• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হিন্দুত্ববাদ প্রচারের জন্য বালা সাহেবের সঙ্গে প্রতারণা করেছে বিজেপি, দাবি উদ্ধবের

Google Oneindia Bengali News

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে রবিবার বলেছেন যে বিজেপি হিন্দুত্ববাদ প্রচারের জন্য জোটের অজুহাতে শিবসেনার প্রতিষ্ঠাতা বাল ঠাকরেকে প্রতারণা করেছে এবং যোগ করেছে যে তিনি তার বাবার মতো এত "ভোলাভালা" নয়।

হিন্দুত্ববাদ প্রচারের জন্য বালা সাহেবের সঙ্গে প্রতারণা করেছে বিজেপি, দাবি উদ্ধবের

উদ্ধব ঠাকরে বলেছেন , "কিছু উপায়ে, বালাসাহেবকে হিন্দুত্বের বিষয়ে তারা জড়িয়ে দিয়েছিল। কিন্তু আমি সেরকম নই। আমি বিজেপিকে তাদের চক্রান্তে সফল হতে দেব না। আমি তাদের কাজ এবং কৌশল সম্পর্কে আমার চোখ এবং কান খোলা রাখি। আমি এতটা নির্বোধ নই। আমি বিজেপির এজেন্ডা সম্পর্কে ভালভাবে পারদর্শী, "ঠাকরে মুম্বাইতে একটি অনুষ্ঠানে বলেছিলেন।

ঠাকরে হিন্দুত্বের রাজনীতিকরণের জন্য বিজেপি নেতাদেরও কটাক্ষ করেন এবং বলেছিলেন, "মহারাষ্ট্রের হিন্দুরা এই লোকেদের দ্বারা পরিচালিত হিন্দুত্ব নীতিতে আটকা পড়ার পক্ষে যথেষ্ট নয়। বিজেপি এমনভাবে আচরণ করছে যেন রাজ্যের মানুষ মহারাষ্ট্রকে পুনরুজ্জীবিত করতে তাদের কাছে সাহায্য চাইছে।"

মুখ্যমন্ত্রী বিজেপিকে মনে করিয়ে দেন যে বিজেপি-শিবসেনা জোট শুধুমাত্র হিন্দুত্বের নামেই চলছে। "শিবসেনা ১৯৮৭ সালে ভিলে পার্লে থেকে একাই হিন্দুত্বের নামে প্রথম নির্বাচন লড়ে এবং জিতেছিল। সেই নির্বাচনে বিজেপি শিবসেনার বিরুদ্ধে প্রার্থী করেছিল,"।

"শিবসেনা হিন্দুত্বের ভিত্তিতে দেশের প্রথম উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল এবং জিতেছিল, যা ছিল ভিলে পার্লে বিধানসভা উপনির্বাচন। এটি লক্ষণীয় যে শিবসেনা যখন হিন্দুত্বের ভিত্তিতে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছিল, তখন বিজেপি শিবসেনার বিরোধিতা করে প্রার্থী করেছিল, তিনি যোগ করেছেন। কিন্তু শিবসেনা নির্বাচনে জয়ী হওয়ার পর, বিজেপি নেতা হিন্দুত্বের ভিত্তিতে জোট গঠন করতে বালাসাহেব ঠাকরের কাছে এসেছিলেন," তিনি বলেছিলেন।

উদ্ধব ঠাকরে শুধু বিজেপিই নয়, মহারাষ্ট্র নবনির্মাণ সেনা (এমএনএস) দলের প্রধান রাজ ঠাকরেকেও নিন্দা করেছেন। এমএনএসকে নিশানা করে তিনি বলেন, "হিন্দুত্বের নামে নতুন খেলোয়াড়রা রাজনীতিতে এলেও তাদের এত সহজে নজরে পড়বে না। কখনো মারাঠি দিয়ে আবার কখনো হিন্দুত্ব নিয়ে শুরু হয় তাদের খেলা। গত দুই বছর তাদের নাটক-বিনোদন বন্ধ থাকলেও তা আবার শুরু হয়েছে। তাদের পতাকাও বদলে গেছে।"

যদিও শিবসেনা মহারাষ্ট্রে কংগ্রেস এবং এনসিপির সাথে জোটে রয়েছে, সিএম "প্রকৃত হিন্দুত্ব" এর পক্ষে তার দলের লাইন পুনর্ব্যক্ত করেছেন। ভারতের একটি ডানপন্থী মারাঠি আঞ্চলিকতাবাদী এবং হিন্দু অতিজাতিবাদী রাজনৈতিক দল যা 1966 সালে কার্টুনিস্ট বাল ঠাকরে দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। মূলত বোম্বেতে (বর্তমান মুম্বাই) নেটিভিস্ট আন্দোলন থেকে উদ্ভূত, পার্টিটি ভারতের অন্যান্য অংশ থেকে আসা অভিবাসীদের তুলনায় মারাঠি জনগণের জন্য অগ্রাধিকারমূলক আচরণের জন্য আন্দোলন করে। মহারাষ্ট্রে এর নির্বাচনী প্রতীক ধনুক ও তীর। বাল ঠাকরের ছেলে উদ্ধব ঠাকরে দলের নেতা এবং মহারাষ্ট্রের বর্তমান মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।

যদিও পার্টির প্রাথমিক ভিত্তি এখনও মহারাষ্ট্রে রয়েছে, তবে এটি একটি প্যান-ইন্ডিয়ান ঘাঁটিতে প্রসারিত করার চেষ্টা করেছে। শিবসেনা ১৯৭০-এর দশকে, এটি ধীরে ধীরে একটি বৃহত্তর হিন্দু জাতীয়তাবাদী এজেন্ডাকে সমর্থনকারী একটি মারাঠিপন্থী মতাদর্শের ওকালতি করে, এবং ভারতীয় জনতা পার্টির সাথে নিজেকে যুক্ত করে। দলটি শুরু থেকেই মুম্বাই (বিএমসি) পৌর নির্বাচনে অংশ নিতে শুরু করে।

১৯৮৯ সালে, এটি লোকসভার পাশাপাশি মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনের জন্য বিজেপির সাথে একটি জোটে প্রবেশ করে, যার পরেরটি অক্টোবর ২০১৪ সালের বিধানসভা নির্বাচনে সাময়িকভাবে ভেঙে যায়। জোটটি দ্রুত সংস্কার করা হয় এবং ২০১৪ সালের ডিসেম্বরে শিবসেনা মহারাষ্ট্রে বিজেপি সরকারের অংশ হয়ে ওঠে।

১৯৯৮-২০১৯ সময় জাতীয় গণতান্ত্রিক জোটের একটি জোট অংশীদার ছিল, যার মধ্যে ১৯৯৮-২০০৪ -এর সময় বাজপেয়ী সরকার এবং ২০১৪-এর সময় নরেন্দ্র মোদী সরকার ছিল। -২০১৯। ২০১৯ সালের অক্টোবরে মহারাষ্ট্র নির্বাচনের পরে, শিবসেনা দাবি করেছিল যে তাদের জোটের অংশীদার বিজেপি প্রতিশ্রুতি পালন করেনি এবং সম্পর্ক ভেঙেছে। দলটি পরে মহারাষ্ট্রে সরকার গঠনের জন্য ভারতীয় জাতীয় কংগ্রেস এবং জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির সাথে হাত মিলিয়েছিল।

পিকের ট্যুইটে প্রশ্নের মুখে তৃণমূল! কিন্তু কেন?

বলিউড ফিল্ম ইন্ডাস্ট্রিতে পার্টির একটি শক্তিশালী দখল রয়েছে। এটিকে "চরমপন্থী", "শৌভিনবাদী" এবং সেইসাথে একটি "ফ্যাসিবাদী দল" হিসেবে উল্লেখ করা হয়েছে। ১৯৭০ সালের ভিওয়ান্ডিতে সাম্প্রদায়িক হিংসা, ১৯৮৪ সালের ভিওয়ান্ডি সংঘর্ষ এবং ১৯৯২-৯৩ বোম্বে সংঘর্ষে সহিংসতার জন্য শিবসেনাকে দায়ী করা হয়"

English summary
Uddhav Thackeray claims ‘BJP cheated my father on the name of Hindutva
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X