• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইউজিসির নতুন অ্যাকাডেমিক ক্যালেন্ডারের ঘোষণা, পরীক্ষার জন্য নির্দেশিকা জারি

করোনা ভাইরাসজনিত সংকট কাটিয়ে ওঠার আশায় ইউজিসি। এদিন তারা এক নির্দেশিকার মাধ্যমে জানিয়েছে সেপ্টেম্বর থেকে নতুনদের এবং অগাস্ট থেকে বর্তমানের ছাত্রদের ক্লাস শুরু হবে। লকডাউন শুরুর পর থেকে কলেজ, বিশ্ববিদ্যালয় সব বন্ধ রয়েছে। ইউজিসির তরফে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়গুলি তাদের নিজেদের পরিকল্পনাও বিবেচনা করতে পারে।

ফাইনাল সেমেস্টার পরীক্ষা জুলাইয়ে

ফাইনাল সেমেস্টার পরীক্ষা জুলাইয়ে

দেশব্যাপী করোনা মহামারী এবং পরবর্তী লকডাউনের কথা উল্লেখ করে পরীক্ষা এবং অ্যাকাডেমিক ক্যালেন্ডার নিয়ে গাইডলাইন দিয়েছে ইউজিসি। সেখানে বলা হয়েছে, ছাত্রছাত্রীদের ফাইনাল সেমেস্টারের পরীক্ষা নেওয়া হবে জুলাইয়ে।

বাকিদের দেওয়া হবে অভ্যন্তরীণ মূল্যায়নের ওপর নম্বর

বাকিদের দেওয়া হবে অভ্যন্তরীণ মূল্যায়নের ওপর নম্বর

এইজিসির তরফে আরও জানানো হয়েছে, বাকি ছাত্রছাত্রীদের ক্ষেত্রে অভ্যন্তরীণ মূল্যায়ন করা হবে। নম্বর দেওয়া হবে বর্তমান ও আগের সেমেস্টারের গ্রেডের ওপর ভিত্তি করে। বলে হয়েছে, যেসব রাজ্যগুলিতে করোনা পরিস্থিতি স্বাভাবিকের পথে যাবে, সেই রাজ্যগুলিতে জুলাইয়ে পরীক্ষা নেওয়া হবে। টার্মিনাল সেমেস্টারের ক্ষেত্রে পরীক্ষা নেওয়া হবে জুলাইয়ে।

বিশ্ববিদ্যালয়গুলিকে ছয়দিনের সপ্তাহ অনুসরণ করতে পারে

বিশ্ববিদ্যালয়গুলিকে ছয়দিনের সপ্তাহ অনুসরণ করতে পারে

ইউজিসির নির্দেশিকায় বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়গুলি ছয়দিনের সপ্তাহ অনুসরণ করতে পারে। এছাড়াও এমফিল ও পিএইটডি ছাত্রছাত্রীদের ক্ষেত্রে আরও ছয়মাস সময় দেওয়া হবে। ভাইভা হবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে।

English summary
UGC issues new guideline to the Colleges for new academic calender
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X