর কী প্রভাব পড়বে? প্রতিদিনের ব্যবহারের অনেক জিনিসই আমদানীকৃত হয়। সেই ক্ষেত্রে কোন কোন জিনিস কিনতে গেলে পকেটে টান পড়তে পারে?

শিশু খাদ্য ও আমদানিকৃত খেলনা

শিশু খাদ্য ও আমদানিকৃত খেলনা

শিশু খাদ্য ও আমদানিকৃত খেলনার উপর আরোপ করা হয়েছে বার্তি কর। আগে যেই শিশু খাদ্যের ক্যানটি আপনি কিনতেন ১২০০ টাকা দিয়ে সেটির দাম এখন হয়ে যাবে ১৩৪০ টাকা। ১২০০ টাকার একটি বার্বি পুতুলের দাম ২০০০ টাকা পর্যন্ত চড়তে পারে।

আখরোট ও জুতো

আখরোট ও জুতো

অনেক স্বাস্থ্য সচেতন মানুষই আখরোট খান। শরীর, স্বাস্থ্য ভালো রাখতে আখরোটের চাহিদা রয়েছে ভারতের বাজোরে। তবে ভালো জাতের আখরোট ভারত আমদানী করে আমেরিকা থেকে। সেদেশের ক্যালিফর্নিয়া আখরোট ভারতের বাজারে বেশ জনপ্রিয়। ৮৫০ টাকা প্রতি কিলো আখরোট এখন আপনাকে কিনতে হতে পারে ১২৮০ টাকা প্রতি কিলোয়। আর নাইকির ৯০০০ টাকা দামের জুতো কিনতে হতে পারে ৯৭৫০ টাকায়।

আসবাব ও এলইডি লাইট

আসবাব ও এলইডি লাইট

গদি, সোফা, বিছানা, এলইডি লাইট এবং আসবাব আমদানিতে শুল্ক বাড়ানো হয়েছে। সুইডিশ কম্পানি আইকিয়ার আমদানিকৃত খাট আগে আপনি ৫২ হাজার টাকায় কিনতে পারতেন। এখন সেটি কিনতে আপনাকে ৫৪,৩৫০ টাকা ব্যয় করতে হবে।

হেয়ার ড্রায়ার

হেয়ার ড্রায়ার

হেয়ার ড্রায়ার, হেয়ার রিমুভার, ক্লিপার, শেভার, স্মুথিং ইরন ও ব্লোয়ারের মতো সরঞ্জামগুলিতে আমদানি শুল্ক বাড়ানো হয়েছে। তাই এরপর থেকে বিরাট কোহলির মতো নিজেকে পরিপাটি করে তুলতে আগে আপনাকে ভআবতে হতে পারে।

দুগ্ধজাত পণ্য ও রান্নাঘরের সরঞ্জাম

দুগ্ধজাত পণ্য ও রান্নাঘরের সরঞ্জাম

চিজ এবং টোস্টের সাথে প্রাতঃরাশ ভালো লাগে? আমদানিকৃত দুগ্ধজাত পণ্য যেমন মাখন, ঘি, পনির, ভোজ্যতেলের উপর শুল্কের হার বেড়েছে। পাশাপাশি রান্নাঘরের সরঞ্জাম যেমন টোস্টার, চা এবং কফি প্রস্তুতকারক মেশিন, ওভেন, কুকারের উপরও বেশি শুল্ক আরোপ করা হয়েছে। ২০০ গ্রাম ক্র্যাফট পনিরের দাম ২১ টাকা বাড়বে এবং আমদানিকৃত রাসেল হবস টোস্টারের দাম বাড়বে ৬৫০ টাকা পর্যন্ত।

সোনার মুদ্রা

সোনার মুদ্রা

মূল্যবান ধাতব কয়েনের আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১২.৫ শতাংশ করা হয়েছে। এই বিয়ের মরসুমে উপহার দেওয়ার জন্য ১০ গ্রামের সুইস সোনার কয়েন ৪৪ হাজারে কিনতে পারতেন। তবে এবার ১০০০ টাকা বেশি বেরোবে পকেট থেকে।

গাড়ি ও বৈদ্যুতিক যানবাহন

গাড়ি ও বৈদ্যুতিক যানবাহন

লং ড্রাইভে যেতে ভালবাসেন এবং পরিবেশ-বান্ধব গাড়ির মালিকানা চান? তাহলে এবার আপনার পকেট ফাঁকা হবে আরও কয়েক শতাংশ বেশি। কারণ আমদানিকৃত গাড়ি এবং বৈদ্যুতিক যানবাহনগুলিতে ৫ শতাংশ থেকে ১৫ শতাংশ এর মধ্যে শুল্ক বাড়ানো হয়েছে। পাশাপাশি বিদেশ থেকে কানে শোনার যন্ত্র আমদানীর ক্ষেত্রে বাড়তি শুল্ক ধার্য করা হয়েছে।

সিগারেট ও তামাকজাত দ্রব্য

সিগারেট ও তামাকজাত দ্রব্য

এবার থেকে সিগারেট খাওয়া শুধুমাত্র স্বাস্থ্যের জন্যেই খারাপ নয় বরং বাজেটের পর থেকে সিগারেট পকেটের জন্যে ক্ষতিকর হতে চলেছে। সিগারেট, বিড়ি সহ সব তামাকজাত দ্রব্যের উপর শুল্ক বাড়িয়েছে কেন্দ্র।

সিরামিকের বাসন

সিরামিকের বাসন

সিরামিক বাসনের উপর কাস্টম শুল্ক বাড়ার সাথে সাথে ক্রোকারি আইটেমের দাম বেড়ে গিয়েছে! ৫,০০০ টাকার মূল্যের কোরেলে ডিনার সেট এখন আপনাকে কিনতে হবে ৫৫০০ টাকা দিয়ে।

English summary
Union Budget 2020 10 things consumers should know before going to market
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X