• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

একাধিক পেশাদার কোর্সে দূর শিক্ষায় নিষেধাজ্ঞা ইউজিসির

  • |

সম্প্রতি হোটেল ম্যানেজমেন্ট, ও রিয়্যাল এস্টেট বিষয়ক পড়াশোনায় দূর শিক্ষার উপর নিষেধাজ্ঞা জারি করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন বা ইউজিসি। সরকারি নির্দেশ অনুযায়ী, ২০১৯-২০ শিক্ষাবর্ষ থেকে হোটেল ম্যানেজমেন্ট, আবাসন বিষয়ক পড়াশোনা, রান্না বিষয়ক পড়াশোনায় দূরশিক্ষা বা ডিসট্যান্স এডুকেশনের ক্ষেত্রে আর অনুমোদন দেবেনা ইউজিসি।

একাধিক পেশাদার কোর্সে দূর শিক্ষায় নিষেধাজ্ঞা ইউজিসির

চলতি শিক্ষাবর্ষের আগে পর্যন্ত মুক্ত শিক্ষা ও দূর শিক্ষার ক্ষেত্রে ওই কোর্স গুলি যেমন ইউজিসির অন্তর্ভুক্ত ছিল তেমনই থাকবে। কিন্তু আগামী শিক্ষাবর্ষ থেকে আর এগুলি আর ইউজিসির আওতায় থাকবে না বলে জানা যাচ্ছে।

২০১৭ সালে ওপেন অ্যান্ড ডিসটেন্স লার্নিং বোর্ডকে ইউজিসি বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছিল, মেডিকেল, ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচার এর মতন পেশাদার কোর্স গুলোর ক্ষেত্রে দূর শিক্ষা অনুমোদিত হবেনা। পরবর্তীতে কৃষিভিত্তিক পড়াশোনার ক্ষেত্রেও দূর শিক্ষা নিষিদ্ধ করে ইউজিসি। অন্যদিকে কৃষিভিত্তিক পড়াশোনায় ছাত্রছাত্রীদের আগ্রহ ধরে রাখার উদ্দেশ্যে ভারতীয় কৃষি গবেষণা কাউন্সিলকে এই বিষয়ে হস্তক্ষেপ করার জন্য অনুরোধ করে ইউজিসি।

অন্যদিকে ইউজিসির এই নির্দেশিকার ভিত্তিতেই আগামী শিক্ষাবর্ষে মুক্ত বিশ্ববিদ্যালয় গুলিতে ভর্তির সময়সীমাও বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। ইউজিসি সূত্রে খবর, অন্যবছর যেখানে ভর্তির প্রক্রিয়া আগস্টে শেষ হত, সেখানে এই নির্দিষ্ট কোর্স গুলিতে আগামী শিক্ষাবর্ষে সেপ্টেম্বর পর্যন্ত চলবে ভর্তি প্রক্রিয়া।

English summary
ugc has banned many professional courses in distance education
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X