• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

স্প্যাম কল নিয়ে কমবে বিরক্তি , ট্রু কলারের মতো ফিচার আনছে ট্রাই

Google Oneindia Bengali News

স্প্যাম কল নিয়ে ক্লান্ত? টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই) শীঘ্রই একটি ট্রু কলার-এর মতো কলার আইডি ফিচার চালু করতে পারে। ফলে আপনাকে এই স্প্যাম কল সম্পর্কে আর চিন্তা করতে হবে না। লোড করতে হবে না কোনও অ্যাপ।

কীভাবে কাজ করবে ট্রাইয়ের ট্রু কলার ?

কীভাবে কাজ করবে ট্রাইয়ের ট্রু কলার ?

আপনার ফোনে যখন কারও কল কাছ আসে তখন এই সিস্টেমটি একটি কেওয়াইসি-ভিত্তিক কলার নাম স্ক্রিনে ফ্ল্যাশ করতে সক্ষম করবে। সরকার, তার সর্বশেষ কলার আইডি স্কিমের সাথে, দেশে ট্রু কলারকে প্রতিস্থাপন করার লক্ষ্যে একই ধরনের পরিষেবা নিয়ে আসছে।

কীভাবে কাজ করে ট্রু কলার ?

কীভাবে কাজ করে ট্রু কলার ?

ট্রু কলার যে কল করছে তাঁর নাম স্ক্রিনে দেখায়, এমনকি যদি ব্যক্তির নাম সেভ করা নম্বরের তালিকায় না থাকে তাহলেও তা কে কল করছে তাঁর একটি নাম দেখায়। তবেট্রু কলার যে নামটি দেখায় তা কেওয়াইসি এর উপর ভিত্তি করে নয়। ট্রু কলার ব্যবহারকারীর দ্বারা সেট করা নাম আপনার ফোনের স্ক্রিনে দেখায়। এই ধরনের অ্যাপের মাধ্যমে প্রাপ্ত তথ্য ক্রাউডসোর্স করা হয়, তাই এই ধরনের অ্যাপের সত্যতা নিয়ে প্রশ্ন থেকেই যায়।

কী জানাচ্ছে ট্রাই ?

কী জানাচ্ছে ট্রাই ?

টেলিকম বিভাগ কলার আইডি ফিচারে কাজ শুরু করার জন্য ট্রাই-কে অনুমোদন দিয়েছে। ট্রাই-এর চেয়ারম্যান পিডি ভাঘেলা বলেছেন যে টেলিকম বিভাগ কয়েক মাসের মধ্যে এটি নিয়ে কাজ শুরু করবে বলে আশা করা হচ্ছে। তিনি আরও বলেন, "আমরা সদ্য একটি রেফারেন্স পেয়েছি, এবং আমরা শীঘ্রই এই বিষয়ে কাজ শুরু করব। কেউ কল করলে কেওয়াইসি অনুসারে নামটি উপস্থিত হবে। মেকানিজমটি টেলিকম সংস্থাগুলি দ্বারা করা কেওয়াইসি অনুসারে ফোনের স্ক্রিনে নাম ব্যাবহারকারীর ফোনে দেখাতে সক্ষম হবে।"।

আরও কী জানা যাচ্ছে ?

আরও কী জানা যাচ্ছে ?

কলার আইডি ফিচার ব্যবহারকারীদের উপর জোর করে ফলানো হবে না। ট্রাই বলেছে যে এটি একটি সম্মতি-ভিত্তিক বিষয়, স্বেচ্ছাসেবী প্রোগ্রাম হতে চলেছে। গ্রাহকদের তাদের নাম প্রদর্শন করা হবে কি না তা সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা থাকবে।


এটি চালু করা নিয়ে ভারত সরকারের সিদ্ধান্তের প্রতি প্রতিক্রিয়া জানিয়ে, ট্রু কলারের-এর মুখপাত্র বলেছেন: "যোগাযোগকে নিরাপদ এবং দক্ষ করে তুলতে যে কোন মিশন এবং সমস্ত পদক্ষেপকে আমরা স্বাগত জানাই"। তিনি আরও বলেন , "স্প্যাম এবং স্ক্যাম কলের হুমকির অবসানের জন্য নম্বর সনাক্তকরণ অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আমরা,ট্রু কলারে-এ, গত ১৩ বছর ধরে এই গুরুত্বপূর্ণ মিশন নিয়ে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছি। আমরা ট্রাই-এর এই পদক্ষেপের প্রশংসা করি"

English summary
The Telecom Regulatory Authority of India to introduce Truecaller-like caller ID feature soon
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X