• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হিন্দুত্ব বনাম মারাঠা আবেগ, বিজেপি শাসিত রাজ্যের এলাকা 'পুনরুদ্ধার'-এর ডাক শিবসেনার!

রাজ্য সীমানা নিয়ে বহু দশকের সংঘাত মহারাষ্ট্র এবং কর্ণাটকের। উত্তর কর্ণাটকের বেলগাঁও মূলত মারাঠা অধ্যুষিত এলাকা। তবে এই এলাকা কর্ণাটকের মধ্যে। কিন্তু এই বেলগাঁওকে মহারাষ্ট্রের মধ্যে অন্তর্গত করার লক্ষ্যে বহু দশক ধরেই সরব থেকেছে শিবসেনা। ১৯৫৬ সাল থেকে এই আন্দোলনে বহু মানুষ নিহত হয়েছেন। এই নিহতদের শ্রদ্ধা জানাতে ১৭ জানুয়ারি শহিদ দিবস হিসাবে পালন করে তারা। সেই বেলগাঁও এলাকাকে ফের একবার মহারাষ্ট্রে অন্তর্গত করার জাক দিলেন উদ্ধব ঠাকরে।

বেলগাঁওকে কর্ণাটক 'অধিকৃত' এলাকা বলে অভিহিত

বেলগাঁওকে কর্ণাটক 'অধিকৃত' এলাকা বলে অভিহিত

বেলগাঁওকে কর্ণাটক 'অধিকৃত' এলাকা বলে অভিহিত করে এদিন উদ্ধব ঠাকরের অফিসের তরফে একটি টুইট করা হয়। টুইট বার্তায় লেখা হয়, 'কর্ণাটক অধিকৃত মারাঠিভাষী ও সংস্কৃতির অঞ্চলগুলিকে মহারাষ্ট্রের অন্তর্ভুক্ত করা হবে। আর এটাই হবে সীমানা বিবাদে শহিদদের প্রকৃত শ্রদ্ধার্ঘ। আমরা ঐক্যবদ্ধ ও দায়বদ্ধ এর প্রতি। প্রতিশ্রুতি পালন করে শহিদদের মর্যাদা দেব।'

মারাঠা আবেগকে জাগাতে চাইছে শিবসেনা

মারাঠা আবেগকে জাগাতে চাইছে শিবসেনা

বহু দশক ধরে মহারাষ্ট্রের দাবি, কর্ণাটকের বেলগাঁও, কারওয়ার এবং নিপ্পানির সিংহভাগ মানুষ মারাঠিভাষী। তাই সেই এলাকা মহারাষ্ট্রের অন্তর্গত হওয়া উচিত। সুপ্রিম কোর্টে দুই রাজ্যের সীমানা বিবাদের মামলা বহুদিন ধরে ঝুলে রয়েছে। এরই মধ্যে খুব শীঘ্রই সরকারি পদক্ষেপ নেওয়ার কথা ঘোষণা করলেন উদ্ধব ঠাকরে। প্রসঙ্গত, কংগ্রেসের সঙ্গে শিবসেনা হাত মেলাতেই বিজেপি তাদের বিরুদ্ধে হিন্দুত্ববাদ ত্যাগ দেওয়ার অভিযোগ আনে। এই অভিযোগের পাল্টা এবার মারাঠা আবেগকে জাগাতে চাইছে শিবসেনা।

এলাকা 'পুনরুদ্ধার'-এর ডাক

এলাকা 'পুনরুদ্ধার'-এর ডাক

এদিকে বিজেপি শাসিত রাজ্য থেকে এলাকা 'পুনরুদ্ধার'-এর ডাক দেওয়া ছাড়াও এদিন আরও একটু তাৎপর্যপূর্ণ ঘোষণা করেছে শিবসেনা। পশ্চিমবঙ্গের বিধনসভা নির্বাচনে লড়বে শিবসেনা৷ টুইট করে এই কথা জানালেন শিবসেনা সাংসদ তথা দলের অন্যতম মুখপাত্র সঞ্জয় রাউত৷ বিজেপির হিন্দু ভোটে থাবা বসিয়ে মমতাকে সাহায্য করাই এর মূল লক্ষ্য বলে মনে করা হচ্ছে।

বাংলার রাজনীতিতে শিবসেনার পদার্পণ

বাংলার রাজনীতিতে শিবসেনার পদার্পণ

রবিবাসরীয় সন্ধ্যায় সঞ্জয় রাউত টুইট করেন, 'অপেক্ষার অবসান, শিবসেনা দলের শীর্ষ নেতা উদ্ধব ঠাকরে সিদ্ধান্ত নিয়েছেন, পশ্চিমবঙ্গের আগামী বিধানসভা নির্বাচনে লড়বে দল৷ আমরা খুব তাড়াতাড়ি কলকাতায় আসছি৷ জয় হিন্দ, জয় বাংলা৷' উল্লেখ্য, "জয় বাংলা" শব্দটিকে বাংলায় টুইট করেছেন রাউত৷ 'জয় বাংলা' শব্দটিকে ঠিক যেভাবে তৃণমূল ব্যবহার করে থাকে৷ যার পর রাজ্যের রাজনৈতিক মহলের একাংশের ধারনা, তৃণমূলকে সুবিধা করে দিতেই বিধানসভায় প্রার্থী দিতে চলেছে শিবসেনা৷ জানা গিয়েছে, ১০০ আসনে প্রার্থী দিতে পারে শিবসেনা৷

বঙ্গে ভোটের আসরে এবার প্রার্থী দেবে শিবসেনা, সজ্ঞয় রাউতের ট্যুইটে উল্লেখ

English summary
Uddhav Thackeray said that Maharashtra will take back Maratha speaking Belgaum from Karnataka
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X