• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বেকারত্বের হার লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা-বৃদ্ধির সঙ্গে, উদ্বেগ অর্থনীতিতে

করোনার সেকেন্ড ওয়েভেও দেশের বিভিন্ন স্থানে নতুন করে বিধিনিষেধ আরোপিত হচ্ছে। ফলে কর্মক্ষেত্র ফের ক্ষতির সম্মুখীন হতে পারে। যেমনটি ২০২০ সালে দেখা গিয়েছিল, ২০২১-ও সেই একই দিকে এগোচ্ছে। মুম্বাই-ভিত্তিক একটি থিংক ট্যাঙ্ক সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি প্রকাশিত রিপোর্টে এই আশঙ্কা করা হয়েছে।

কানে কম শোনা, পেটের সমস্যার মতো উপসর্গ ! ভয় ধরাচ্ছে করোনার নতুন স্ট্রেইন

বেকারত্ব লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা-বৃদ্ধির সঙ্গে সঙ্গে

সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি প্রকাশিত রিপোর্টে জানা গেছে যে দেশে আবার বেকারত্ব বাড়তে শুরু করেছে। নতুন এই তথ্য অনুসারে, দু'বছর আগে মাত্র ৬.৭ শতাংশের তুলনায় ১১ এপ্রিল শেষ হওয়া সপ্তাহে বেকারত্বের হার ৮.৬ শতাংশে পৌঁছেছে।

পরিযায়ী শ্রমিকরা নিজ নিজ জায়গায় ফিরে যাওয়ার ফলে কর্মক্ষেত্রে করোনা সেকেন্ড ওয়েভের আরও বেশি তীব্র বলে মনে হচ্ছে। শহরাঞ্চলে বেকারত্বের হার এখন ১০ শতাংশে পৌঁছেছে। ভারতে সর্বাধিক সংখ্যক করোনা সংক্রমণ হয়েছে মহারাষ্ট্রে। এবার এখানেই প্রথম আংশিক লকডাউন ঘোষণা হয়েছে। রাজ্য জানিয়েছে, এই সপ্তাহে সম্পূর্ণ লকডাউন নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

অন্যান্য রাজ্যগুলিও নাইট কারফিউয়ের মতো বিধিনিষেধ আরোপ করা হয়েছে এবং যদি দৈনিক সংক্রমণে দ্রুত বৃদ্ধি অব্যাহত থাকে তবে শীঘ্রই কঠোর পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হতে পারে। সোমবার ভারতে প্রতিদিন ১.৬ লক্ষেরও বেশি করোনা সংক্রমণ বৃদ্ধি পেয়েছে এবং ব্রাজিলকে পেছনে ফেলে মোট সংক্রমণের ক্ষেত্রে দ্বিতীয় বৃহত্তম ক্ষতিগ্রস্থ দেশ হয়ে উঠেছে।

অর্থনীতিবিদরা আশঙ্কা করছেন, ক্রমবর্ধমান করোন সংক্রমণ ব্যবসায়িক ক্ষেত্রে মারাত্মকভাবে প্রভাবিত করতে পারে এবং চাকরির ক্ষতির ক্ষেত্রেও তীব্র প্রভাব ফেলতে পারে। সামগ্রিক প্রভাব ভারতের অর্থনীতি পুনরুদ্ধারে উল্লেখযোগ্যভাবে বিলম্বিত করতে পারে। উল্লেখ্য, করোনা ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে কঠোর দেশব্যাপী লকডাউনটি ২০২০ সালে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছিল।

English summary
Unemployment rate is increasing due to Coronavirus second wave in India.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X