• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা প্রবেশের প্রাক্কালেই বেকারত্বের চূড়ায় দেশের শহরাঞ্চল, ভয় ধরাচ্ছে গত বছরের রিপোর্ট

  • |

করোনা পরিস্থিতিতে বিগত দশমাসের বিভীষিকাময় সময়ে স্মৃতি আজও জ্বলন্ত প্রত্যেক নাগরিকের মনেই। এমতাবস্থায় বৃহস্পতিবার পরিসংখ্যান ও প্রকল্প বাস্তবায়ন মন্ত্রক (এমএসপিআই) কর্তৃক প্রকাশিত ত্রৈমাসিক শ্রমশক্তি সমীক্ষার রিপোর্টে (পিএলএফএস) স্পষ্ট যে ভারতে কোভিডের প্রবেশের আগেই বেকারত্ব ছিল চরমে। রিপোর্ট অনুযায়ী, ২০২০-এর প্রথম ত্রৈমাসিকেই মফস্বল ও শহরতলির বেকারত্বের হার পৌঁছায় ৯.১%-এ, যা দেখে স্বভাবতই চোখ কপালে উঠেছে বিশেষজ্ঞদের।

২০১৯-২০ সালে বেকারত্বের হাল কেমন ছিল?

২০১৯-২০ সালে বেকারত্বের হাল কেমন ছিল?

পিএলএফএস-র রিপোর্টে স্পষ্ট, শহরতলি সহ মফস্বলে ২০১৯-এর অক্টোবর-ডিসেম্বর মাসে বেকারত্বের হার ছিল ৭.৯%, কিন্তু ২০২০-এর প্রথম ত্রৈমাসিকে তা বেড়ে দাঁড়ায় ৯.১%! যদিও ২০১৯-এর প্রথম ত্রৈমাসিকে বেকারত্বের হার ছিল ৯.৩%। অপরদিকে ২০১৮-এর অক্টোবর-ডিসেম্বরের বেকারত্বের হার সবকিছুকেই ছাপিয়ে গিয়েছিল। ওই তিনমাসে বেকারত্বের হার পৌঁছেছিল ৯.৯%-এ!

পুরুষ ও নারীর শ্রম শক্তির মধ্যে বড়সড় ব্যবধান

পুরুষ ও নারীর শ্রম শক্তির মধ্যে বড়সড় ব্যবধান

কেন্দ্রীয় শ্রমদপ্তরের সূত্রে জানা গেছে, ১৫-২৯ বছর বয়সী নাগরিকদের বেকারত্বের হার ২০২০-এর প্রথম ত্রৈমাসিকে ছিল ২১.১%, যদিও ২০১৯-এর শেষ ত্রৈমাসিকে ওই হার ছিল ১৯.২%-এ। অন্যদিকে গত বছরের প্রথম ত্রৈমাসিকে নারীদের বেকারত্বের হার ছিল ১০.৫%, যদিও একইসময়ে পুরুষদের ক্ষেত্রে এই হার ছিল শতকরা ৮.৭।

 শ্রমশক্তি বাড়লেও কমছে না বেকারত্ব

শ্রমশক্তি বাড়লেও কমছে না বেকারত্ব

পিএলএফএস অনুসারে, গত ত্রৈমাসিকে শ্রমশক্তি ছিল প্রায় ৩৭.২%-এর কাছাকাছি, যা যথেষ্ট বেশি। অন্যদিকে এমএসপিআইয়ের সূত্রে খবর, ২০২০-এর প্রথম ত্রৈমাসিকের জন্য ১.৭৩ লক্ষ মানুষের উপর সমীক্ষা চালানো হয়। তাছাড়াও সমীক্ষার নমুনার আওতায় আনা হয় ৪৩,৯৭১ গৃহস্থালি। যদিও অক্টোবর-ডিসেম্বর মাসে ১.৭৯ লক্ষ নাগরিক ও ৪৫,৫৫৫ গৃহস্থের উপর সমীক্ষা চলে বলে জানা যাচ্ছে।

 কিভাবে চলে ত্রৈমাসিক রিপোর্ট গণনার কাজ?

কিভাবে চলে ত্রৈমাসিক রিপোর্ট গণনার কাজ?

বেকারত্বের হার নির্ধারণের ক্ষেত্রে প্রতি সপ্তাহের তথ্য জড়ো করে প্রতি ত্রৈমাসিকে তা প্রকাশ করা হয়, এমনটাই জানান হয় কেন্দ্রের সূত্রে। যদিও এক্ষেত্রে নমুনা বা তথ্যাবলী বার্ষিক শ্রমশক্তি সমীক্ষার থেকে অনেকটাই আলাদা হয় বলে জানিয়েছেন এমএসপিআইয়ের আধিকারিকরা। জানা গেছে, শহর, মফস্বল হোক গ্রাম, সকল স্থানের নাগরিকদেরই সমীক্ষার আওতায় আনা হয়।

কলকাতাঃ করোনার নতুন স্ট্রেনে আক্রান্ত দ্বিতীয় ব্যক্তি, ভর্তি করা হল বেলেঘাটা আইডিতে

২০২১ সালের শুরুতেই বিরল উল্কাবৃষ্টি! দিন, ক্ষণ , তারিখ এক নজরে

English summary
unemployment peaks in the country s urban areas before corona s entry fears with 2020 s report
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X