শাস্তিযোগ্য অপরাধ তাৎক্ষণিক 'তিন তালাক', বিল পাশ হয়ে গেল কেন্দ্রীয় মন্ত্রীসভায়

  • Posted By:
Subscribe to Oneindia News

তিন তালাক বা মৌখিক বিচ্ছেদ প্রথাকে শাস্তিযোগ্য অপরাধ হিসাবে গন্য করা নিয়ে আরও একধাপ এগোল কেন্দ্রের বিজেপি সরকার। মন্ত্রীসভায় পাশ হল তিন তালাক বিল। এই বিলে মুসলিম মহিলাদের অধিকার সংক্রান্ত বেশ কিছু বিষয়কে তুলে ধরা হয়েছে। যা শীতকালীন অধিবেশনেই সংসদে তোলা হবে।

'তিন তালাক' বিল পাশ হয়ে গেল কেন্দ্রীয় মন্ত্রীসভায়

তিল তালাক সম্পর্কীত এই বিলের খসরায় , রয়েছে যে ইসলাম ধর্মীয় ব্যক্তি তিন বার তালাক কথাটি উচ্চারণ করে তাৎক্ষণিক বিচ্ছেদ করবা তাঁর স্ত্রীর সঙ্গে, সেই ব্যাক্তিকে দোষী দরা হবে এই আইনে। এই আইনের আওতায় দোষী ব্যাক্তির ৩ বছরের জেলের সাজা পাবেন। খসরায় রয়েছে ,'তালাক-এ বিদ্দত' একটি জামিন অযোগ্য অপরাধ।

এদিকে, সর্বাভারতীয় মুসলিম মহিলা পার্সোনাল ল বোর্ডের তরফে সরকারের এই পদক্ষেপকে স্বাগত জানানো হয়েছে। বোর্ডের তরফে এই বিলকে সংসদে পাশ করানোর জন্যও আবেদন করা হয়েছে, যাতে সমস্ত রাজনৈতিক দল একজোট হয়ে এই বিলকে পাশ করতে সাহায্য করেন। প্রসঙ্গত উল্লেখ্য, গত ২২ ডিসেম্বর সুপ্রিমকোর্ট এই প্রথাকে অসংবিধানিক বলে আখ্যা দেয়। পাশাপাশি সুপ্রিমকোর্ট জানায় এই প্রথা সংবিধানের আর্টিক্যাল ১৪ -এর বিরোধিতা করে।

English summary
The Union Cabinet on Friday cleared the triple talaq Bill that makes giving instant talaq a punishable offence. The bill, which gives women the right to seek maintenance in case of triple talaq, is likely to be tabled in Parliament during the Winter Session that began today.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.