• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অযোধ্যায় মন্দির নির্মাণে সম্প্রীতির ছোঁয়া! ভূমি পুজো দেখতে ৮০০ কিলোমিটার পথ পাড়ি রামভক্ত মুসলিমের

  • |

আগামী মাসেই অযোধ্যায় রাম মন্দিরের ভূমি পুজো হবার কথা রয়েছে বলে জানা যাচ্ছে। সেই অনুষ্ঠান চাক্ষুস করতে ৮০০ কিলোমিটার দীর্ঘ রাস্তা পাড়ি দিলেন ছত্তিসগড়ের এক মাঝবয়সসী ব্যক্তি। সূত্রের খবর, এই রাম ভক্ত মোহাম্মদ ফয়েজ খানের বাড়ি ছত্তিশগড়ের চাঁদখুরি গ্রামে। রামায়ণ অনুসারে এই গ্রামে জন্ম হয়েছিল ভগবান রামের মা কৌশল্যার।

মাটি নিয়েও আসছেন চাঁদখুরি গ্রাম থেকে

মাটি নিয়েও আসছেন চাঁদখুরি গ্রাম থেকে

এই প্রসঙ্গে বলতে গিয়ে ফয়েজ খান বলেন, " এই প্রথম আমি মন্দিরে জন্য হাঁটছি এমনটা না। এর আগে আমি ১৫ হাজার কিলোমিটার হেঁটেছি এবং বিভিন্ন মন্দির এবং মঠ গুলিতে থেকেছি। কেউ আমার বিরুদ্ধে একটি কথাও বলেনি। এই যাত্রা মাত্র ৮০০ কিলোমিটারের।" এদিকে ইতিমধ্যেই মধ্যপ্রদেশের অনুপপুরে পৌঁছেছেন এই মুসলিম ভক্ত। পাশাপাশি রাম মন্দিরের ভূমি পুজোর জন্য চাঁদখুরি থেকে তিনি মাটিও নিয়েছেন বলে জানিয়েছেন।

পূর্বপুরুষেরা হিন্দু ছিলেন বলেন বলে দাবি ফয়েজ খানের

পূর্বপুরুষেরা হিন্দু ছিলেন বলেন বলে দাবি ফয়েজ খানের

ফয়েজ খানের মতে না অনুসারে তিনি মুসলিম তবে তাঁর পূর্বপুরুষরা হিন্দুছিলেন। এই প্রসঙ্গে তিনি বলেন, " আমি আমার নাম ও ধর্ম থেকে একজন মুসলমান তবে আমি রামের ভক্ত। একইসাথে আমার পূর্বপুরুষেরা হিন্দু ছিলেন। তাদের নাম ছিল রামলাল, শ্যামলাল। আমরা গির্জা বা মসজিদে যেখানেই যাই না কেন, আমাদের সকলেরই হিন্দুত্ব রয়েছে।"

৫ই অগাস্ট ভূমি পুজোর অনুষ্ঠান হওয়ার কথা

৫ই অগাস্ট ভূমি পুজোর অনুষ্ঠান হওয়ার কথা

এদিকে আগামী অগাস্ট মাসের ৫ তারিখ অযোধ্যায় ভূমি পুজো হবার কথা রয়েছে বলে জানা যাচ্ছে। অযোধ্যায় আগমণ প্রসঙ্গে বলতে গিয়ে ফয়েজ খান আরও বলেন, " আমাদের প্রধান পূর্বপুরুষ হলেন ভগবান রাম। আল্লামা ইকবাল (পাকিস্তানের জাতীয় কবি) এই দার্শনিক তত্ত্বের ব্যাখ্যা করেছিলেন। এই সমস্ত কথা মাথায় রেখেই রামের মায়ের জন্মভূমি থেকে মাটি নিয়ে যাচ্ছি অযোধ্যায় মন্দির নির্মান স্থলে দেওয়ার জন্য।"

ভূমি পুজোর অনুষ্ঠানে নরেন্দ্র মোদী

ভূমি পুজোর অনুষ্ঠানে নরেন্দ্র মোদী

এদিকে আগামী মাসে ভূমি পুজোর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উপস্থিত থাকতে পারেন বলে জানিয়েছে রাম জন্মভূমি ট্রাস্ট কর্তৃপক্ষ। করোনা প্রাদুর্ভাবের জন্য ওই অনুষ্টানেও যথেষ্ট কড়াকড়ি থাকবে বলে জানা যাচ্ছে। ওই অনুষ্ঠানে সমস্ত করোনা বিধি মেনে ২০০ জন যোগদান করবেন বলে জানান ট্রাস্টের কোষাধ্যক্ষ স্বামী গোবিন্দ দেবগিরি মহারাজ।

ইউজিসির পরীক্ষা নির্দেশিকা নিয়ে প্রধানমন্ত্রীর কাছে নালিশ মুখ্যমন্ত্রীর

বিজেপির শক্তিক্ষয় অব্যাহত, মমতার ডাকে সাড়া দিয়ে জঙ্গলমহলে দলে দলে কর্মীরা তৃণমূলে

English summary
touch of harmony in the construction of temple in ayodhya rambhakta muslims traveled 800 km to see ram temples bhoomi pujan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X