• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'আধার ডি-লিঙ্ক করার প্ল্যান কী! টেলিকম সংস্থাকে ১৫ দিনে প্ল্যান জমা করতে বিজ্ঞপ্তি ইউআইডিএআই-এর

সুপ্রিম কোর্টের রায়ে আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর সংযুক্ত করা বাধ্যতামূলক বলে চালু হওয়া নির্দেশ বাতিল হয়েছে। এমনকী যাঁরা আধার সংযুক্তিকরণ করিয়েছেন, তাঁদের আধার ও মোবাইল নম্বর সংযোগ বিচ্ছিন্ন করার কথাও বলা হয়েছে। কীভাবে এই কার্য সম্পাদন করা যায় তা জানাতে টেলিকম কোম্পানিগুলিকে ১৫ দিন সময় দিল ইউআইডিএআই।

আধার ডি-লিঙ্ক করার প্ল্যান কী! টেলিকম সংস্থাকে ১৫ দিনে প্ল্যান জমা করতে বিজ্ঞপ্তি ইউআইডিএআই-এর

এই নির্দিষ্ট সময়ের মধ্যে ১২ ডিজিটের নম্বর ডি-লিঙ্ক করতে এয়ারটেল, রিলায়েন্স জিও, ভোডাফোন, আইডিয়া সহ সমস্ত সংস্থা বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। 'কাস্টমার অথেন্টিকেশন' এর যে পদ্ধতির জন্য আধার বাধ্যতামূলক করার কথা হয়েছিল, তা বাতিল হওয়ায় এই নির্দেশ সামনে এসেছে।

তাতে সুপ্রিম কোর্টের ২৬ সেপ্টেম্বরের রায়কে উল্লেখ করে অবিলম্বে ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। ফলে ১৫ অক্টোবরের মধ্যে পরিকল্পনা জমা করতে বলা হয়েছে।

গত সপ্তাহে সুপ্রিম কোর্ট আধারের বৈধতাকে মান্যতা দিলেও ব্যাঙ্ক, মোবাইলের সিম তোলা, স্কুলে ভর্তি সহ নানা কাজে আধারের আবশ্যিকীকরণের বিরুদ্ধে রায় দিয়েছে। শুধুমাত্র বিভিন্ন সরকারি সুবিধার ক্ষেত্রে আধারকে বিবেচনা করা ও আয়কর জমা করার ক্ষেত্রে প্যান-আধার সংযোগকে বাধ্যতামূলক বলে নির্দেশ দিয়েছে।

English summary
UIDAI asks telecom companies to submit plan to delink Aadhaar-based kyc in 15 days
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X