Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বিশ্ববিদ্যালয়ের নামে থাকবে না হিন্দু বা মুসলিম শব্দ, সুপারিশ ইউজিসি প্যানেলের

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

বিশ্ববিদ্যালেয়র ধর্ম নিরপেক্ষ ভাবমূর্তি বজায় রাখতে এবার বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় থেকে হিন্দু ও আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে মুসলিম শব্দকে ছেঁটে ফেলার সুপারিশ করল ইউজিসির প্য়ানেল। ১০টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে আর্থিক, প্রশাসনিক ও শিক্ষায় বেনিয়মের তদন্ত করতে এই প্যানেলের গঠন করেছিল কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়নমন্ত্রক।

বিশ্ববিদ্যালয়ের নামে থাকবে না হিন্দু বা মুসলিম শব্দ, সুপারিশ ইউজিসি প্যানেলের

নাম প্রকাশে অনিচ্ছুক ইউজিসি-র প্যানেলের এক সদস্য জানিয়েছেন, কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিকে সবসময়েই ধর্ম নিরপেক্ষ হওয়া উচিত, কিন্তু বিশ্ববিদ্যালয়ের নামেই যদি হিন্দু বা মুসলিমের সব শব্দ থাকে তাহলে তার ধর্ম নিরপেক্ষ ভাবমূর্তি কোথায় থাকে। সেকারণেই এই সুপারিশ করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

ইউজিসি প্যানেলের সুপারিশ অনুযায়ী, এই বিশ্ববিদ্যালয় দুটিকে শুধুমাত্র আলিগড় বিশ্ববিদ্যালয় বা বেনারস বিশ্ববিদ্যালয় বলা যেতেই পারে। অথবা প্রতিষ্ঠাতার নামেও এই বিশ্ববিদ্যালয়গুলির নাম রাখা যেতে পারে। যেমন আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের নাম প্রতিষ্ঠাতা সৈয়দ আহমেদ খানের নামে রাখা যেতেই পারে।

এর পাশাপাশি এএমইউতে প্রাক্তনীদের নিয়োগের বিষয়টি নিয়েও আপত্তি তুলেছে ইউজিসি প্যানেল। প্যানেলের দাবি, এভাবে শুধুমাত্র নিয়োগ প্রক্রিয়াতেই ব্যাঘাত ঘটছে তা নয়, ভর্তি প্রক্রিয়াও প্রভাবিত হচ্ছে।

English summary
UGC Panel recommends to drop Hindu and Muslim from Benaras Hindu University and Aligarh Muslim University, as they do not reflect the seculat character of university
Please Wait while comments are loading...