• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এক ডোজেই কুপোকাত মারণ করোনা! ভারতে শুরু হচ্ছে স্পুটনিক লাইটের ট্রায়াল, সবুজ সংকেত কেন্দ্রের

  • |
Google Oneindia Bengali News

৭৫ কোটি টিকাকরণের মাইলফলক পার করে ফেলেছে ভারত। এমনকী করোনার তৃতীয় ঢেউয়ের চোখ রাঙানির মাঝেই গত কয়েকমাস ধরেই টিকাকরণে গতি এসেছে গোটা দেশে। এদিকে এখনও পর্যন্ত টিকাকরণের ক্ষেত্রে কোভিশিল্ড, কোভ্যাক্সিনের পাশাপাশি রাশিয়ার দুই ডোজের করোনা টিকা স্পুটনিক-ভি কেও মাঠে নামানো হয়েছে। অন্যদিকে এক ডোজের করোনা টিকা স্পুটনিক লাইট নিয়ে চাপৌনতর চলছিল অনেকদিন ধরে। অবেশে মিলল ট্রায়ালের ছাড়পত্র।

Positive Story : স্পুটনিক লাইটকে তৃতীয় পর্যায়ে ট্রায়ালের অনুমোদন দিল DCGI
বাড়ে বিতর্কও

বাড়ে বিতর্কও

চলতি মাস থেকেই ভারতীয় নাগরিকদের উপর এই ট্রায়াল সম্পন্ন করার সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারল অফ ইন্ডিয়া। এমনটাই জানিয়েছে DCGI-এর স্পেশ্যাল সাবজেক্ট কমিটিও। এদিকে এর আগে গত ৩০ জুন কেন্দ্রের বিশেষজ্ঞ দলের তরফে জানানো হয়েছিল স্পুটনিক লাইটের তৃতীয় দফার ক্লিনিক্যাল ট্রায়ালের প্রয়োজন নেই। যদিও তাতে নিয়ে বিতর্কেরও সৃষ্টি হয়।

কী বলছে কেন্দ্র ?

কী বলছে কেন্দ্র ?

এরপরই সাবজেক্ট এক্সপার্ট কমিটির তরফেও গত ৫ অগস্ট স্বেচ্ছাসেবকদের উপর স্পুটনিক লাইটের ট্রায়ালের অনুমতি দেওয়া হয়। কিন্তু ড্রাগ কন্ট্রোলার জেনারল অফ ইন্ডিয়ার তরফে বিশেষ উচ্চবাচ্য করা হয়নি। অবশেষে সরকারি জট কাটতেই মিলল ট্রায়ালের অনুমতি। এদিকে স্পুটনিক লাইট টিকায় স্পুটনিক-ভি ভ্যাকসিনের সমস্ত উপদানগুলিই রয়েছে। এদিকে ভারতে ইতিমধ্যেই স্পুটনিক-ভির প্রয়োগ চলছে। আর তাই নতুন লাইট টিকাকেও ছাড়পত্র দিতে কোনও সমস্যা নেই বলেই মত কেন্দ্রের।

 কবে মিলবে চূড়ান্ত ছাড়পত্র?

কবে মিলবে চূড়ান্ত ছাড়পত্র?

তবে শেষ ট্রায়ালে সবুজসংকেত মিললেই মিলবে চূড়ান্ত ছাড়পত্র। এদিকে ভারতে এতদিন এই টিকা তৈরি ও বণ্টনের দায়িত্ব ছিল ডাঃ রেড্ডিজের কাছে। DCGI-এর স্পেশ্যাল সাবজেক্ট কমিটির তরফে এই টিকার কার্যক্ষমতা, নিরাপত্তা এবং ট্রায়াল সম্পর্কেও সম্প্রতি সমস্ত তথ্য চাওয়া হয়েছে ডা. রেড্ডিজের কাছ থেকে। এদিকে সরকারি সূত্রে জানা গিয়েছে, কসৈলিতে সেন্ট্রাল ড্রাগস ল্যবরেটরিতে স্পুটনিক লাইট ভ্যাকসিনগুলি গুণমান পরীক্ষা করার জন্য পাঠানো হয়েছে। যা নিয়ে উন্মদানার ছবি ধরা পড়ছে স্বাস্থ্য মন্ত্রকের অভ্যন্তরেও।

কবে থেকে শুরু হতে পারে ট্রায়াল?

কবে থেকে শুরু হতে পারে ট্রায়াল?

শেষ পাওয়া খবর অনুযায়ী আগামী ১৭ সেপ্টেম্বর থেকে প্রাপ্তবয়স্কদের উপর স্পুটনিক লাইটের ট্রায়াল চালানোর জন্য নাম নথিভুক্তের কাজ শুরু করা হবে। যদিও এই বিষয়ে ডঃ রেড্ডিজ ল্যাবরেটরির তরফে কোনও কিছু জানানো হয়নি। এদিকে ইতিমধ্যেই আর্জেন্টিনায় প্রায় ৪০ হাজার মানুষের উপর এই টিকার ট্রায়াল চালানো হয়। এই টিকা নেওয়ার পর হাসপাতালে ভর্তি হওয়ার ঘটনাও ৮২.১ থেকে ৮৭.৬ শতাংশ কমে গিয়েছে বলে জানা যাচ্ছে।


খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
News of corona vaccine, trial of Sputnik light is starting in India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X