• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার ধাক্কায় লাগামছাড়া আর্থিক মন্দা! চলতি অর্থবর্ষেই ২০ শতাংশ জিডিপি সঙ্কোচনের সম্ভাবনা

  • |

করোনা সঙ্কট ও দীর্ঘ লকডাউনের জেরে গত কয়েক মাসে ধরেই ধুঁকছে দেশীয় অর্থনীতি। একইসাথে একাধিক অর্থ বিশ্লেষক সংস্থার রিপোর্টেও মন্দা কাটানোর বিশেষ কোনও দিশা দেখা যাচ্ছে না। উল্টে বারংবার একাধিক খারাপ খবরই সামনে আছে। বর্তমানে মতিলাল ওসওয়াল ফিনান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের একটি রিপোর্টে দেখা যাচ্ছে ২০২০-২১ অর্থবর্ষেক প্রথম ত্রৈমাসিকেই প্রায় ১৮ শতাংশ থেকে ২০ শতাংশ সঙ্কুচিত হতে পারে ভারতের আসল মোট দেশীয় পণ্য প্রবৃদ্ধি বা জিডিপি।

করোনার ধাক্কায় লাগামছাড়া আর্থিক মন্দা! চলতি অর্থবর্ষেই ২০ শতাংশ জিডিপি সঙ্কোচনের সম্ভাবনা

লকডাউনের ধাক্কায় ভারতের জিডিপি প্রবৃদ্ধি যে মুখ তুবড়ে পড়বে সে আশঙ্কা অনেক আগেই বিশেষজ্ঞরা করেছিলেন। কিন্তু পূর্বাভাসের সঙ্গে বাস্তবচিত্র যে এতটা ভয়াবহ হতে পারে সেই আশঙ্কা মনে হয় কেউই করেননি। সাম্প্রতিককালে কেন্দ্রের অর্থ-বিষয়ক কমিটির রিপোর্টে উল্লেখ করা হয়, চলতি অর্থবর্ষে দেশের জিডিপি দাঁড়াবে ৪.৫ শতাংশে।

এদিকে বাস্তবিক বা রিয়েল জিডিপি মূলত মূল্যস্ফীতি-সমন্বিত পদক্ষেপ যা পর্যালোচনাধীন বছরের মধ্যে একটি অর্থনীতির দ্বারা উৎপাদিত সমস্ত পণ্য এবং পরিষেবার মূল্যকে প্রতিফলিত করে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। এর আগে আইএমএফের তরফেও জিডিপি সংকোচনের একই পূর্বাভাস দেওয়া হয়েছিল। আইএমএফ-র তরফে বলা হয়েছিল লকডাউনের জেরেই অর্থনীতির এই নিম্নগতির মুখোমুখি হয়েছে গোটা দেশ। আর এর জেরেই চলতি অর্থবর্ষে ভারতের গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট বা জিডিপি প্রবৃদ্ধি প্রায় ৫ শতাংশ সঙ্কুচিত হতে পারে।

ফের মুখ্যমন্ত্রীকে কটাক্ষ সুজন চক্রবর্তীর, রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে ক্ষোভ প্রকাশ

ভারতের করোনা পরীক্ষা অনেকটাই কম, উদ্বেগ বাড়ালেন হু-র প্রধান বিজ্ঞানী

English summary
uncontrolled financial recession by coronavirus possibility of 20 percent gdp contraction in the current financial year
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X