• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

এবার বেসরকারি চাকরিতেও সংরক্ষণ দাবি, বুধবার ভারত বনধের ডাক

এবার বেসরকারি চাকরিতেও সংরক্ষণ দাবি, বুধবার ভারত বনধের ডাক
Google Oneindia Bengali News

আগামিকাল অর্থাৎ ২৫ মে ভারত বনধের ডাক দিয়েছে সর্বভারতীয় পিছিয়ে পড়া শ্রেণি এবং সংখ্যালঘু সম্প্রদায় কর্মী সংগঠন। তাঁরা বেসরকারি চাকরিতে সংরক্ষণ এবং বর্ণ ভিত্তিক জনগণনার দাবি জানিয়েছেন। এই দুটি দাবিতেই আগামিকাল ভারত বনধর ডাক দিয়েছেন তাঁরা। তাঁদের এই ভারত বনধকে সমর্থন জানিয়েছেন বহুজন মুক্তি পার্টি এবং বহুজন ক্রান্তি মোর্চা।

আগামিকাল ভারত বনধ

আগামিকাল ভারত বনধ

আগামিকাল ভারত বনধের ডাক দিয়েছে সর্বভারতীয় পিছিয়ে পড়া এবং সংখ্যালঘু কর্মচারিদের সংগঠন। তাঁরা বার বেসরকারি কাজের ক্ষেত্রেও সংরক্ষণ দাবি করেছেন। তাঁরা চাইছেন বেসরকারি কর্মসংস্থানও পিছিয়ে পড়েছেন তাঁরা। কাজ পাচ্ছেন না। সেকারণে তাঁদের বেরকারি সর্মসংস্থানেও সংরক্ষণ দিতে হবে। এসসি, এসটি এবং ওবিসি শ্রেণির জন্য সংরক্ষণ দিতে হবে বেসরকারি সংস্থাগুলিকেও। এই নিয়ে দাবিতেই ভারত বনধের ডাক দিেয়ছেন তাঁরা।

সমর্থন একাধিক রাজনৈতি দলের

সমর্থন একাধিক রাজনৈতি দলের

তাঁদের এইভারত বনধকে সমর্থন জানিয়েছেন একাধিক রাজনৈতিক সংগঠন। বহুজন মুক্তি পার্টি এবং বহুজন ক্রান্তি পার্টিও তাঁকে সমর্থন জানিয়েছেন তাঁকে। সেই সঙ্গে ফসলের সহায়ক মূল্য কমানোর প্রতিবাদ জানিয়েছে তাঁরা। সেই সঙ্গে সিএএ, এনআরসি, এনপিআর চালু করার দাবি করেছেন তাঁরা। গোটা দেশেই সিএএ-র প্রতিবাদে আন্দোলন শুরু হয়েছিল। এই নিয়ে একাধিক জায়গায় তুমুল বিক্ষোভ শুরু হয়। যদিও মোদী সরকার এখনও সব রাজ্যে সিএএ চালু করে উঠতে পারেনি।

পঞ্চায়েত নির্বাচনে সংরক্ষণ দাবি

পঞ্চায়েত নির্বাচনে সংরক্ষণ দাবি

পঞ্চায়েত নির্বাচনেও সংরক্ষণ দাবি করা হয়েছে। সামনেও ওড়িশা এবং মধ্যপ্রদেশে পঞ্চায়েত নির্বাচন। এই দুই রাজ্য পঞ্চায়েত নির্বাচনে ওবিসি সংরক্ষণ দাবি করা হয়েছে। সেই সঙ্গে তাঁদের আরেকটি দাবি করেছেন তাঁরা করোনা টিকাকরণ যেন বাধ্যতামূলক না করা হয়। ওড়িশার আদিবাসী সম্প্রদায়ের মানুষরা ওখনও ভ্যাকসিন নিতে সাহস পাচ্ছেন না। সেকারণে তাঁরা টিকাকরণ বাধ্যতামূলক করার পক্ষপাতি নন। পঞ্চায়েত নির্বাচনেও ওবিসি সংরক্ষণ দাবি করেছেন তাঁরা।

ভারত বনধে প্রভাব

ভারত বনধে প্রভাব

আগামিকালের ভারত বনধের প্রভাব তেমন প্রভাব ফেলবে না বলে মনে করা হচ্ছে। কারণ এই সংগঠনের বিস্তার তেমন নেই দেশের সব রাজ্যে। তবু ওড়িশা, মধ্যপ্রদেশে তার প্রভাব পড়তে পারে। কারণ এই দুই রাজ্যে এই সংগঠনের প্রভাব রয়েছে। তাই তার প্রভাব পড়বে বলে মনে করা হচ্ছে। এই দুই রাজ্যের আধিকারীকদের সতর্ক করা হয়েছে।

English summary
Bharat Bandh on 25 May
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X