• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাশ্মীরে পরিস্থিতি স্বাভাবিক নয়, এই অভিযোগে সংসদ মুলতুবির প্রস্তাব তৃণমূলের

৩৭০ ধারা প্রত্যাহারের পর পেরিয়ে গিয়েছে তিন মাসেরও বেশি সময়। তবে এখনও কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক না হওয়ার প্রতিবাদে আজ, শুক্রবার সংসদ মুলতুবির প্রস্তাব দেয় তৃণমূল। ৫ অগাস্ট জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের পর গত মাসে সরকারি ভাবে কার্যকর করা হয় জম্মু ও কাশ্মীর পুনর্গঠন বিল। যার ফলে জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে দুটি পৃথক কেন্দ্র শাসিত অঞ্চলে ভাগ করা হয়।

কাশ্মীরে পরিস্থিতি স্বাভাবিক নয়, এই অভিযোগে সংসদ মুলতুবির প্রস্তাব তৃণমূলের

৩৭০ ধারা প্রত্যাহারের পর ধীরে ধীরে জম্মু এবং লাদাখের পরিস্থিতি স্বাভাবিক হয়ে গেলেও উপত্যকায় এখনও লাগু করা রয়েছে বিভিন্ন নিষেধাজ্ঞা। ফোন ও ইন্টারনেট পরিষেবাও বন্ধ রয়েছে উপত্যকায়। তৃণমূলের এই মুলতুবি প্রস্তাব গৃহীত হলে সংসদের স্বাভাবিক কাজ বন্ধ রেখে এই বিষয়েই আলোচনা হবে সংসদে।

সংসদের অধিবেশন শুরুর আগেই কাশ্মীরের পরিস্থিতি ও ফারুক আবদুল্লাহ সব অন্যান্য রাজনৈতিক নেতাদের বন্দি করে রাখার প্রতিবাদে সরব হয় কংগ্রেস সহ বাকি বিরোধী দলগুলি। এর মধ্যে অন্যতম ছিল তৃণমূল। এমনিতেও বন্দি ফারুক আব্দুল্লাহর সঙ্গে ভালো সমপর্ক তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের।

ফারুক আব্দুল্লাহর ৮২ তম জন্মদিনে তাঁকে শুভেচ্ছা জানিয়ে পাশে থাকার বার্তা দিয়েছিলেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কাশ্মীরের ন্যাশনাল কনফারেন্স দলের নেতা তথা জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী এই মুহূর্তে পাবলিক সেফটি অ্যাক্টের অধীনে আটক রয়েছেন নিজের বাড়িতেই। কাশ্মীরি নেতার জন্মদিন উপলক্ষে টুইট করে মমতা লেখেন, "ফারুক আব্দুল্লাহজী, আপনাকে জন্মদিনের শুভেচ্ছা। আপনার জন্য এই সময়টি খুব কঠিন। তবে আমরা আপনার সঙ্গে আছি। আপনি ইতিবাচক মনোভাব পোষণ করে থাকুন। ঈশ্বরের কাছে আপনার সুস্থতার কামনা করছি।"

চলতি বছরের জানুয়ারির ১৯ তারিখ ভারতের সকল বিরোধী দল ও তাদের নেতাদের কলকাতায় আহ্বান জানিয়েছিলেন মমতা বন্দ্যওপাধ্যায়। ইউনাইটেড ফ্রন্টের সেই মঞ্চে মোদী ও বিজেপি বিরোধী নেতাদের মধ্যে ছিলেন ফারুক আব্দুল্লাহও। এরপর লোকসভা নির্বাচনে বিজেপির কাছে হেরে যায় বিরোধীরা। সেখান থেকে বিজেপি বিরোধিতার সুর অনেকটাই নরম করেছে বিরোধী দলগুলির একাংশ। পরবর্তীতে জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার নিয়ে সরকারের পাশেও দাঁড়ায় তারা। তবে মমতা বন্দ্যোপাধ্যায় জারি রাখেন বিজেপি বিরোধিতা। সেই দিক দিয়ে এক সূত্রে এখনও গেঁথে রয়েছেন মমতা ও ফারুক।

পার্শ্বশিক্ষক ইস্যুতে সংসদে ঝড় তুললেন লকেট, কাঠগড়ায় তৃণমূল

English summary
trinamool congress asks for adjournment of parliament in kashmir issue
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X