রাজ্যে আরও দুটি বাঁধ তৈরির সিদ্ধান্ত, পর্যটক আকর্ষণে নেওয়া হচ্ছে নানা প্রকল্প

  • Posted By: Dibyendu Saha
Subscribe to Oneindia News

তাঁর সরকার হাওড়া নদীর ওপর দুটি বাঁধ তৈরি করবে। মঙ্গলবার এমনটাই জানিয়েছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লবকুমার দেব। জল ধরে রাখার ক্ষমতা বাড়াতে এবং নাব্যতা বৃদ্ধি করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

রাজ্যে আরও দুটি বাঁধ তৈরির সিদ্ধান্ত, পর্যটক আকর্ষণে নেওয়া হচ্ছে নানা প্রকল্প

ত্রিপুরার মুখ্যমন্ত্রী বলেছেন, বর্যার সময় ত্রিপুরার রাজধানী আগরতলা এবং আশপাশের এলাকা জলে ডুবে থাকে। অন্যদিকে গ্রীষ্মে জল সংকট দেখা দেয়। সরবরাহের জন্য কোনও জল পাওয়া যায় না।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, বড়ামুড়া পাহাড়ের নদীর উৎসের কাছেই এই দুটি বাঁধ তৈরি করা হবে। যার একটি হবে ২৫ মিটার উঁচু এবং অপরটি হবে ১৫ মিটার উঁচু। দুবছরের মধ্যেই বাঁধ তৈরির কাজ সম্পন্ন করা হবে বলে জানিয়েছেন তিনি। দুটি বাঁধ তৈরি করতে ১৫০ কোটি টাকা খরচ করা হবে।

ত্রিপুরার মুখ্যমন্ত্রী জানিয়েছেন, দুই বাঁধ তৈরি করা হলে, অনেক জল ধরে রাখা সম্ভব হবে। যা গ্রীষ্মে আগরতলা এবং আশপাশের এলাকায় পানীয় জলের চাহিদা পূরণ করবে। নদীর জল ধারণ ক্ষমতা বাড়তে সেখানে পর্যটনের সম্ভাবনাও বাড়বে বলেই মত নতুন ত্রিপুরা সরকারের।

শুধু বাঁধ দেওয়াই নয়, পর্যটকদের আকর্ষণ করতে নদীর পারের সৌন্দর্যায়নও করা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

রাজ্যের পর্যটনের উন্নয়নে সব থেকে বেশি জোড় দেওয়ার কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী। কেননা পর্যটনের মাধ্যমে রাজ্যে কর্মসংস্থানের সুযোগ তৈরি হতে পারে বলেই মত বিশেষজ্ঞ মহলের।

English summary
Tripura CM Biplab Kumar Deb says his government will built two new dams on river Howrah

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.