ইউনেস্কোর 'হেরিটেজ' তালিকায় জায়গা করে নিল কুম্ভ মেলা, প্রতিক্রিয়া জানালেন প্রধানমন্ত্রী

  • Posted By:
Subscribe to Oneindia News

ইউনেস্কো-র তরফে এবার কুম্ভ মেলা পেল নয়া তাজ। এই মেলাকে 'ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ'-এর তকমায় ভূষিত করেছে ইউনেস্কো, অর্থাৎ পার্থিব বস্তু হিসাবে ছুঁতে পারা যায় না এমন এক সাংস্কৃতিক ঐতিহ্য হল কুম্ভ মেলা। রাষ্ট্রসংঘের 'ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ অব হিউম্যানিটি'এর অন্তর্গত তালিকায় ৩৩ নম্বর স্থানে নথিভুক্ত হল ভারতের এই সাংস্কৃতিক উৎসব।

ইউনেস্কোর 'হেরিটেজ' তালিকায় জায়গা করে নিল কুম্ভ মেলা, প্রতিক্রিয়া জানালেন প্রধানমন্ত্রী


কুম্ভ মেলা এই তকমা পাওয়ায় রীতিমত খুশি দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

যে তালিকায় কুম্ভমেলার নাম নথিভুক্ত হয়েছে সেখানে এই মেলাকে পবিত্রতার উৎসব বলে ব্যাখ্যা করা হয়েছে। বলা হয়েছে এই উৎসবে পবিত্র নদীতে ডুব দেওয়া হয় বা স্নান করা হয়। পাশাপাশি বলা হয়েছে, এই ঐতিহ্যবহ উৎসব আত্মাধত্যিকতার বিষয়ে একটি বড় দিক, যেখানে বিভিন্ন রকমের সাংস্কৃতিক প্রথা পালন করা হয়। এশিয়ার মধ্যে ভারতের কুম্ভ মেলা ছাড়াও ইউনেস্কোর তরফে বাংলাদেশের শীতল পাটি বোনার কাজটিকেএ সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় রাখা হয়েছে।

English summary
The Kumbh Mela was on Friday declared as India’s ‘Intangible Cultural Heritage’ by UNESCO. The event was inscribed on the Representative List of the Intangible Cultural Heritage of Humanity by the UN body. The annual congregation of pilgrims was one of the 33 new additions to the list this year.
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.