• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অরুণাচল প্রদেশ নিয়ে চিন থাবা বাড়তেই নদীবক্ষে কোন গোপন টানেল গড়ার পথে ভারত! কোমর কষছে দিল্লি

  • |

লাদাখ থেকে পদক্ষেপ পিছিয়ে আনলেও, চিনের ড্রাগন বাহিনীর লেজের তেজ কিছুতেই কমছে না। ভুটানের পথ ধরে অরুণাচল প্রদেশ সীমান্তে আস্ফলন দেখাতে থাকে চিন। এমন পরিস্থিতিতে অরুণাচল প্রদেশ সীমান্ত নিয়ে কোমর বাঁধতে শুরু করে দিয়েছে ভারত।

চিন সীমান্তে নদীবক্ষে টানেল

চিন সীমান্তে নদীবক্ষে টানেল

চিন সীমান্তে অরুণাচল প্রদেশ থেকে অসম সংযোগকারী এলাকায় এবার নতুন টানেল বসাতে চলেছে ভারত। কেন্দ্রের তরফে এই চারটি রাস্তার টানেলের ওপর জোর দেওয়া হয়েছে। আপাতভাবে এর কাজ শুরুর দিকে এগিয়ে যেতেও বলা হয়েছে বলে সূত্রের খবর।

 চিনকে চাপে রেখে...

চিনকে চাপে রেখে...

চিনের তাইহু লেকের নিচেও রয়েছে এমন এক টানেল। তবে ব্রহ্মপুত্রের টানের তার থেকেও বড় বলে খবর। অসম , অরুণাচল প্রদেশে এই টানেল তৈরি হলে তা ভারতের প্রতিরক্ষার জন্য সুবিধা হবে। প্রতিরক্ষার সরঞ্জাম অস্ত্র সরবরাহের ক্ষেত্রে ভারতীয় সেনা সীমান্তে এই টানেলের হাত ধরে বেশি সুযোগ সুবিধা পাবে বলে মনে করা হচ্ছে।

 শত্রুর নজরে ব্রিজ..

শত্রুর নজরে ব্রিজ..

এর আগে ভারতীয় সেনা সরকারের কাছে আর্জি জানায়, যাতে সীমান্ত সুরক্ষার ক্ষেত্রে টানেল নির্মাণের ওপর বেশি জোর দেয় কেন্দ্র। কারণ শত্রুর নজর চিরকালই ব্রিজ ভেঙে দেওয়ার ক্ষেত্রে থাকে। ফলে টানেল সেক্ষেত্রে বড়সড় সুবিধা দিতে পারে।

 লাদাখের কাছে চিনের গোপন অস্ত্রাগার

লাদাখের কাছে চিনের গোপন অস্ত্রাগার

বেসরকারি চ্যানেলের তথ্য অনুযায়ী, চিনের সবচেয়ে ভয়ানক অস্ত্র গ্যারিসন মিসাইল। আর সেই উন্নততর মিসাইল সম্ভবত , চিন লেহ থেকে ২৫০ কিলোমিটার দূরের অস্ত্রভাণ্ডারে রেখেছে। উল্লেখ্য, এই অস্ত্র ভাণ্ডার মাটির নিচে রয়েছে বলে খবর।

ভুটানের পথে অরুণাচলে নজর

ভুটানের পথে অরুণাচলে নজর

উল্লেখ্য, ভুটানের পথ ধরে অরুণাচল প্রদেশের দিকে নজর দিতে শুরু করেছে চিন। ভুটানের সাকতেং অভয়ারণ্য অরুণাচল ঘেঁসা এলাকা। আর সেই অভয়ারণ্য দখলের পথে রয়েছে চিন। যদিও ভুটান সেগুড়ে বালি ঢেলেছে। তবুও দিল্লি সেদিকে নজর রেখেছে।

রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে ফের মুখ্যমন্ত্রীকে নিশানা সায়ন্তন বসুর

বিজেপি বিধায়কের অস্বাভাবিক মৃত্যুর পিছনে আর্থিক লেনদেন! চিরকুটে নাম থাকাদের নিয়ে তদন্ত শুরু পুলিশের

English summary
To pressurise China centre gives nod for Tunnel under Bramhaputra
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X