India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা গ্রহণযোগ্য নয়! বিদ্রোহী একনাথদের দমনে ঠাকরের আইনজীবীদের অস্ত্র শরদ যাদব মামলা

Google Oneindia Bengali News

একনাথ শিন্ডে (Eknath Shinde) সহ নয় মন্ত্রীর দফতর ফিরিয়ে নিয়েছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray)। অন্যদিকে একনাথ শিন্ডে শিবিরের ৩৮ জন বিধায়ক এমভিএ (MVA) সরকারের ওপর থেকে তাদের সমর্থন প্রত্যাহারের কথা জানিয়েছেন। সেই পরিস্থিতিতেও উদ্ধব ঠাকরের আইনজীবীরা (lawyers) ভেঙে পড়তে রাজি নন। ৫৫ জনের মধ্যে ৩৮ জন সরকারিভাবে বিদ্রোহী শিবিরে হলেও, বিষয়টিকে গুরুত্ব দিতে নারাজ তাঁরা।

দুই-তৃতীয়াংশের সংখ্যাগরিষ্ঠতার ধারণা ভুল

দুই-তৃতীয়াংশের সংখ্যাগরিষ্ঠতার ধারণা ভুল

বিদ্রোহী শিবসেনা বিধায়করা দাবি করছেন তাঁরা দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠ। তাই তাঁদের অযোগ্য ঘোষণা করা যাবে না। কোনও সংবিধান বিশেষজ্ঞই বললেন এটা ভুল। উদ্ধবপন্থী সাংসদ অরবিন্দ সাওয়ন্তকে পাশে নিয়ে এমনটাই মন্তব্য করেছেন, বর্ষীয়ান আইনজীবী দেবদত্ত কামাত।
তিনি বলেছেন, দুই-তৃতীয়াংশ ধারণাটি তখনই লাগু হবে, যখন সেখানে এই অংশটি অপর কোনও অংশের সঙ্গে সংযুক্ত হওয়ার পথে যাবে। তিনি বলেছেন, সুপ্রিম কোর্টের রায়েই রয়েছে, যদি বিধানসভা বাইরে কোনও বিধায়ক দলবিরোধী কার্যকলাপে যুক্ত হন, তাঁকে অযোগ্য ঘোষণা
করা যাবে।

শারদ যাদবের মামলার উল্লেখ

শারদ যাদবের মামলার উল্লেখ

আইনজীবী দেবদত্ত কামাত সংবাদ মাধ্যমের সামনে প্রাক্তন জেডিইউ নেতা শরদ যাদবকে অযোগ্য ঘোষণার কথা উল্লেখ করেছেন। তিনি বলেছেন, শরদ যাদব গলের নেতা নীতীশ কুমারের শত্রু লালু যাদবের একটা সমাবেশে যোগ দিয়েছিলেন। তিনি আরও বলে, অন্য রাজ্যে যাওয়া, বিজেপি নেতাদের সঙ্গে বৈঠক, সরকার ফেলার চেষ্টা, সরকারের বিরুদ্ধে চিঠি লেখা, এইসব প্রমাণ দিয়েই তাঁরা আবেদন করেছেন।

স্পিকারের অবর্তমানে ক্ষমতা ডেপুটি স্পিকারের হাতে

স্পিকারের অবর্তমানে ক্ষমতা ডেপুটি স্পিকারের হাতে

বিদ্রোহী শিবিরের তরফে বলা হয়েছে ডেপুটি স্পিকারের কোনও ক্ষমতা নিয়ে বিধায়কদের অযোগ্য ঘোষণা করার। এই ধারণাও সম্পূর্ণ ভুল বলে দাবি উদ্ধবপন্থী আইনজীবীদের। বর্ষীয়ান আইনজীবী দেবদত্ত কামাত বলেছেন, স্পিকারের অনুপস্থিতিতে ডেপুটি স্পিকারের হাতেই সব ক্ষমতা।
তিনি আরও বলেন এই ১৬ জন বিধায়ককে অযোগ্য ঘোষণার পরে তাঁদেরকে ফের জনগণের মুখোমুখি হতে বলার জন্য বলা হবে। অর্থাৎ ১৬ কেন্দ্রের উপনির্বাচনের কথাই বলতে চেয়েছেন তিনি।

উদ্ধব শিবিরের পাল্টা দাবি

উদ্ধব শিবিরের পাল্টা দাবি

সূত্রের খবর অনুযায়ী উদ্ধব ঠাকরে শিবিরের তরফে পাল্টা দাবি করে বলা হয়েছে, একনাথ শিন্ডের সঙ্গে থাকা অন্তত ২০ জন বিধায়ক মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর সঙ্গে যোগাযোগ করেছেন। যদিও এব্যাপারে এখনও স্পষ্ট কোনও প্রমাণ সামনে আসেনি।

 সুপ্রিম কোর্ট বলেছে কেন হাইকোর্টে আবেদন নয়

সুপ্রিম কোর্ট বলেছে কেন হাইকোর্টে আবেদন নয়

উপাধ্যক্ষ একনাথ শিন্ডে-সহ ১৬ বিদ্রোহী বিধায়ককে অযোগ্য ঘোষণা করেছেন। যার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করেছে একনাথ শিবির। এর প্রেক্ষিতে হওয়া শুনানিতে এদিন সুপ্রিম কোর্ট বলে, কেন এব্যাপারে বম্বে হাইকোর্টে মামলা দায়ের করা হল না।

তৃণমূলেও এবার 'বেসুরো’! দলত্যাগীদের যোগদানে নেতৃত্বের ভূমিকা নিয়ে প্রশ্ন সাংসদেরতৃণমূলেও এবার 'বেসুরো’! দলত্যাগীদের যোগদানে নেতৃত্বের ভূমিকা নিয়ে প্রশ্ন সাংসদের

English summary
Uddhav Thackeray camp says narrative of 2/3 majority is not implied in revault of Shiv Sena
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X