• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

উত্তরপ্রদেশের আইএফএফসিও প্ল্যান্টে অ্যামোনিয়া গ্যাস লিক করে মৃত ২ আধিকারিক, অসুস্থ একাধিক

ইন্ডিয়ান ফার্মাস ফার্টিলাইজার কুপারেটিভ লিমিটেডের দুই আধিকারিকের মৃত্যু হল উত্তরপ্রদেশের প্রয়াগরাজে। এখানকার ফুলপুরে আইএফএফসিও প্ল্যান্টে মঙ্গলবার মধ্যরাতে অ্যামোনিয়া গ্যাস লিক। এই ঘটনায় কমপক্ষে ১৫ জন অসুস্থ হয়ে পড়ে এবং তাঁদের চিকিৎ চলছে। অন্যদিকে, এই ঘটনায় মৃত্যু হয় সংস্থার সহ–ম্যানেজার ভি পি সিং ও ডেপুটি ম্যানেজার অভিনন্দনের।

অ্যামোনিয়া গ্যাস লিক

অ্যামোনিয়া গ্যাস লিক

আইএফএপসিও-এর পক্ষ থেকে বলা হয়েছে যে মঙ্গলবার রাত ১১ টা নাগাদ পিএফ-১ ইউনিটে অ্যামোনিয়া গ্যাস লিক হয়। সংস্থার জনসংযোগ আধিকারিক বিশ্বজিত শ্রীবাস্তব জানিয়েছেন যে চিকিৎসা চলাকালীন হাসপাতালেই মৃত্যু হয় দু'‌জন আধিকারিকের। তাঁরা হলেন অ্যাসিন্ট্যান্ট ম্যানেজার (‌ইউরিয়া)‌ ও ডেপুটি ম্যানেজার (‌অফসাইট)‌। ১২ জনের বেশিজন কর্মী এই ঘটনায় আহত হয়ে পড়েছেন এবং বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন।

 ১৫ জন কর্মী অসুস্থ

১৫ জন কর্মী অসুস্থ

প্রয়াগরাজের জেলা শাসক ভানু চন্দ্র গোস্বামী বলেন, ‘‌ফুলপুরের আইএফএফসিও-এর ১৫ জন কর্মী গ্যাস লিক হওয়ার ঘটনায় অসুস্থ হয়ে পড়েন এবং হাসপাতালে ভর্তি আছেন।' মুখ্যমন্ত্রীর দপ্তর থেকে বলা হয়েছে যে মুখমন্ত্রী যোগী আদিত্যনাথ এই ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন এবং ঘটনার যথাযথ তদন্তের নির্দেশ দিয়েছেন। ‌

কি ঘটেছিল আইএফএফসিওতে

কি ঘটেছিল আইএফএফসিওতে

ফুলপুরের জনপুর-গোরক্ষপুর রোডে আইএফএফসিও-এর দু'‌টি ইউনিট রয়েছে, একটি অ্যামোনিয়া ওদ্বিতীয়টি সার উৎপাদনের। মঙ্গলবার অন্যান্য দিনের মতোই রাতের শিফটে কাজ হচ্ছিল, তখনই ইউরিয়া ইউনিটে অ্যামোনিয়া গ্যাস লিক হওয়ার ঘটনা ঘটে। অধিকাংশ কর্মী দৌড়ে বেড়িয়ে যান এবং তার মধ্যে ১৪ জন অচৈতন্য হয়ে পড়েন এবং তাঁদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। যাঁদের মধ্যে দু'‌জন মারা যান। সংস্থার আর এক আধিকারিক জানিয়েছেন যে সংস্থার অন্য কর্মকর্তারা ঘটনাস্থলে এসে এই গ্যাস লিক বন্ধ করেন। এই গ্যাস লিকের কারণ জানতে সংস্থার পক্ষ থেকে তদন্ত করা হবে।

একাধিক বার ঘটেছে গ্যাস লিকের ঘটনা

একাধিক বার ঘটেছে গ্যাস লিকের ঘটনা

এ ধরনের ঘটনা এই প্রথমবার এই ইউনিটে ঘটেছে এমন নয়। গত ৫-৬ বছরে এই আইএফএফসিও প্ল্যান্টে বহুবার গ্যাস লিকের ঘটনা ঘটেছে। ২০১৯ সালে এপ্রিলে এই প্ল্যান্টের ইনসুলেশন ইউনিটে অ্যামোনিয়া গ্যাস লিক হয়ে চার জন কর্মী অসুস্থ হয়ে পড়েন।

তৃণমূলের শেখানো বুলি বলছেন বাসুদেব বাউল, ফেসবুক পোস্টের পাল্টা দাবি অনুপম হাজরার

English summary
two dead after ammonia gas leak at iffcos uttar pradesh
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X