• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

একনাথ শিন্ডে দলত্যাগী, শিবসেনা দল বা প্রতীকের অধিকার নিয়ে দাবি উদ্ধবের

একনাথ শিন্ডে দলত্যাগী, শিবসেনা দল বা প্রতীকের অধিকার নিয়ে দাবি উদ্ধবের
Google Oneindia Bengali News

একনাশ শিন্ডে শিবসেনা দল ছেড়েছেন। একজন দলত্যাগী হয়ে বিজেপির সঙ্গে হাত মিলিয়ে সরকার গড়েছেন। তিনি শিবসেনা দল বা তার প্রতীকের অধিকার দাবি করতে পারেন না। নির্বাচন কমিশনকে চিঠি লিখে সাফ জানিয়ে দিলেন উদ্ধব ঠাকরে। শিবসেনার প্রতীক নিয়ে নির্বাচন কমিশনে লড়াই এর ফলে জমে গেল ২০২৪ নির্বাচনের আগে।

শিবসেনার উদ্ধব-পন্থী বনাম শিন্ডে-পন্থীর লড়াই কমিশনে

শিবসেনার উদ্ধব-পন্থী বনাম শিন্ডে-পন্থীর লড়াই কমিশনে

একনাথ শিন্ডের নেতৃত্বে শিবসেনার একাংশ বিদ্রোহ ঘোষণা করে মহাজোট সরকার ভেঙে বিজেপি সঙ্গে হাত মিলিয়ে নতুন সরকার গড়ে। তারপর লড়াই শুরু হয় শিবসেনোর মধ্যে। শিবসেনা উদ্ধব-পন্থী বনাম শিবসেনা শিন্ডে-পন্থীর লড়াই শুরু হয় দল ও প্রতীক নিয়ে। এই লড়াই গড়ায় নির্বাচন কমিশন ও সুপ্রিম কোর্ট পর্যন্ত।

কারা প্রকৃত শিবসেনা, যুক্তি দিয়ে দাবি খারিজ

কারা প্রকৃত শিবসেনা, যুক্তি দিয়ে দাবি খারিজ

একনাথ শিন্ডে জোট সরকার ছেড়ে বেরিয়ে গিয়ে বিজেপিকে নিয়ে নতুন সরকার গঠনের পর তাঁরাই প্রকৃত শিবসেনা বলে দাবি করছেন। সেইসঙ্গে দলের প্রতীকও তাঁরা দাবি করেছেন। শিবসেনা সুপ্রিমো উদ্বব ঠাকরে একনাথ শিন্ডের সেই দাবি খারিজ করে দিয়েছেন। তিনি তাঁর পক্ষে যুক্তি দিয়েছেন নির্বাচন কমিশনের কাছে।

দলত্যাগীরা দলীয় প্রতীক দাবি করতে পারেন না

দলত্যাগীরা দলীয় প্রতীক দাবি করতে পারেন না

নির্বাচন কমিশনকে তিনি চিঠি লিখে জানান, একনাশ শিন্ডে কখনই শিবসেনার প্রতীক তির-ধনুক দাবি করতে পারেন না। কারণ তিনি এবং তাঁর অনুগামী বিধায়করা স্বেচ্ছায় দল ছেড়ে গিয়েছেন। দলত্যাগীরা যেমন দলীয় প্রতীক দাবি করতে পারেন না, তেমনি একনাথ শিন্ডেও দলের প্রতীক দাবি করতে পারেন না।

সংখ্যাগরিষ্ঠতাই বল একনাথের, অধিকার দাবি উদ্ধবের

সংখ্যাগরিষ্ঠতাই বল একনাথের, অধিকার দাবি উদ্ধবের

নির্বাচন কমিশন উদ্ধব ঠাকরেকে আন্ধেরি ইস্ট বিভাগে আসন্ন উপনির্বাচনের জন্য প্রতীক চেয়ে একনাথ শিন্ডের দাবির জবাব দিতে বলেছিল। তার জবাবে উদ্ধব ঠাকরে চাঁছাছোলা ভাষায় দাবি করেন শিবসেনার উপর কোনও অধিকার নেই একনাথ শিন্ডের। তিনি একজন দলত্যাগী। বিজেপির সমর্থনে তিনি সরকার গড়েছেন। বিধানসভায় তাঁর সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। এই সংখ্যাগরিষ্ঠতার বলেই তিনি শিবসেনার আসল দাবিদার বলে আর্জি জানিয়েছেন নির্বাচন কমিশনে।

হিন্দুত্বের প্রকৃত উত্তরাধিকারীর প্রশ্নে একনাথ শিন্ডের দাবি

হিন্দুত্বের প্রকৃত উত্তরাধিকারীর প্রশ্নে একনাথ শিন্ডের দাবি

একনাথ শিন্ডের সঙ্গে সংখ্যাগরিষ্ঠ বিধায়ক থাকলেও উদ্ধব ঠাকরে পার্টির প্রধান হয়ে রয়েছেন আগে থেকেই। এখন তিনি দলের সদস্যদের কাছ থেকে হলফনামা সংগ্রহ করছেন। একনাথ শিন্ডে এক্ষেত্রে হিন্দুত্ব ইস্যুও সামনে এনেছেন। তিনি বলেন, বাল ঠাকরে ছিলেন হিন্দুত্বের প্রকৃত উত্তরাধিকারী। এখন তাঁর সেই নীতি আমরাই বহন করছি। উদ্ধব ঠাকরে কংগ্রেস ও এনসিপির সঙ্গে হাত মিলিয়ে শিবসেনার প্রকৃত অবস্থানকে জলাঞ্জলি দিয়েছেন।

প্রতীক নিয়ে লড়াই জমজমাট উদ্ধব-শিন্ডের

প্রতীক নিয়ে লড়াই জমজমাট উদ্ধব-শিন্ডের

এখন দলত্যাগ বিরোধী আইনকে কাজে লাগিয়েই উদ্ধব ঠাকরে শিবসেনার কর্তৃত্ব আগলাতে চাইছেন। সমস্যা একটাই একনাশ শিন্ডের সঙ্গে রয়েছে দুই-তৃতীয়াংশের সমর্থন। এই অবস্থায় নির্বাচন কমিশন দলীয় ইউনিট ও সদস্যদের সমর্থনের দিকেও নজর দিয়েছে। প্রতীক নিয়ে লড়াই তাই জমজমাট উদ্ধব শিবির ও একনাথ শিবিরের মধ্যে। ৩ নভেম্বরের উপনির্বাচনের আগে শিবসেনার অন্দরের লড়াইয়ে কে জয়টিকা পড়েন, তা-ই দেখার।

বাংলার পাঁচ জেলায় ভারী বৃষ্টির সতর্কতা! বর্ষা বিদায় কবে, কী বলছে আবহাওয়া দফতর বাংলার পাঁচ জেলায় ভারী বৃষ্টির সতর্কতা! বর্ষা বিদায় কবে, কী বলছে আবহাওয়া দফতর

English summary
Uddhav Thackeray gives counter letter to Election Commission against Eknath Shinde on Shiv Sena Symbol
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X