• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চাপ দেওয়া হয়েছিল তাঁকেও! কেন্দ্রীয় ব্যাঙ্কের রেটিং নিয়ে হুঁশিয়ারি রাজনের

Google Oneindia Bengali News

আরবিআই-এ থাকা অতিরিক্ত সঞ্চয় কেন্দ্রীয় সরকারের হাতে তুলে দেওয়া হলে, তাতে কেন্দ্রীয় ব্যাঙ্কের রেটিং কমে যেতে পারে। এমনই হুঁশিয়ারি দিলেন প্রাক্তন আরবিআই গভর্নর রঘুরাম রাজন। ট্রিপল এ রেটিং থেকে আরবিআই-এর রেটিং কমে গেলে ধার নেওয়ার সময় সমস্যার পড়তে হবে। তা আরও খরচ সাপেক্ষ হয়ে পড়বে। মনে করেছেন তিনি। এই ঘটনা পুরো দেশের অর্থনীতিতে প্রভাব ফেলবে। হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

চাপ দেওয়া হয়েছিল তাঁকেও! কেন্দ্রীয় ব্যাঙ্কের রেটিং নিয়ে হুঁশিয়ারি রাজনের

সংবাদমাধ্যমের তরফ থেকে রঘুরাম রাজনকে প্রশ্ন করা হয়েছিল, আরবিআই-এর বাড়তি সঞ্চয় কেন্দ্রীয় সরকারকে দিলে রেটিং পড়ে যেতে পারে কিনা। সেই প্রশ্নের উত্তরে রাজন বলেন, সেটা নির্ভর করছে কত দেওয়া হচ্ছে।

কোনও সিদ্ধান্তে পৌঁছতে হলে, সরকার ও আরবিআই-এর মধ্যে আলোচনা জরুরি বলেও মন্তব্য করেছেন তিনি।

রঘুরাম রাজন বলেছেন, আমরা 'বা' দেশের। আমাদের বিনিয়োগ গ্রেড। কোনও কোনও সময় আন্তর্জাতিক হস্তান্তরের জন্য উঁচু ক্রেডিট রেটিং-এর প্রয়োজন হয়। উদাহরণ প্রসঙ্গে তিনি ২০১৩ সালের কথা উল্লেখ করেছেন তিনি। যে পরিস্থিতিই আসুক না কেন, ট্রিপল এ ব্যালান্স শিটের সঙ্গে আনইমপ্লিমেন্টেবল ব্যালান্সশিট থাকবে না সেই প্রশ্ন তুলেছেন তিনি।

বেশিরভাগ ক্ষেত্রে ভারতীয় মুদ্রার অবমূল্যায়ন হলে, টাকা ঢোকে আরবিআই-এর অ্যাকাউন্টে। লাভের টাকা আরবিআই সরকারকে দিতে পারে। কিন্তু তার হাতে যা রয়েছে, তার থেকে সরকারকে দেওয়া বিপজ্জকন পরিণতি বলে মন্তব্য করেছেন তিনি।

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর হিসেবে তিনি কোনও চাপের মুখে পড়েছিলেন কিনা, এই প্রশ্নের উত্তরে রঘুরাম রাজন বলেন, কেন্দ্রীয় ব্যাঙ্কের কাছে সবসময়ই সরকারের চাপ থাকে, বেশি টাকা দেওয়ার জন্য।

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
Transfer of excess reserve may pull down credit rating of RBI, cautioned Raghuram Rajan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X