• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মহিলা পাইলটের উপস্থিত বুদ্ধি, মাঝ আকাশে বাঁচল ২৬১ প্রাণ

  • By Dibyendu
  • |

মুম্বইয়ের আকাশে বড় বিমান দুর্ঘটনা থেকে রক্ষা। প্রাণ বেঁচেছে ২৬১ জন যাত্রীর। ৭ ফেব্রুয়ারি বুধবার দুটি বিমান কাছাকাছি চলে আসে। ঘটনায় এয়ার ট্রাফিক কন্ট্রোলারকে সাসপেন্ড করা হয়েছে।

মহিলা পাইলটের উপস্থিত বুদ্ধি, মাঝ আকাশে বাঁচল ২৬১ প্রাণ

মুম্বইয়ের আকাশে দুটি বিমানের ককপিটেই তখন মহিলা পাইলট। কয়েক সেকেন্ডে জন্য মাঝ আকাশে সংঘর্ষের হাত থেকে বাঁচল ভিস্তারা এবং এয়ার ইন্ডিয়ার দুটি বিমান।

এয়ার ইন্ডিয়ার এয়ারবাস এ-৩১৯ মুম্বই থেকে ভোপাল যাচ্ছিল। অন্যদিকে, ভিস্তারার এ-৩২০ নিও দিল্লি থেকে পুনে যাচ্ছিল। কয়েক সেকেন্ডের ব্যবধানে ছিল দুটি বিমান। ভিস্তারার বিমানটি ২৯ হাজার ফুট উচ্চতা থেকে নেমে গিয়েছিল ২৭১০০ ফুট উচ্চতায়। সেই সময় বিপরীত দিক থেকে একই উচ্চতায় আসছিল এয়ার ইন্ডিয়ার বিমান।

সম্ভবত এয়ার ট্রাফিক কন্ট্রোল এবং ভিস্তারার ককপিটের মধ্য়ে ভুল বোঝাবুঝি হয়েছিল। ক্যাপ্টেন টয়লেট ব্রেকে যাওয়ায় চালকের আসনে ছিলেন মহিলা সহ-চালক। অন্যদিকে এয়ার ইন্ডিয়ার বিমানের মহিলা কমান্ডার ক্যাপ্টেন অনুপমা কোহলি। যোগাযোগের ভুলের কারণেই কয়েক সেকেন্ডের জন্য মাঝ আকাশে উদ্বেগ তৈরি হয়েছিল। এয়ার ট্রাফিক কন্ট্রোল থেকে কোন মহিলাকে নির্দেশ দেওয়া হয়েছিল তা নিয়েই তৈরি হয়েছে প্রশ্ন। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। জানা গিয়েছে বিমান পরিবহন মন্ত্রক সূত্রে।

এই ভুল বোঝাবুঝির মধ্যেই এয়ার ইন্ডিয়ার ক্যাপ্টেন ২০ বছরের অভিজ্ঞতা সম্পন্ন অনুপমা কোহলি দিনের মতো ভুল বোঝাবুঝির হাত থেকে শেষ মুহূর্তে রক্ষা করেন। হঠাৎই তিনি দেখেন, ভিস্তারার বিমানটি তারই উচ্চতায় আাসছে। তিনি শুনেছিলেন, এয়ার ট্রাফিক কন্ট্রোল ভিস্তারার বিমানটিকে প্রশ্ন করছে কেন সেটি এই উচ্চতায়। ভিস্তারার মহিলা পাইলট এটিসিকে জানান, না, তিনিই তাকে ওই উচ্চতায় যেতে বলেছেন।

মহিলা পাইলটের উপস্থিত বুদ্ধি, মাঝ আকাশে বাঁচল ২৬১ প্রাণ

সূত্রের খবর, পুরো বিষয়টি পর্যবেক্ষণ করছিলেন এয়ার ইন্ডিয়ার পাইলট অনুপমা কোহলি। বাঁদিক থেকে ভিস্তারার বিমানটি এয়ার ইন্ডিয়ার বিমানের কাছে চলে আসছে। সেই সময় ককপিটে লাল আলো জ্বলে ওঠে। তিনি বুঝতে পারেন ভিস্তারার বিমানটি একই উচ্চতা অতিক্রম করতে যাচ্ছে। সেই সময় ওপরে ওঠার নির্দেশ আসে এয়ার ইন্ডিয়ার পাইলটের কাছে। মুহূর্তের মধ্যে এয়ার ইন্ডিয়ার বিমানটিকে প্রায় ৬০০ ফুট ওপরে উঠিয়ে ডান দিকে ঘুরিয়ে দিয়ে ভিস্তারার বিমানটির জন্য জায়গা করে দেন অনুপমা কোহলি।

এয়ার ইন্ডিয়ার তরফে উপস্থিত বুদ্ধির জন্য ক্যাপ্টেন অনুপমা কোহলিকে অভিনন্দন জানানো হয়েছে। ভিস্তারার তরফে বিষয়টি নিয়ে প্রতিক্রিয়া পাওয়া যায়নি। বলা হয়েছে ঘটনাটির তদন্ত চলছে। সূত্রের খবর, এটিসির নির্দেশেই ২৭ হাজার ফুটের উচ্চতায় উঠেছিল ভিস্তারার বিমানটি।

English summary
Two planes escape mid air collision near Mumbai
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X