Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কয়েকশো উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের নামে 'বিশ্ববিদ্যালয়' শব্দটি ব্যবহার নিয়ে ইউজিসি-র বিশেষ নির্দেশ

  • Posted By:
Subscribe to Oneindia News

দেশের ১২৩ টি উচ্চশিক্ষা প্রতষ্ঠান যারা 'ডিমড্ টু বি ইউনিভার্সিটি' বা 'বিশ্ববিদ্যালয় বলে গণ্য হওয়ার যোগ্য' তকমার আওতায় রয়েছে, তাদের প্রাতিষ্ঠানিক নামের থেকে 'বিশ্ববদ্যালয়' বা 'ইউনিভার্সিটি' কথাটি তুলে দেওয়ার নির্দেশ দিল ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন বা ইউজিসি । নির্দেশিকা পাঠানো হয়েছে সুপ্রিম কোর্টের এক নির্দেশের প্রেক্ষিতে। উল্লিখিত ১২৩ টি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের কাছে এই নির্দেশ ইতিমধ্যেই পাঠিয়েছে ইউজিসি।

কয়েকটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের নামে 'বিশ্ববিদ্যালয়' শব্দটি ব্যবহার নিয়ে ইউজিসি-র বিশেষ নির্দেশ

দেশের সর্বোচ্চ আদালতের নির্দেশের কথা উল্লেখ করে ইউজিসি -র সচিব পি কে ঠাকুরের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এই নির্দেশ অনুযায়ী, একমাসের মধ্যেই উল্লিখিত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের নামের থেকে তুলে দিতে হবে 'বিশ্ববদ্যালয়' বা 'ইউনিভার্সিটি' শব্দটি। নির্দেশ কার্যকরী না হলে ইউজিসি যথাযথ ব্যবস্থা নেবে বলেও জানিয়েছে।

উল্লেখ্য, এই ১২৩ টি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে , হাওড়ার বেলুড়ের 'রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ এডুকেশনাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট'। এছাড়াও রয়েছে দেশের আরও কিছু নামী প্রতিষ্ঠান যেমন, বিটস পিলানি, ইন্ডিয়ান অ্যাগ্রিকালচারাল রিসার্চ ইন্সটিটিউট, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ফরেন ট্রেড, ন্যাশনাল ডেয়ারি রিসার্চ ইনস্টিটিউট, ইত্যাদি।

এদিকে, ঘটনার প্রেক্ষিতে বহু উল্লিখিত বহু উচ্চশিক্ষা প্রতিষ্ঠানই জানিয়েছে যে তাঁরা 'ডিমড্ টু বি ইউনিভার্সিটি' শব্দটিই নিজেদের প্রাতিষ্ঠানিক নামের সঙ্গে ব্যবহার করছে। উল্লেখ্য, ৩ নভেম্বর এই নির্দেশ আদালত থেকে আসার পরই ১০ নভেম্বর তা নিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে ইউজিসির-র তরফে।

English summary
As many as 123 institutions of higher education which are deemed to be universities have been directed by the University Grants Commission (UGC) to refrain from using the word 'university' in their names.
Please Wait while comments are loading...