আধার-এ 'আঁধার' কুষ্ঠরোগীদের জীবন, খবর পড়লে চোখে জল আসবে

  • Posted By:
Subscribe to Oneindia News

অত্যাবশ্যকীয় পরিষেবায় ৩১ ডিসেম্বরের মধ্যে আধার সংযুক্তিকরণ নিয়ে বেশ শোরগোল সব মহলেই। যাঁদের আধার কার্ড এখনও আসেনি বা করানো হয়নিতৎ পরতা বেড়েছে তাঁদের মধ্যে। তবে এইরকম এক পরিস্থিতিতে উঠে এল এক বেদনাদায়ক ঘটনার কথা।

আধার-এ 'আঁধার' কুষ্ঠরোগীদের জীবন, খবর পড়লে চোখে জল আসবে

[আরও পড়ুন:আপনার আইআরসিটিসি অ্যাকাউন্ট কি আধার সংযুক্ত, তাহলে এবার পাবেন এই সুবিধে]

বেঙ্গালুরুর জনৈক সাজিদা বেগমকে আধার কার্ড জোগাড় করতে অসামান্য লড়াই চালাতে হচ্ছে। কারণ তিনি আর চার পাঁচজনের মতো সুস্থ নন। তিনি একজন কুষ্ঠ রোগী। তাঁর প্রতি মাসের আয় ১০০০ টাকা। যা আসে তাঁর পেনশন থেকে। ব্যাঙ্ক জানিয়েছে পেনশনের এই টাকাটুকুও তিনি পাবেন না যদি আধার কার্ডের সঙ্গে তাঁর ব্য়াঙ্ক অ্যাকাউন্টের সংযুক্ত না হয়। কিন্তু , কুষ্ঠর মতো রোগ কেড়ে নিয়েছে সাজিদার আঙুল। কুষ্ঠর জন্য চলে গিয়েছে তাঁর চোখের দৃষ্টি। ফলে আধার কার্জের জন্য় প্রয়োজনীয় বায়োমেট্রিক্স তিনি করাতে পারছেন না।

বেঙ্গালুরুর মাগাডি রোডের লেপ্রসি হাসপাতালের চিকিৎসক জানিয়েছেন তাঁদের হাসপাতালের প্রায় ১০০ জনের মধ্যে ৫৭ জন কুষ্ঠ রোগীরই নেই আদার কার্ড। প্রশ্ন উঠতে শুরু করেছে, তাহলে কেন্দ্রীয় সরকারের দেওয়া নির্দেশ অনুযায়ী আধার কার্ডের সংযোগ যদি এঁরা ৩১ ডিসেম্বরেরর মধ্যে না করতে পারেন, তাহলে এই রোগীদের ভবিষ্যৎ কী? তাহলে কী এঁরা প্রয়োজনীয় পরিষেবাটুকু থেকেও বঞ্চিত হবেন ?

তবে, সমস্যার সমাধানের জন্য ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়ার এক কর্মী জানিয়েছেন, যদি কোনও নাগরিক এই ধরনের অসুস্থতার শিকার হন, তাহলে তিনি যেন অবশ্যই তাঁর মেডিক্যাল সার্টিফিকেট ও আঙুল এবং চোখের ছবি নিয়ে ইউআইডিআইয়ের সঙ্গে যোগাযোগ করেন। ইউআইডিএআই জানিয়েছে , এই ধরনের রোগীদের বায়োমেট্রিক্স থেকে বাদ রাখা তখনই সম্ভব , যখন এঁরা আগে আধারের জন্য নাম এনরোল করবেন। তারপর এঁদের পক্ষে সুবিধা জনক ব্যবস্থা নেওয়া যাবে। কুষ্ঠ রোগীদের এরকম ঘটনার কথা জেনেও আধার কার্ড করা গিয়েছে , এরকম ঘটনার উদাহরণ অনেক রয়েছে।

English summary
Sixty-five year old Sajida Begum, a leprosy patient at the Leprosy Hospital on Magadi Road in Bengaluru, has been struggling to make ends meet as she doesn’t have an Aadhaar card.
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.