মাত্র ৫০০ টাকা দিয়ে স্বেচ্ছ্বায় জেল খাটছেন বিদেশি পর্যটকেরা! কোন রাজ্যে এমন অভিনব ব্যবস্থা জানেন কি

  • Posted By:
Subscribe to Oneindia News

মালয়েশিয়া থেকে দুই পর্যটক বিমানে চেপে এসে সোজা ঢুকে পড়েছেন ভারতের জেলে। তবে কোনও দোষ করে বা সাজা খাটতে নয়, হায়দরাবাদের সঙ্গরেড্ডি জেলে এক অভিনব ব্যবস্থা হয়েছে। যার সুযোগ লুফে নিয়ে তাঁরা এসেছেন ভারতে।

ভারতের জেলে দিন কাটাতে টাকা দিয়ে ভিড় করছেন বিদেশি পর্যটকেরা

বছর দেড়েক আগে হায়দরাবাদ সরকার জানায়, দোষী বা অভিযুক্ত হয়ে নয়, নিজের ইচ্ছায় জেলে গিয়ে থাকতে পারবেন আপনি। তার জন্য আপনাকে কোনও অপরাধ করতে হবে না। তবে হ্যাঁ। সামান্য গাঁটের কড়ি খসাতে হবে। মাত্র ৫০০ টাকা দিলেই একদিনের জেল খাটা আপনার কেউ আটকাতে পারবে না।

তেলঙ্গানায় সঙ্গরেড্ডি এলাকায় ব্রিটিশ আমলের জেলটিকে এখন জণগণের জন্য খুলে দেওয়া হয়েছে। এটি এখন একটি মিউজিয়াম। সেখানেই 'ফিল দ্য জেল' বলে একটি নতুন উদ্যোগ নিয়ে এমন নতুন ব্যবস্থা চালু করা হয়েছে। সেই সূত্রেই জেল খাটতে হায়দরাবাদে বাড়ছে বিদেশি পর্যটকদের ভিড়।

জেলের জীবনযাত্রা কেমন হয় তা জানেন না অথচ জানার আগ্রহ রয়েছে, বা যারা এই নিয়ে গবেষণা বা খোঁজখবর রাখতে চান, তাঁরা এখানে গিয়ে মাত্র ৫০০ টাকার বিনিময়ে একদিন জেলে বন্দি থেকে সেই জীবনের স্বাদ পেতে পারবেন। জেলে ঢোকার পরে বন্দিদের মতোই আপনাকে সেখানকার জামাকাপড় দেওয়া হবে। খাদির সেই পোশাক পরার পরে আপনাকে ধরিয়ে দেওয়া হবে একটি স্টিলের প্লেট, একটি গ্লাস, মগ, স্নানের সাবান ইত্যাদি।

এই জেলযাত্রার স্বাদ নিতেই মালয়েশিয়া থেকে এনজি ইন ও নামে এক দন্ত চিকিৎসক ও অং বুন টেক নামে এক ব্যবসায়ী ভারতে এসেছেন। দুজনকেই জেলে স্বাগত জানিয়েছেন জেল কর্তারা।

জেল সুপার সন্তোষ কুমার রাই জানিয়েছেন, এখনও পর্যন্ত মোট ৪৭জন এই পর্যটক গিমিক উপভোগ করে স্বেচ্ছ্বায় জেলে গিয়েছেন। আগামিদিনে এই সংখ্যা আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে।

English summary
Tourist in Andhra Pradesh jail pay rs 500 and enjoys jail stay, a new mode of tourism in India

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.