• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মোদী সরকারকে ধাক্কা উদ্ধবের! মমতাকে অনুসরণ করে মহারাষ্ট্রে সিবিআই তদন্ত নিয়ে বড় সিদ্ধান্ত

রাজ্যে সিবিআই (cbi) তদন্ত নিয়ে বড় সিদ্ধান্ত নিল উদ্ধব ঠাকরের (uddhav thackeray) নেতৃত্বাধীন মহারাষ্ট্র সরকার। এতদিন সিবিআইকে কোনও মামলায় তদন্ত চালাতে যে সাধারণ অনুমতি দেওয়া ছিল তা এদিন প্রত্যাহার করে নেওয়া হয়েছে। এবার থেকে কোনও মামলায় তদন্ত করতে হলে সিবিআইকে রাজ্য সরকারের অনুমতি নিতে হবে।

মা দুর্গার কাছে শক্তি, আনন্দ ও সুস্বাস্থ্যের প্রার্থনা! পুজো উদ্বোধনের আগে বাংলায় টুইট মোদীর

এর আগে যেসব রাজ্য এই সিদ্ধান্ত নিয়েছে

এর আগে যেসব রাজ্য এই সিদ্ধান্ত নিয়েছে

মহারাষ্ট্র সরকার এই সিদ্ধান্ত নেওয়ার আগে বিরোধী শাসিত রাজস্থান, ছত্তিশগড় এবং পশ্চিমবঙ্গ তাদের রাজ্যে সিবিআইকে দেওয়া তদন্ত করার জন্য সাধারণ অনুমতি প্রত্যাহার করে নিয়েছে। তবে কেন্দ্র কেবলমাত্র দিল্লি পুলিশ নিয়ন্ত্রণ করায় সেখানে সিবিআইকে তদন্তের জন্য দিল্লির সরকারের অনুমতি নেওয়ার প্রয়োজন হয় না।

প্রভাব পড়বে না সুশান্ত সিং রাজপুতের মৃত্যু তদন্তে

প্রভাব পড়বে না সুশান্ত সিং রাজপুতের মৃত্যু তদন্তে

সূত্রের খবর অনুযায়ী মহারাষ্ট্র সরকারের এই সিদ্ধান্ত সুশান্ত সিং রাজপুতের মৃত্যু তদন্তে কোনও প্রভাব ফেলতে পারবে না। কেননা সেই মামলার তদন্ত হচ্ছে সুপ্রিম কোর্টের নির্দেশে।

মুম্বই পুলিশ টিআরপি কেলেঙ্কারির তদন্ত করছে

মুম্বই পুলিশ টিআরপি কেলেঙ্কারির তদন্ত করছে

এমাসের শুরুর দিকে মুম্বই পুলিশ দাবি করে তাঁরা টিআরপি কেলেঙ্কারি ফাঁস করেছে। যেখানে টিআরপি হেরফেরের অভিযোগ তোলা হয়েছে। মুম্বই পুলিশ কমিশনার অভিযোগ কররেছেন, ব্রডকাস্ট অডিয়েন্স, রিসার্চ কাউন্সিলের টেলিভিশন রেটিং হেরফের করা হচ্ছে। এর ব্যাপারটি আদালত পর্যন্ত গড়ায়। যেখানে বম্বে হাইকোর্ট সোমবার মুম্বই পুলিশকে বলে, যদি টিআরপি কেলেঙ্কারিতে অভিযুক্ত হিসেবে অর্ণব গোস্বামীর নাম উঠে আসে, তাহলে তাঁকে সমন পাঠাতে। মুম্বই পুলিশ রিপাবলিক টিভির পাশাপাশি অন্য দুই মারাঠি চ্যানেল এই কেলেঙ্কারিতে জড়িত বলে অভিযোগ করেছে।

সিবিআই না পারলেও এনআইএ পারে

সিবিআই না পারলেও এনআইএ পারে

সিবিআই তদন্তের ক্ষেত্রে রাজ্য সরকারের অনুমতি নেওয়ার প্রয়োজন হলে, এনআইএ তদন্তের ক্ষেত্রে তার প্রয়োজন হয় না। কেননা এনআইএ যেভাবে সংসদে পাশ করা আইন দ্বারা তৈরি হয়েছে, সিবিআই সেভাবে তৈরি হয়নি। সিবিআই তৈরি করা হয়েছিল দিল্লি স্পেশাল পুলিশ এসট্যাবলিসমেন্ট অ্যাক্টের মাধ্যমে। এনআইএ যেখানে চাইবে সেখানে তদন্তের জন্য যেতে পারলেও সিবিআই তা পারে না, সেখানে যতই দুর্নীতি কিংবা বিদেশি মুদ্রা আইন লঙ্ঘনের বিষয় জড়িত থাকুক না কেন।

সিবিআই তদন্তে কেন রাজ্যের অনুমতির প্রয়োজন

সিবিআই তদন্তে কেন রাজ্যের অনুমতির প্রয়োজন

সিবিআই তদন্তে রাজ্যের অনুমতি প্রয়োজন। রাজ্য অনুমতি না দিলে সেখানকার কোনও সরকারি কর্মী কিংবা বেসরকারি সংস্থার কর্মরত কারও বিরুদ্ধে মামলা নথিভুক্ত করতে পারবে না সিবিআই। এক্ষেত্রে কোনও রাজ্যে (মহারাষ্ট্রে) প্রবেশ করলেই সিবিআই আধিকারিক পুলিশের সব ক্ষমতা থেকে বঞ্চিত হবেন। যতক্ষণ না সেই সরকার তাঁকে সেই ক্ষমতা দিচ্ছে। যে মামলার তদন্ত সিবিআই ইতিমধ্যেই শুরু করে দিয়েছে, সেক্ষেত্রে কোনও রকমের ব্যাঘাত ঘটবে না, কিন্তু নতুন মামলার ক্ষেত্রে অনুমতি প্রয়োজন হবে।

English summary
Uddhav Thackeray led Maharashtra Govt blocks CBI from probing cases without their consent.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X