India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

লক্ষ্য ২০২৪-এর লোকসভা! বিরোধীদের কাত করতে ২০২৬-র পদ্ধতি অনুসরণ, বুথকে শক্তিশালী করতে পরিকল্পনা বিজেপির

Google Oneindia Bengali News

তুলনামূলক শক্ত হতে যাচ্ছে ২০২৪-এর লোকসভা নির্বাচন (Loksabha Election) । তাই তার অনেক আগে থেকেই প্রস্তুতি শুরু করে দিল গেরুয়া শিবির। বিজেপি (BJP) সাংসদ ও বিধায়কদের নিয়ে দিল্লিতে হওয়া শিবিরে নিজের নিজের এলাকায় দুর্বল বুথগুলিকে শক্তিশালী করার নির্দেশ দেওয়া হয়েছে।

২০২৪-এর লক্ষ্যে পরিকল্পনা

২০২৪-এর লক্ষ্যে পরিকল্পনা

বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার সভাপতিত্বে দলের শীর্ষ নেতা ও কয়েকজন সিনিয়র মন্ত্রী ও বুথ ইনচার্জদের সঙ্গে হওয়া বৈঠকে এব্যাপারে ব্লুপ্রিন্ট তৈরি করা হয়েছে। ২০১৪ ও ২০১৯-এর লোকসযভা নির্বাচন ও রাজ্য বিধানসভা নির্বাচনের ফলাফলেরনিরিখে দুর্বল বুথ চিহ্নিত করেছে বিজেপি। বুথগুলিতে জনসংখ্যা, সাংগঠনিক শক্তি এবং অন্যদিকগুলির বিভিত্তে বিভিন্নভাগে ভাগ করা হয়েছে।

প্রায় ৭৪ হাজার বুথে বাড়তি নজর

প্রায় ৭৪ হাজার বুথে বাড়তি নজর

দলকে শক্তিশালী করতে সারা দেশের প্রায় ৭৪ হাজার বুথকে চিহ্নিত করে প্রচারসূচি জোরদার করার পরিকল্পনা করেছে বিজেপি। এই বুথগুলিতে গেরুয়া শিবির তুলনামূলক দুর্বল। দলের তরফে প্রত্যেক বিধায়ককে ১০০ টি বুথের দায়িত্ব নিতে নির্দেষ
দিয়েছে গেরুয়া শিবির। এর জন্য ৩০ সদস্যের দল গঠন করতে বলা হয়েছে। এছাড়াও নিজের এলাকায় ২৫ টি বুথে প্রচার বাড়ানোর কথাও বলেছে। বুথগুলিতে বিজেপির উপস্থিতি জোরদার করতে চার সদস্যের টাস্কফোর্স গঠন করা হয়েছে।এছাড়াও দলের বিধায়কদের বলা হয়েছে, নিজের নিজের নির্বাচনী এলাকায় ১০ টি করে দুর্বল বুথকে শক্তিশালী করার জন্য।

১৪৪ টি হেরে যাওয়ার কেন্দ্রেও নজর

১৪৪ টি হেরে যাওয়ার কেন্দ্রেও নজর

বিজেপির বৈঠকে ১৪৪ টি লোকসভা কেন্দ্র নিয়ে বিশেষভাবে আলোচনা করা হয়েছে। ২০১৯-এর নির্বাচনে এই কেন্দ্রগুলিতে বিজেপি দ্বিতীয় কিংবা তৃতীয়স্থানে ছিল। তুলনামূলকভাবে এই কেন্দ্রগুলিতে বিজেপির সংগঠন দুর্বল। বিজেপির বৈঠকেঠিক হয়েছে ওই কেন্দ্রগুলিতে যাবেন কেন্দ্রীয় মন্ত্রীরা। এক-একজন মন্ত্রী তিনটি করে কেন্দ্র বেছে নেবেন। সেখানে গিয়ে সাধারণ মানুষের সঙ্গে কথা বলার পাশাপাশি সেখানে তিনদিন করে থাকবেন এবং সংগঠনের শক্তি যাচাই করবেন।

২০২৬ তেও একই পদ্ধতি অনুসরণ

২০২৬ তেও একই পদ্ধতি অনুসরণ

বিজেপির তরফে জানা গিয়েছে, ২০১৬ সালেও তারা সংগঠন নিয়ে একই পদ্ধতি অনুসরণ করেছিল। সেই সময় বিশেষ করে ছটি রাজ্য, পশ্চিমবঙ্গ, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, তামিলনাড়ু ও কেরল এবং উত্তরপূর্বের ১১৫ টি লোকসভা আসন চিহ্নিত করেছিল গেরুয়া শিবির। তবে সেই পদ্ধতিতে ২০১৯-এ ১১৫ টির সবগুলিতে জয়লাভ করতে পারেনি তারা। তবে বিজেপির দাবি সেই পদ্ধতি অনুসরণ করে পশ্চিমবঙ্গ এবং ওড়িশায় তাদের সংগঠনকে
যথেষ্ট শক্ত করতে পেরেছিল তারা। যার জেরে ২০১৯-এর লোকসভা নির্বাচনে বিজেপির আসন সংখ্যা বৃদ্ধি পায়।

দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক যাচ্ছে বেসরকারি হাতে! আপনার অ্যাকাউন্ট আছে কি?দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক যাচ্ছে বেসরকারি হাতে! আপনার অ্যাকাউন্ট আছে কি?

English summary
To win 2024 general election BJP is preparing themselves to fight in booth levels
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X