India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মানবাধিকার রক্ষা অপরাধ নয়! তিস্তা শীতলওয়াড়ের পাশে রাষ্ট্রসংঘের কর্মকর্তা

Google Oneindia Bengali News

সমাজকর্মী তিস্তা শীতলওয়াড়ের ( teesta setalvad) গ্রেফতারির প্রতিবাদ এবার দেশ ছাড়িয়ে বিদেশেও। রাষ্ট্রসংঘের (united nations) এক কর্মকর্তা তিস্তা শীতলওয়াড়ারের গ্রেফতারির নিন্দা করে বলেছেন, মানবাধিকার রক্ষা করা কোনও অপরাধ নয়। রাষ্ট্রসংঘের মানবাধিকার রক্ষাকারী বিশেষ কর্মকর্তা মেরি ললর গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছেন তিস্তা শীতলওয়াড় ঘৃণা ও বৈষম্যের বিরুদ্ধে শক্তিশালী কণ্ঠস্বর।

শনিবার গ্রেফতার

শনিবার গ্রেফতার

শুক্রবার সুপ্রিম কোর্টের তরফে ২০০২-এর গুজরাত দাঙ্গার ঘটনায় তিরস্কারের একদিন পরে শনিবার সন্ধেয় মুম্বই থেকে গুজরাত পুলিশের এটিএস গ্রেফতার করে তিস্তা শীতলওয়াড়কে।

তিস্তা শীতলওয়াড়ের অভিযোগ

তিস্তা শীতলওয়াড়ের অভিযোগ

শনিবার গ্রেফতারের পরে তিস্তা শীতলওয়াড়কে রবিবার ভোররাতে আহমেদাবাদ ক্রাইম ব্রাঞ্চের হাতে তুলে দেয় গুজরাত এটিএস। শনিবার বাড়ি থেকে মুম্বইয়ের সান্তাক্রুজ থানায় নিয়ে যাওয়ার আগে তাঁকে মারধরের অভিযোগ তুলেছেন তিস্তা। ধাক্কা দিয়ে তাঁর কাছ থেকে ফোন কেড়ে নেওয়া হয় বলে অভিযোগ। গাতে থাকা কালশিটে দাগ তিনি সংবাদ মাধ্যমকেও দেখান। থানায় তাঁকে দীর্ঘক্ষণ বসিয়ে রাখা হয়। ২ জুলাই পর্যন্ত তাঁকে হেফাজতে রাখার অনুমতি পায় গুজরাত পুলিশ। তিস্তা বলেছেন, তাঁর গ্রেফতারি বেআইনি। তিনি অভিযোগ করেন, এটিএসের আধিকারিকরা কোনও পরোয়ানা ছাড়াই তাঁর বাড়িতে ঢুকে পড়েন। শারীরিত হেনস্থার অভিযোগ করেছেন তিস্তা। এই মামলাকে তিনি রাজনৈতিক মামলা বলেই দাবি করেছেন। তবে তিস্তার অভিযোগকে গুরুত্ব দিতে রাজি হয়নি গুজরাত পুলিশ।

অমিত শাহ নাম নেওয়ার পরেই গ্রেফতার

অমিত শাহ নাম নেওয়ার পরেই গ্রেফতার

সুপ্রিম কোর্টের তরফে মোদীকে রেহাই দেওয়ার পরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এক সাক্ষাৎকারে ২০০২ সালের গুজরাত দাঙ্গা নিয়ে পুলিশকে ভিত্তিহীন তথ্য দেওয়ায় তিস্তা শীতলওয়াড় পরিচালিত এনজিওকে দোষারোপ করেন। তার কয়েক ঘন্টার মধ্যে বাড়ি থেকে তিস্তা শীতলওয়াড়কে থানায় নিয়ে যাওয়ার ঘটনা ঘটে।
অমিত শাহ বলেছিলেন, তিনি রায়টি মনোযোগ দিয়ে পড়েছেন। রায়ে স্পষ্ট করে তিস্তা শীতলওয়াড়ের নাম উল্লেখ রয়েছে। তিনি আরও বলেন, পুলিশকে দাঙ্গা সম্পর্কে ভিত্তিহীন তথ্য দেওয়া এনজিওটির নাম মনে না থাকলেওতা তিস্তা শীতলওয়াড়ের দ্বারা পরিচালিত।

সুপ্রিম কোর্টে খারিজ জাকিয়া জাফরির আবেদন

সুপ্রিম কোর্টে খারিজ জাকিয়া জাফরির আবেদন

গুজরাত দাঙ্গার তদন্তে গঠিত এসআইটি তৎকালীন মুখ্যমন্ত্রী মোদী এবং অন্যদের দাঙ্গার অভিযোগ থেকে রেহাই দেয়। তার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করেন জাকিয়া জাফরি। তিনি গুজরাত দাঙ্গায় নিহতপ্রাক্তন কংগ্রেস সাংসদ এহসান জাফরির স্ত্রী। সুপ্রিম কোর্ট অবশ্য সেই আবেদন খারিজ করে দেয়।
বিচারপতি এএম খানউইলকরের নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ বলেমামলার সহ-আবেদনকারী তিস্তা শীতলওয়াড় জাকিয়া জাফরির আবেগকে কাজে লাগিয়েছেন।

আজমগড় ও রামপুরে সমাজবাদী পার্টির গড়ে বিপুল জয় বিজেপির! গেরুয়া ঝড়ে লোকসভায় শক্তি কমল অখিলেশের দলেরআজমগড় ও রামপুরে সমাজবাদী পার্টির গড়ে বিপুল জয় বিজেপির! গেরুয়া ঝড়ে লোকসভায় শক্তি কমল অখিলেশের দলের

English summary
UN special rapporteur Mary Lawlor opposes Teesta Setalvad's arrest as human rights is not a crime.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X