India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভারতে একই ফোন নম্বর থেকে ২০ কোটি বার স্প্যাম কল! আপনিও কি পেয়েছেন এমন ফোন

  • By
  • |
Google Oneindia Bengali News

মোবাইল নম্বরে অচেনা নম্বর থেকে ফোন বা কল আসাটা আশ্চর্যের কিছু নয়। বহু সময় বহু মানুষ অজানা নম্বর থেকে ফোন পান। কখনও তা ইচ্ছাকৃত করা হয় অথবা কখনও অনিচ্ছাকৃত। ফলে যারা মোবাইল ফোন ব্যবহার করেন তারা প্রত্যেকেই এই ঘটনার সঙ্গে কমবেশি পরিচিত। বলা যেতে পারে, ল্যান্ডফোনের জমানা কাটিয়ে আমরা যখন মোবাইল ফোনের দুনিয়ায় প্রবেশ করি, তারপর থেকে এই ধরনের প্র্যাঙ্ক কল বা স্প্যাম কলের সংখ্যা শুরু হয়েছে বা অনেকটা বেড়ে গিয়েছে।

ট্রুকলারের চমকে দেওয়া রিপোর্ট

ট্রুকলারের চমকে দেওয়া রিপোর্ট

সম্প্রতি একটি ঘটনা সামনে এসেছে যা রীতিমতো চমকে দেওয়ার মতো। ট্রুকলারের একটি রিপোর্টে বলা হচ্ছে, ভারতে গত জানুয়ারি থেকে অক্টোবর মাসের মধ্যে একটিমাত্র মোবাইল নম্বর থেকে কুড়ি কোটি বারের বেশি ফোন করা হয়েছে।

গ্লোবাল স্প্যাম রিপোর্ট

গ্লোবাল স্প্যাম রিপোর্ট

গ্লোবাল স্প্যাম রিপোর্ট। সম্প্রতি এমন একটি রিপোর্ট পেশ করেছে ট্রুকলার। যেখানে বলা হচ্ছে একটি মাত্র ফোন নম্বর থেকে প্রতি ঘন্টায় ২৭ হাজার জন এবং দৈনিক হারে ৬ লক্ষ ৬৪ হাজার মানুষকে ফোন করে বিরক্ত করা হয়েছে। দশ মাসে সেই সংখ্যাটা গিয়ে পৌঁছেছে কুড়ি কোটির বেশিতে।

এক বছরে ২০ কোটি বার কল

এক বছরে ২০ কোটি বার কল

ট্রুকলারের তরফে যে রিপোর্ট পেশ করা হয়েছে তাতে বলা হচ্ছে, দেশের বিভিন্ন অঞ্চলের টপ স্প্যামারদের তালিকা তারা তৈরি করেন। এবং স্বয়ংক্রিয়ভাবে তাদের ব্লক করা হয়। তবে দশ মাসে ২০ কোটি বার যে নম্বর থেকে কল করা হয়েছে সেই স্প্যামারকে ধরতে রীতিমতো মুশকিলে পড়তে হয়েছে সংস্থাকে। এমনকী ভারতের টেলিকম অপারেটরা এই নম্বরের বিরুদ্ধে কেন ব্যবস্থা নিলেন না তা নিয়েও বিস্ময় প্রকাশ করেছে ট্রুকলার।

ভারতে স্প্যাম কল বাড়ছে

ভারতে স্প্যাম কল বাড়ছে

ভারতে দেশজুড়ে যত ধরনের স্প্যাম হয় তার সিংহভাগ সেলস এবং টেলিমার্কেটিং সংক্রান্ত। এছাড়াও ব্যাঙ্কের কেওয়াইসির নাম করে স্প্যামাররা বা প্রতারকরা গ্রাহকদের কাছ থেকে ডিজিটাল পেমেন্টের মাধ্যমে প্রতারণা করছে, সেই অভিযোগও ভুরিভুরি আসে।

অনলাইনে একাধিক প্রতারণা

অনলাইনে একাধিক প্রতারণা

সাধারণভাবে ওয়ান টাইম পাসওয়ার্ড, অনলাইন সেলস, লটারি এবং রিমোট অ্যাকসেস অ্যাপ ডাউনলোড করে সুবিধা পাইয়ে দেওয়ার নাম করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট অথবা কার্ড বা ডিজিটাল মোবাইল ওয়ালেটের মধ্যে দিয়ে লক্ষ লক্ষ টাকা জালিয়াতি করা হয়।

গড়ে ১৭ বার মাসে স্প্যাম কল

গড়ে ১৭ বার মাসে স্প্যাম কল

ট্রুকলারের রিপোর্ট বলছে, ভারতে প্রত্যেক মোবাইল ব্যবহারকারী মাসে গড়ে কমপক্ষে সতেরোটি এমন স্প্যাম কল পান। গত অক্টোবরেই যেমন ট্রুকলার ব্যবহারকারীরা সবমিলিয়ে ৩৮০ কোটি এমন কল এক মাসে পেয়েছেন।

ভারতের চেয়ে এগিয়ে ব্রাজিল

ভারতের চেয়ে এগিয়ে ব্রাজিল

স্প্যাম কলের বিষয়ে সারা পৃথিবীর মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে ব্রাজিল। সেদেশে ট্রুকলার গ্রাহকরা গড়ে প্রতি মাসে প্রায় ৩৩ টি করে এমন কল পান। দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ আমেরিকার আর একটি দেশ পেরু। ভারতে এই গড় সামান্য কম হলেও এদেশে যেহেতু মোবাইল ব্যবহারকারীর সংখ্যা অনেক বেশি, তাই এই সংখ্যাটা যে অন্যান্য দেশের থেকে অনেকটাই বেশি তা নিঃসন্দেহে বলা যায়।

উত্তর ২৪ পরগনাঃ রিক্সা চালিয়ে নাকতলা থেকে লাদাখ যাত্রা সেরে বাড়ি ফিরলেন সত্যেন দাস

প্রতীকী ছবি

English summary
Truecaller Report Says More Than 20 Crore Calls Made From One Mobile Number in This Year In India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X