• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

উজ্বলা যোজনায় মহিলাদের কোনও লাভ হয়নি, তথ্য ধরে মোদী সরকারকে একহাত নিলেন চিদম্বরম

Google Oneindia Bengali News

উজ্জ্বলা যোজনা নিয়ে মোদী সরকার বারবার প্রচার করে এসেছে। মোদী সরকারের তাদের সাফল্যের মধ্যে এই উজ্বলা যোজনাকে সব সময়েই তুলে ধরেছে। কিন্তু সেই প্রকল্পকেই এবার এক হাত নিলেন কংগ্রেস নেতা পি. চিদম্বরম। বললেন যে উজ্বলা যোজনা যে মোটেই সফল নয় তা বোঝা যায় রিফিল করার পরিমাণ দেখলে।

উজ্বলা যোজনায় মহিলাদের কোনও লাভ হয়নি, তথ্য ধরে মোদী সরকারকে একহাত নিলেন চিদম্বরম

বৃহস্পতিবার পি.চিদম্বরম বললেন যে, "উজ্জ্বলা প্রকল্পের সাফল্যের পরিমাপ যারা এই সুবিধা পাচ্ছেন তাঁরা কতবার সেটা রিফিল করাচ্ছেন তার সংখ্যা দ্বারা পরিমাপ করলেই স্পষ্ট হয়ে যাবে। তথ্য বলছে যে প্রায় ২৫% সুবিধাভোগী প্রতি বছর শুধুমাত্র ১ বা ২ খুব বেশি হলে ৩ বার রিফিল করার জন্য অর্ডার দেন।বাকি মাসগুলোতে তারা এলপিজি সিলিন্ডার ব্যবহার না করে অ-পরিষ্কার জ্বালানিই ব্যবহার করেন।"

২০১৬ সালে দারিদ্র্য সীমার নীচে বসবাসকারীদের সুবিধার জন্য (BPL) পরিষ্কার রান্নার জ্বালানীর প্রাপ্যতা এবং বিধানের জন্য প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্প চালু করে। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের লক্ষ্য হল বিপিএল পরিস্থিতিতে যারা বাস করে তাদের জন্য পরিষ্কার জ্বালানি সরবরাহ করা। দরিদ্ররা সাধারণত অপরিষ্কার রান্নার জ্বালানি ব্যবহার করে যাতে ক্ষতিকারক উপাদান থাকে। এই স্কিমের লক্ষ্য হল এলপিজি দিয়ে প্রতিস্থাপন করা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক প্রতিবেদনে বলা হয়েছে, অপরিষ্কার জ্বালানি থেকে নারীদের শ্বাস নেওয়া ধোঁয়া ঘণ্টায় ৪০০টি সিগারেট পোড়ানোর সমান। স্কিমটি তিনটি মূল ক্ষেত্রে ফোকাস করে: ক নারীর ক্ষমতায়ন এই স্কিমটি এলপিজি গ্যাসের ব্যবস্থা করে বিপিএল পটভূমি থেকে মহিলাদের ক্ষমতায়নের উপর দৃষ্টি নিবদ্ধ করে যাতে তারা তাদের পরিবারের কাছে পরিষ্কার খাবার উপলব্ধ করতে পারে। বিপিএল পরিবারের মহিলারা সাধারণত ক্ষতিকারক পরিস্থিতিতে কাঠ সংগ্রহ করতে বের হন। এই স্কিম তাদের বাড়িতে নিরাপদ রান্নার সুবিধা করে দিতে সক্ষম হবে।

ভিআইপিদের নিরাপত্তা বাড়াতে চাইছে কেন্দ্র, স্পেশাল জ্যামার কেনার প্রস্তাব পাশ করল কেন্দ্র ভিআইপিদের নিরাপত্তা বাড়াতে চাইছে কেন্দ্র, স্পেশাল জ্যামার কেনার প্রস্তাব পাশ করল কেন্দ্র

খ. অপরিষ্কার জ্বালানি দ্বারা সৃষ্ট স্বাস্থ্য সমস্যাগুলির বিরুদ্ধে লড়াই করা দরিদ্ররা রান্নার জন্য অনুপযুক্ত অন্যান্য বিভিন্ন জ্বালানি ব্যবহার করে, যা তাদের মধ্যে গুরুতর রোগ এবং ব্যাধি সৃষ্টি করে। এই স্কিমের লক্ষ্য হল তাদের সুস্থ থাকতে এলপিজি গ্যাস ব্যাবহার করতে সাহায্য করা। তারা সাধারণত অপরিষ্কার জ্বালানির ধোঁয়ার কারণে শ্বাসকষ্টে আক্রান্ত হয়। গ. পরিবেশ রক্ষা এই অপরিষ্কার জ্বালানী থেকে নির্গত ধোঁয়া সাধারণভাবে পরিবেশের জন্য খারাপ। এর ব্যাপক ব্যবহার পরিবেশগত সমস্যার সৃষ্টি করে। ব্যবহার নিয়ন্ত্রণ পরিবেশ রক্ষা করতে সাহায্য করতে পারে।

English summary
p chidambaram slams modi government on ujjawala scheme
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X