• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফের একবার বিতর্কিত কৃষি বিল আনতে চলেছে মোদী সরকার? বিতর্ক হতেই স্পষ্ট করলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী

Google Oneindia Bengali News

ফের কৃষি বিল বিতর্ক! কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমারের (Narendra Singh Tomar) এক বক্তব্য ঘিরে শুরু হয়েছে জোর রাজনৈতিক চর্চা। যদিও বিতর্ক বাড়তে থাকায় নিজেই এই বিষয়ে মুখ খুলেছেন।

শুধু তাই নয়, তাঁর বিতর্কিত বক্তব্যের সাফাই দিয়ে তোমার বলেন, আমি বলেছিলাম, কৃষকদের স্বার্থেই এই আইন আনা হয়েছিল। কিন্তু বেশ কিছু কারনে তা তুলে নেওয়া হয়েছে বলে দাবি কেন্দ্রীয় কৃষিমন্ত্রীর।

এখানেই শেষ নয়, তিনি বলেন, কেন্দ্রীয় সরকার কৃষকদের জন্যেই কাজ করছে। কিন্তু কখনও এই আইন ফের আনা হবে বলে মন্তব্য করেননি বলে দাবি নরেন্দ্র সিং তোমারের। তাঁর বক্তব্যের ভুল ব্যাখ্যা করা হচ্ছে বলেও দাবি।

অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন তোমার

অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন তোমার

বলে রাখা প্রয়োজন, গত শুক্রবার নাগপুরের একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন তোমার। সেখানে তিনি বলেন, সরকার কৃষি সংশোধন বিল নিয়ে এসেছিল। কিন্তু কিছু লোকের তা পছন্দ হয়নি। বিতর্কিত ওই বিল ৭০ বছরের স্বাধীনতার সবথেকে বড় সিদ্ধান্ত ছিল বলেও দাবি করেন কেন্দ্রীয়মন্ত্রী। আর তা প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে বাস্তায়নের পথে এগিয়েছিল বলেও মন্তব্য তাঁর। কিন্তু আমরা একটা পা পিছনে হেঁটেছি, আবার এগিয়েও যাব। কারন ভারতের মেরুদন্ড হল কৃষক আর মেরুদন্ড শক্ত হলে দেশও মজবুত হবে বলে মন্তব্য নরেন্দ্র সিং তোমারের। আর এহেন মন্তব্যের পরেই জোর রাজনৈতিক চর্চা শুরু হয়। আবার এগিয়ে যাব বলতে মন্ত্রী কি বোঝাতে চেয়েছেন? ফের বিতর্কিত এই বিল নিয়ে আসা হবে? তা নিয়ে শুরু হয় বিতর্ক।

কৃষকরা ফের আন্দোলন করবে

কৃষকরা ফের আন্দোলন করবে

তাঁর এহেন মন্তব্য ঘিরেই শুরু হয় জোর রাজনৈতিক বিতর্ক। এই বিষয়ে ফের একবার সুর চড়াতে শুরু করেছে কংগ্রেস। তাঁদের দাবি, শিল্পপতিদের টাকার চাপে ফের একবার বিতর্কিত কালো আইনকে নিয়ে আসার ভাবনা চিন্তা শুরু করেছে সরকার। এই বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বক্তব্য দাবি করা হয়েছে কংগ্রেসের তরফে। তোমারের বক্তব্যকে তুলে ধরে মোদীকে কটাক্ষ করতে ছাড়েননি রাহুল গান্ধী। আইন ফের একবার নিয়ে আসা হলে কৃষকরা ফের আন্দোলনে বসবে বলে হুঁশিয়ারি।

মন্তব্যে চাপ বেড়েছে সরকারের

মন্তব্যে চাপ বেড়েছে সরকারের

গিত একবছরের বেশি সময় ধরে বিতর্কিত কৃষক আইনের বিরুদ্ধে আন্দোলন বিক্ষোভ দেখিয়েছে কৃষকরা। প্রবল চাপের মুখে নতি স্বীকার করেছে সরকার। তিন বিতর্কিত কৃষি আইন তুলে নেওয়া হয়েছে। ইতিমধ্যে রাষ্ট্রপতি তাতে সইও করে দিয়েছে। কিন্তু কেন্দ্রীয় কৃষিমন্ত্রীর কথায় ফের বিতর্ক। যদিও আগামী ১৫ জানুয়ারি ফের আন্দোলনরত কৃষকদের সঙ্গে বৈঠকে বসবে সরকার। কৃষকদের দাবির বিষয়ে সরকার কি ব্যবস্থা নিয়েছে তা নিয়ে আলোচনা হবে। আর এর মধ্যেই এহেন মন্তব্যে চাপ বেড়েছে সরকারের।

English summary
Union agriculture minister Narendra singh tomar raised controversy over a statement on farm laws
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X