India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

চাকা ঘোরে, মোদীর দেশে গান্ধীর চরকায় সুতো কাটলেন ইংরেজ প্রধানমন্ত্রী

Google Oneindia Bengali News

তাঁরা এ দেশ ছেড়েছে ৭৫ বছর হতে চলল। তবু ২০০ বছরের ঘা দেশের বহু ক্ষেত্রেই এখনও বর্তমান। এক সময় ভারতের স্বাধীনতা আন্দোলনে অন্যতম অস্ত্র হয়ে উঠেছিল গান্ধীজীর মেক ইন ইন্ডিয়া ভাবনা। বিদেশি পন্য ত্যাগ করতে সবাইকে জাতীর জনক চরকা কাটায় তৈরি জামা কাপড় পড়ার নিদান দিয়েছিলেন। তখন ব্রিটিশরা জোর করে তা বন্ধ করে দিতে চেষ্টা করেছিল। থামাতে চেয়েছিল ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম অস্ত্র চরকাকে। আজ সেই ব্রিটিশদের প্রধানমন্ত্রীকে নিজের হাতে কাটতে হল চরকা।

কোন চিত্র দেখা গেল আহমেদাবাদে ?

কোন চিত্র দেখা গেল আহমেদাবাদে ?

বৃহস্পতিবার আহমেদাবাদে অবতরণকারী যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন সবরমতি আশ্রম পরিদর্শন করেছেন। আশ্রমে, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীকে আইকনিক চরখা বা চরকায় হাত পাকানোর চেষ্টা করতে দেখা গিয়েছে। এই ঘটনার একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার হয়েছে। আশ্রমে বরিস জনসনও ভিজিটরস বইয়ে একটি বার্তা রেখে গেছেন।

কী লিখেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ?

কী লিখেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ?

চিঠিতে লেখা হয়েছে, "এই অসাধারণ মানুষটির আশ্রমে আসা এবং তিনি কীভাবে বিশ্বকে আরও ভালো করার জন্য সত্য এবং অহিংসার এত সহজ নীতিগুলিকে সংগঠিত করেছিলেন তা বোঝার জন্য এটি একটি বিশাল সৌভাগ্যের বিষয়।"

জনসনের সফর

জনসনের সফর

জনসন তার দুই দিনের ভারত সফরে আজ গুজরাটে পৌঁছেছেন। আহমেদাবাদের বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানানো হয়। সবরমতি আশ্রম পরিদর্শনের সময় তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেশ প্যাটেল। জনসনের দুদিনের ভারত সফর ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সহযোগিতা বাড়ানো, দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) নিয়ে আলোচনার গতি প্রদানের পাশাপাশি প্রতিরক্ষা সম্পর্ক বাড়ানোর দিকে মনোনিবেশ করবে।

কীভাবে শুরু হয় তাঁর সফর ?

কীভাবে শুরু হয় তাঁর সফর ?

জনসন আহমেদাবাদ থেকে তার সফর শুরু করেন যেখানে তিনি নেতৃস্থানীয় ব্যবসায়িক গোষ্ঠীর নেতাদের সাথে দেখা করার এবং যুক্তরাজ্য ও ভারতের সমৃদ্ধশালী বাণিজ্যিক, বাণিজ্য এবং জনগণের সংযোগ নিয়ে আলোচনা করার কথা রয়েছে। এই প্রথমবারের মতো একজন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ভারতের পঞ্চম বৃহত্তম রাজ্য গুজরাটে এলেন। জনসন বেশ কয়েকটি বাণিজ্যিক চুক্তি ঘোষণা করবেন এবং ব্রিটিশ এবং ভারতের বাণিজ্য, বিনিয়োগ এবং প্রযুক্তি অংশীদারিত্বের উপর দৃষ্টি নিবদ্ধ করে দ্বিপাক্ষিক আলোচনা করবেন।

ব্রিটিশ হাইকমিশন (বিএইচসি), এক বিবৃতিতে বলেছে যে জনসন তার ভারত সফরকে "বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতির একটির সাথে আমাদের সহযোগিতা, যুক্তরাজ্যের ব্যবসার জন্য বাণিজ্য বাধা কমাতে এবং ঘরে বসে চাকরি এবং বৃদ্ধি চালাতে" ব্যবহার করবেন। বিএইচসি বিবৃতিতে যোগ করেছে, ইউকে এবং ভারতীয় ব্যবসায়গুলি সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং থেকে স্বাস্থ্যের ক্ষেত্রে আজ ১ বিলিয়ন পাউন্ডেরও বেশি নতুন বিনিয়োগ এবং রপ্তানি চুক্তি নিশ্চিত করবে, যা সমগ্র ইউকে জুড়ে প্রায় ১১ হাজার চাকরির সৃষ্টি করবে।

English summary
boris johnson tried to spin iconic charka of gandhiji
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X