• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

লক্ষ্য লোকসভা নির্বাচন, বিরোধী ঐক্য নিয়ে আলোচনায় দিল্লি সফরে নীতীশ কুমার

Google Oneindia Bengali News

অগাস্টে এনডিএ জোট থেকে বেরিয়ে আসেন নীতীশ কুমার। কংগ্রেস আরজেডির সঙ্গে জোট করে বিহারে সরকার গঠন করেছে জেডিইউ। তারপর থেকেই ২০২৪ সালের লোকসভা নির্বাচনকে সামনে রেখে বিরোধীদের ঐক্যবদ্ধ করার কাজ শুরু করেছেন। তিনি বলেন, দেশের বিরোধীরা এক জোট হলে, আগামী লোকসভা নির্বাচনের ফলাফল ভিন্ন হতে পারে।

দিল্লি সফরে নীতীশ কুমার

দিল্লি সফরে নীতীশ কুমার

২০২৪ সালে লোসভা নির্বাচনের আগে রাজনৈতিক দলগগুলোকে একত্রিত করার চেষ্টা ইতিমধ্যে নীতীশ কুমার শুরু করে দিয়েছে। বিভিন্ন নেতাদের সঙ্গে দেখা করার জন্য তাঁর একাধিক রাজ্যে সফরের পরিকল্পনা আছে। তবে সোমবার বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার দিল্লি যাবেন বলে জানা গিয়েছে। সেখানে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, রাহুল গান্ধী ও কিছু বাম দলের শীর্ষ নেতাদের সঙ্গে দেখা করার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে, আগামী লোকসভা নির্বাচনে বিরোধী ঐক্য নিয়ে আলোচনা করতে সম্প্রতি বিহারে এসেছিলেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও। সেখানে তিনি বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ও লালু প্রসাদ যাদবের ছেলে তেজস্বী যাদবের সঙ্গে বৈঠক করেন।

বিরোধী দলগুলো ভাঙতে চায় বিজেপি

বিরোধী দলগুলো ভাঙতে চায় বিজেপি

দিল্লি সফরের আগে আরজেডি প্রধান নীতীশ কুমার দলের জাতীয় কার্যনির্বাহী ও কাউন্সিলের বৈঠকে যোগ দেন। দুদিনের বৈঠক শেষে নীতীশ কুমার বিজেপিকে তীব্র ভাষায় আক্রমণ করেন। সেখানে তিনি মনিপুরের ছয় জেডিইউ-এর বিধায়কের পাঁচ জনের বিজেপিতে যোগদানের তীব্র প্রতিক্রিয়া দেখান। কয়েকদিন আগেই এই বিধায়করা বিহারে বৈঠকে জাতীয় কার্য নির্বাহীর বৈঠকে আসতে আগ্রহ প্রকাশ করেছিলেন। এখন তাঁরা বিজেপিতে যোগ দিলেন। এটা কোনও সংবিধানিক উপায় হতে পারে না। এর অর্থ বিজেপি কোনও বিরোধী দল চায় না বলে নীতীশ কুমার মন্তব্য করেন।

জেডিইউ শূন্য মনিপুর

জেডিইউ শূন্য মনিপুর

শুক্রবার মণিপুরের ছয় জেডিইউ বিধায়কের মধ্যে পাঁচজন বিজেপিতে যোগ দিয়েছেন। মণিপুরে বর্তমানে বিজেপি ক্ষমতায় রয়েছে। লিলং আসনের বিধায়ক মহম্মদ নাসির মণিপুরে একমাত্র জেডিইউ বিধায়ক। তবে তিনি শীঘ্রই বিজেপিতে যোগ দেবেন বলে ঘনিষ্ঠ সূত্রের খবর। এর আগে ২০২০ সালে অরুণাচল প্রদেশের সাত জেডিইউ বিধায়কের মধ্যে ছয়জন বিজেপিতে যোগ দেন।

নীতীশ কুমারকে বিজেপির খোঁচা

নীতীশ কুমারকে বিজেপির খোঁচা

বিজেপি নেতা এবং রাজ্যসভার সাংসদ সুশীল কুমার মোদী বলেন, জেডিইউ বিধায়করা নীতীশ কুমারের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বিশ্বাসঘাতকতা সহ্য করতে পারেননি। তাঁরা তাই বিজেপিতে যোগ দিয়েছেন। পাশাপাশি তিনি জানিয়েছেনস শুধু মনিপুর নয়, একাধিক রাজ্যে জেডিইউ ইউনিট নীতীশ কুমারের বিরোধিতা করবে। তার জন্য নীতীশ কুমারকে প্রস্তুত থাকার পরামর্শ দেন।

 ঝাড়খণ্ডে তীব্র হচ্ছে রাজনৈতিক সঙ্কট, সোমবার আস্থাভোট চাইবেন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন ঝাড়খণ্ডে তীব্র হচ্ছে রাজনৈতিক সঙ্কট, সোমবার আস্থাভোট চাইবেন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন

English summary
To unite opposition Bihar Chief minister to reach Delhi on Monday
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X