• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গণেশ চতুর্থী নিয়ে সুপ্রিমকোর্টের রায়ে শঙ্কার মেঘ দুর্গাপুজোর উপর! কী বলল শীর্ষ আদালত?

করোনা আবহেই ঘনিয়ে আসছে গণেশপুজো। আর এবিষয়ে মামলা দায়ের করা হয়েছিল সুপ্রিমকোর্টে। কলকাতায় যেই পর্যায়ে দুর্গাপুজো হয়, সেই পর্যায়তেই মুম্বইতে ও মহারাষ্ট্রে গণেশ চতুর্থী উদযাপন করা হয়। এবং এই বিষয়তেই শীর্ষ আদালত এদিন বলে, দেশের বর্তমান পরিস্থিতিতে গণেশ পুজোর কথা ভাবা যায় না।

গণেশ চতুর্থী পালন করা যাবে?

গণেশ চতুর্থী পালন করা যাবে?

তবে এই কথা বললেও শেষ পর্যন্ত গণেশ চতুর্থী পালন করার বিষয়ে রাজ্যগুলিকেই সিদ্ধান্ত নিতে হবে। এদিকে বর্তমানে জৈন ধর্মালম্বীদের বিশেষ ধর্মীয় অনুষ্ঠান চলছে। এই উৎসবের শেষ দুদিন বাইকুল্লা, দাদার ও চেম্বুরে জৈন মন্দির খুলে রাখার অনুমতি দিল শীর্ষ আদালত।

ভিড়ের বিষয়ে সুপ্রিম রায়

ভিড়ের বিষয়ে সুপ্রিম রায়

এ প্রসঙ্গে প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন বেঞ্চ জানায়, 'এই রায় অন্য শুধুমাত্র তিনটি মন্দিরের ক্ষেত্রেই প্রযোজ্য। অন্যত্র নয়। বিশেষ করে গণেশ চতুর্থীর জন্য মহারাষ্ট্র ও দেশের অন্যত্র ভিড়ের বিষয় এই মত প্রযোজ্য নয়।' তবে শীর্ষ আদালত যেভাবে রথযাত্রা ও গণেশপুজো নিয়ে নিজেদের বক্তব্য পেশ করেছে তাতে দুর্গাপুজো নিয়েও শার্ষ আদালত একই মনোভাব পেশ করলে তার অর্থ হবে দুর্গাপুজো হবে না।

রথযাত্রা উদাহরণ টেনে আনেন প্রধান বিচারপতি

রথযাত্রা উদাহরণ টেনে আনেন প্রধান বিচারপতি

এদিন শীর্ষ আদালতে মন্দির খোলার বিরোধিতা করেছিলেন আইনজীবী অভিষেক মনু সিংভি। তিনি এক্ষেত্রে করোনা আবহে কোন কোন অনুষ্ঠান বাতিল হয়েছে, তার তালিকাও প্রকাশ করেন। কিন্তু রথযাত্রা উদাহরণ টেনে এনে পাল্টা যুক্তি দেন প্রধান বিচারপতি।

সামাজিক দূরত্ববিধি ও এসওপি

সামাজিক দূরত্ববিধি ও এসওপি

প্রধান বিচারপতি এসএ বোবদে বলেন, 'সামাজিক দূরত্ববিধি ও এসওপি মানলে, মন্দির-মসজিদ খোলা যেতেই পারে।' একইসঙ্গে, হিন্দু মন্দিরও এসওপি মেনে খোলা যেতে পারে বলে মত প্রকাশ করেছেন দেশের প্রধান বিচারপতি।

করোনা মোকাবিলায় রাষ্ট্রসংঘের পুরস্কার নাকি স্রেফ ভাওতা! নেপথ্যে তৃণমূলের আইটি সেল?

English summary
uncertainty over durga puja after Supreme court verdict about Ganesh puja in Maharashtra amid Coronavirus
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X