India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কন্টেন্ট সরিয়ে নেওয়ার ইস্যুতে কেন্দ্রের আদেশকে চ্যালেঞ্জ, হাইকোর্টে গেল টুইটার

Google Oneindia Bengali News

কেন্দ্রীয় সরকার টুইটারের বিষয়বস্তু নিয়ে হস্তক্ষেপ করার চেষ্টা করছে। মার্কিন সোশ্যাল নেটওয়ার্কিং সংস্থা টুইটার তা মানতে চাইছে না। এ বিষয় নিয়ে দীর্ঘদিন ধরেই দ্বন্দ্ব চলছে কেন্দ্রীয় সরকারের সঙ্গে টুইটারের । তথ্যপ্রযুক্তি মন্ত্রক হুমকি দিয়েছিল যে, সরকারি নির্দেশ না-মানলে ফৌজদারি আইন টুইটারের কর্তাদের বিরুদ্ধে প্রয়োগ করা হবে।

কন্টেন্ট সরিয়ে নেওয়ার ইস্যুতে কেন্দ্রের আদেশকে চ্যালেঞ্জ, হাইকোর্টে গেল টুইটার

টুইটার নতুন তথ্য প্রযুক্তি (আইটি) নিয়মের অধীনে তার প্ল্যাটফর্ম থেকে বিষয়বস্তু সরিয়ে নেওয়ার কেন্দ্রের আদেশকে চ্যালেঞ্জ করে কর্ণাটক হাইকোর্টের দ্বারস্থ হয়েছে। কেন্দ্র সম্প্রতি আইটি আইনের ধারা '69A' এর অধীনে 'টেক ডাউন নোটিশ' মেনে চলার জন্য টুইটারকে শেষ সুযোগ দিয়েছে।

গত সপ্তাহে কেন্দ্রের পাঠানো একটি নোটিশে, টুইটারকে সতর্ক করা হয়েছিল যে এটি যথাক্রমে ৬ জুন এবং ৯ জুন ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের জারি করা দুটি 'টেক ডাউন' আদেশ মেনে চলতে ব্যর্থ হয়েছে। কেন্দ্র আরও বলেছে যে টুইটার যদি লঙ্ঘন অব্যাহত রাখে, তবে তারা নতুন আইটি নিয়মের অধীনে মধ্যস্থতাকারী হিসাবে তাদের সুরক্ষা হারাতে পারে।

এর আগে, ইলেকট্রনিক্স এবং আইটি মন্ত্রক টুইটারকে নিয়ম মেনে চলতে বলেছিল এবং ৪ জুলাই একটি সময়সীমা বেঁধেছিল। টুইটার যদি চূড়ান্ত বিজ্ঞপ্তি মেনে চলতে ব্যর্থ হত, তবে এটি মধ্যস্থতাকারীর মর্যাদা হারাতে পারত। এমনটাই বলা হয়েছে রিপোর্টে।

একটি সরকারী সূত্র সংবাদ সংস্থা জানিয়েছে যে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টুইটার ২৭ জুন সরকার কর্তৃক জারি করা চূড়ান্ত বিজ্ঞপ্তিটি মেনে চলে। সরকার এবং টুইটার বেশ কয়েকবার সংঘাতে জড়িয়েছে। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি ২০২১ সালে সরকারের অনুরোধের ভিত্তিতে ২৬ জুন অবরুদ্ধ ৮০ টিরও বেশি টুইটার অ্যাকাউন্টের একটি তালিকা জমা দিয়েছে। সরকার টুইটারকে একাধিক অ্যাকাউন্ট এবং আন্তর্জাতিক অ্যাডভোকেসি গ্রুপ ফ্রিডম হাউস, সাংবাদিকদের কিছু টুইট ব্লক করার অনুরোধ করেছিল। , রাজনীতিবিদ ও কৃষকদের সমর্থকদের প্রতিবাদ নিয়ে সেগুলি ছিল কিন্তু টুইটার করেনি তা।

টুইটার একটি মার্কিন মাইক্রোব্লগিং এবং সোশ্যাল নেটওয়ার্কিং পরিষেবা, যেখানে ব্যবহারকারীরা "টুইট" নামে পরিচিত বার্তা পোস্ট করে এবং যোগাযোগ করে। ব্যবহারকারীরা টুইট পোস্ট, লাইক এবং পুনঃটুইট করতে পারে, কিন্তু অনিবন্ধিত ব্যবহারকারীরা শুধুমাত্র সেই টুইটগুলিই পড়তে পারে যা সর্বজনীনভাবে উপলব্ধ।

ব্যবহারকারীরা টুইটারের সাথে ব্রাউজার বা মোবাইল ফ্রন্টএন্ড সফ্টওয়্যার বা প্রোগ্রাম্যাটিকভাবে এর এপিআই এর মাধ্যমে সংযুক্ত থাকে। ২০২০ সালের এপ্রিলের আগে, পরিষেবাগুলি এসএমএসের মাধ্যমে উপলব্ধ ছিল। পরিষেবাটি টুইটার, ইনকর্পোরেটেড নামক সান ফ্রান্সিসকো, ক্যালিফোর্নিয়ায় অবস্থিত একটি কর্পোরেশন দ্বারা সরবরাহ করা হয় এবং সারা বিশ্বে এটির ২৫টিরও বেশি অফিস রয়েছে৷

English summary
on content take down issue twitter is going to court
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X