• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দেশের উচ্চতম ব্রিজে উড়ল তেরঙ্গা, পালিত হল স্বাধীনতা দিবস

Google Oneindia Bengali News

ভারত আজ তার ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপন করছে। ভারতীয় রেলওয়েও মণিপুরের ননি ব্রিজের উপরে তেরঙ্গা উড়িয়ে ভারতের স্বাধীনতা উদযাপন করেছে। নোনির কাছে ইজাই নদীর উপর যে সেতুটি নির্মাণ করা হচ্ছে তা একটি ইঞ্জিনিয়ারিং বিস্ময় কারণ সবচেয়ে লম্বা পিয়ারের উচ্চতা হবে ১৪১ মিটার। এটি ইউরোপের মন্টিনিগ্রো, রিজেকা ভায়াডাক্ট - মালার ১৩৯ মিটারের বিদ্যমান রেকর্ডকে অতিক্রম করবে।

কতটা দীর্ঘ হবে এই ব্রিজ ?

কতটা দীর্ঘ হবে এই ব্রিজ ?

সেতুটি জিরিবাম-তুপুল-ইম্ফল নতুন বিজি লাইন প্রকল্পের (১১১ কিমি) একটি অংশ। সেতুটির মোট দৈর্ঘ্য হবে ৭০৩ মিটার। সেতুর পিয়ারগুলি হাইড্রোলিক অগার ব্যবহার করে তৈরি করা হয়, লম্বা পিয়ারগুলি দক্ষ এবং অবিচ্ছিন্ন নির্মাণ নিশ্চিত করার জন্য বিশেষভাবে ডিজাইন করা "স্লিপ-ফর্ম টেকনিক" প্রয়োজন।

কবে শুরু হয় এই প্রকল্প ?

কবে শুরু হয় এই প্রকল্প ?

প্রকল্পটি ২০০৮ সালে গৃহীত হয়েছিল এবং একটি জাতীয় প্রকল্প হিসাবে ঘোষণা করা হয়েছিল৷ এতে ১১১ কিলোমিটার দীর্ঘ ব্রডগেজ রেললাইন নির্মাণ জড়িত যার মধ্যে দোলাখাল, কাইমাই রোড, কাম্বিরন, থিংগাউ, খোংসাং, ননি টুপুল, হাওচ্যাং রোড এবং ইম্ফলের ৯টি স্টেশন রয়েছে। ১৪৮টি সেতু এবং ৪৫টি টানেল, যার মধ্যে ১২ নং টানেলটি ১১.৫৫-কিলোমিটার দীর্ঘ, এটি ভারতের দীর্ঘতম সুড়ঙ্গে পরিণত হয়েছে।

দুটি ভাগে ভাগ করা হয়েছে এই প্রকল্প

দুটি ভাগে ভাগ করা হয়েছে এই প্রকল্প

প্রকল্পটি দুটি বিভাগে তৈরি করা হচ্ছে। প্রথম বিভাগে জিরিবাম থেকে টুপুল সংযোগকারী ৮৪ কিলোমিটার রেললাইন নির্মাণের কাজ জড়িত যা সম্পূর্ণ হওয়ার পথে। টুপুল থেকে ইম্ফলকে সংযোগকারী ২৭ কিলোমিটারের দ্বিতীয় অংশটি ২০১৯ সালের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে। উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে (NFR) প্রকল্পটির নির্মাণের কাজ করছে। এর পাশাপাশি ননির কাছে একটি সেতু নির্মাণ করা হচ্ছে যা বিশ্বের সবচেয়ে উঁচু গার্ডার রেল সেতু হবে। ১৪১ মিটার, ইরিং নদীর উপর সেতুটি দুটি কুতুব মিনারের উপরে একে অপরের উপরে স্তূপ করা হবে।

মণিপুরের প্রকল্পটি মণিপুরের রাজধানীকে দেশের ব্রডগেজ নেটওয়ার্কের সাথে সংযুক্ত করার জন্য ১১১ কিলোমিটার দীর্ঘ জিরিবাম-ইম্ফল রেললাইনের অংশ। সেতুটি, যা ১৪১ মিটার উচ্চতায় নির্মিত হচ্ছে, ইউরোপের মন্টিনিগ্রোর মালার - রিজেকা ভায়াডাক্টের ১৩৯ মিটারের বিদ্যমান রেকর্ডকে ছাড়িয়ে যাবে।

১১১ কিলোমিটার দূরত্ব ২-আড়াই ঘন্টার মধ্যে কাভার করা হবে। বর্তমানে, জিরিবাম-ইম্ফল (NH-37) এর মধ্যে দূরত্ব ২২০ কিমি, যা প্রায় ১০-১২ ঘন্টা ভ্রমণ করতে সময় নেয়। পরে নির্মাণের ফলে, ননি উপত্যকা অতিক্রমকারী সেতুটি বিশ্বের সর্বোচ্চ পিয়ার ব্রিজ হয়ে ওঠে,

English summary
tricolor of india furls over nonipur bridge of monipur
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X