স্বতন্ত্র লিঙ্গ হিসাবে প্যান কার্ডে স্বীকৃতি পাবেন রূপান্তরকামীরা, নয়া নিয়ম কেন্দ্রের

Subscribe to Oneindia News

আয়কর নিয়মে সংশোধনী আনল কেন্দ্র সরকার। এবার থেকে রূপান্তরকামী বা ট্রান্সজেন্ডারদের স্বতন্ত্র ক্যাটেগরি হিসাবে স্বীকৃতি দেওয়া হবে। যাঁরা প্যান নম্বরের জন্য আবেদন করবেন, তাঁদের এই স্বীকৃতি দেওয়া হবে।

স্বতন্ত্র লিঙ্গ হিসাবে প্যান কার্ডে স্বীকৃতি পাবেন রূপান্তরকামীরা, নয়া নিয়ম কেন্দ্রের

[আরও পড়ুন: মেঘালয়ে নতুন প্রযুক্তিতে রাস্তা! ধন্যবাদ তামিল প্রযুক্তিবিদকে]

আয়কর সহ বিভিন্ন আর্থিক বিষয়ে নিয়ম তৈরি করা সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্স তথা সিবিডিটি সোমবার বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, প্যান কার্ডের আবেদনের ফর্মে একটি নতুন জায়গা থাকবে রূপান্তরকামীদের জন্য।

আয়কর নিয়মের ১৩৯এ ও ২৯৫ নম্বর ধারা অনুযায়ী এই নতুন সংশোধনী আনা হয়েছে। নতুন কেউ প্যান নম্বরের আবেদন করলে এই ফর্ম পূরণ করতে হবে। রূপান্তরকামীরা চাইলে সেই বক্সে টিক দিয়ে আবেদন করতে পারবেন।

এতদিন প্য়ান কার্ডের আবেদনের ফর্মে শুধুমাত্র পুরুষ ও মহিলা হিসাবেই নিজেদের পরিচয় দেওয়া যেত। এবার থেকে নতুন নিয়মে রূপান্তরকামীরাও নিজেদের পরিচয় তুলে ধরতে পারবেন।

প্রসঙ্গত, আধার কার্ডে তৃতীয় লিঙ্গ ক্যাটেগরি থাকলেও প্যানে এতদিন না থাকায় সমস্যা হচ্ছিল। আদার কার্ড আয়কর জমার ক্ষেত্রে সরকার বাধ্যতামূলক করে দিয়েছে। এমনকী প্যান নম্বর নেওয়ার ক্ষেত্রেও আধারের তথ্য দেওয়া বাধ্যতামূলক। সেক্ষেত্রে রূপান্তরকামীরাও একইভাবে আইনের সুবিধা নিজেদের মতো করে আপন করে নিতে পারবেন।

[আরও পড়ুন: স্মার্ট সিটি প্রকল্পে শিলং! ৯০:১০ অনুপাতে কেন্দ্রের কাছে আর্থিক সাহায্যের দাবি মেঘালয়ের]

English summary
CBDT issued a notification on Monday that provides a new tick box for the transgenders to apply for the PAN

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.