• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এবার নতুন প্রকাশিত ২০০ ও ২০০০ টাকার নোটও বদলানো যাবে, আসছে সংশোধনী

ছিঁড়ে বা রঙ লেগে বা অন্য কোনওভাবে নোট নষ্ট হয়ে গেলে তা ব্যাঙ্কে বদলে নেওয়া যায়। কিন্তু নতুন প্রকাশ করা ২০০০ ও ২০০ টাকার নোটের ক্ষেত্রে এই বদলে সমস্যা তৈরি হয়। কারণ এখনও অবধি এই নোটগুলি বদলে দেওয়ার বিষয়ে কোনও আইন নেই। জানা গিয়েছে এবার এই সমস্যা দূর করতে ব্যবস্থা নিচ্ছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক ও রিজার্ভ ব্যাঙ্ক।

২০০ ও ২০০০ টাকার নোট বদলাতে আসছে সংশোধনী

এখনও অবধি ৫, ১০, ২০, ৫০, ১০০ ও ৫০০ টাকার নোটের ক্ষেত্রে রিজার্ভ ব্যাঙ্কের আইন অনুযায়ি এই বদলের সুবিধা রয়েছে। এমনকী এই সুবিধা রয়েছে বাতিল হয়ে যাওয়া ১০০০ টাকার নোটের ক্ষেত্রেও। কিন্তু ২০০ ও ২০০০ টাকার নোটগুলি গত দুই বছরের মধ্যে প্রকাশিত হয়েছে। তাই এখনও এগুলি সেই এক্সচেঞ্জ সংক্রান্ত আইনের আওতায় নেই।

তবে শীঘ্রই এ নিয়ে একটি সংশোধনী আনা হচ্ছে, যার ফলে নতুন প্রকাশইত নোটগুলি বদলের ক্ষেত্রেও আর সমস্যা থাকবে না। জানা গিয়েছে ২০০৯ সালের রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার নোট রিফান্ড আইনের আওতায় আনা হবে ওই সংশোধনী। সূত্রের খবর এনিয়ে রিজার্ভ ব্যাঙ্ককে সবুজ সঙ্কেত দিয়ে গিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক।

গত বছর অবশ্য রিজার্ভ ব্যাঙ্ক কিছু রঙ লাগা নতুন নোট বদলে দিয়েছিল। নতুন নোটগুলি থেকে রঙ ওঠার অভিযোগ এসেছিল দেশের বিভিন্ন প্রান্ত থেকে। এরপরই ওই নোটগুলি বদলে দেোয়ার সিদ্ধান্ত নেয় আরবিআই। আরবিআই-এর বর্তমান গাইডলাইন মেনে সেই কাজ করতে হয়, তাই সেক্ষেত্রে তাদের কিছু সীমাবদ্ধতা ছিল। এবার সংশোধনী এনে এই ফাঁকটাই পূরণ করতে চাইছে অর্থমন্ত্রক ও আরবিআই।

English summary
There are no rules for exchanging the stained or torn 200 and 2000 rupees notes. The Ministry of Finance and the Reserve Bank of India are bringing a new amendment to fill this gap.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X