• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিজেপিকে হারিয়ে তৃণমূলের বঙ্গ-বিজয় সেরা, ফিরে দেখা একুশের ৫ বিধানসভার ভোট-যুদ্ধ

Google Oneindia Bengali News

২০২১-এ বেশ কিছু নজরকাড়া লড়াই হয়েছে দেশের রাজনীতিতে। তবে সব লড়াইকে ছাপিয়ে গিয়েছে বাংলার তৃণমূল। বিজেপি বঙ্গ বিজয়ের যে রূপরেখা তৈরি করেছিল, তা পদদলিত করে তৃণমূলও আরও শক্তিধর হয়ে ফিরে এসেছে বাংলার রাজনীতিতে। জাতীয় রাজনীতিতেও তারা নিজেদের তুলে ধরেছে ২০২৪-এর লক্ষ্যে। একুশের অবসানে সেই আঙ্গিকেই ফিরে দেখা দেশের ৫ রাজ্যের বিধানসভার ভোট চিত্র।

বড়দিনের আগেই নয়া কমিটি ঘোষণা করতে পারে গেরুয়া শিবির
সারা দেশের নজর ছিল বাংলার দিকে

সারা দেশের নজর ছিল বাংলার দিকে

২০২১-এ মোট পাঁচ রাজ্যের বিধানসভা ভোট হয়েছে। পশ্চিমবঙ্গের পাশাপাশি কেরল, তমিলনাডু, অসম ও পুদুচেরিতে হয়েছে বিধানসভা নির্বাচন। কিন্তু সব নির্বাচনকে টেক্কা দিয়ে বাংলার নির্বাচন এবার নজর কেড়েছিল গোটা দেশে। সারা দেশের নজর ছিল বাংলায় তৃণমূল বনাম বিজেপি লড়াইয়ের দিকে। কেননা বাংলায় মমতা বন্দ্যোপাধ্যায়ের দলকে হারাতে ঝাঁপিয়ে পড়েছিল মোদী-শাহের বিজেপি।

৫ রাজ্যের মধ্যে সেরা বাংলার লড়াই

৫ রাজ্যের মধ্যে সেরা বাংলার লড়াই

বাংলা ছাড়া বড় রাজ্য বলতে তামিলনাড়ুর ভোট ছিল একুশে। আর অসম ও কেরল নিয়েও লড়াই ছিল জোরদার। অসম বিজেপির লড়াই ছিল মহাজোটের সঙ্গে। আর কেরলে সিপিএম বনাম কংগ্রেসের লড়াই ছিল ঐতিহ্য ভাঙার। সেইসঙ্গে পুদুচেরির ছোট রাজ্যের ভোট নিয়েও কম উত্তেজনা ছিল না। তবে বাংলার রাজনীতিতে তৃণমূলের জয়ই নজর কেড়েছে ২০২১-এ।

মমতার বাংলায় রেকর্ড জয় ২০২১-এ

মমতার বাংলায় রেকর্ড জয় ২০২১-এ

২০২১-এ সবথেকে বড় রাজনৈতিক ঘটনাক্রম হিসেবে উঠে আসছে পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের বিধানসভা নির্বাচনে জয়। বাংলায় তৃণমূলের প্রধান প্রতিপক্ষ ছিল দিল্লির শাসকদল বিজেপি। মোদী-শাহরা ডেলি প্যাসেঞ্জারি করেও মমতাকে আটকাতে পারেননি। পশ্চিমবঙ্গে বিজেপির সরকার তৈরির যাবতীয় সম্ভাবনা ধূলিসাৎ করে ফের একবার সবুজ ঝড় তোলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা-ক্যারিশ্মায় মাত্র ৭৭-এই থমকে যায় বিজেপি। তৃণমূল রেকর্ড ২১৩টি আসনে জিতে ক্ষমতায় আসেন।

অসমে মহাজোটেকে থামিয়ে বিজেপির জয়

অসমে মহাজোটেকে থামিয়ে বিজেপির জয়

বাংলায় যেমন ক্ষমতা ধরে রেখেছে তৃণমূল, তেমনই অসমে বিজেপিও প্রত্যাবর্তন করেছে মহাজোটকে হারিয়ে। হেমন্ত বিশ্বশর্মার নেতৃত্বে কংগ্রেস জোটকে হারিয়ে ক্ষমতায় আসে বিজেপি জোট। আসন কমলেও তারা ক্ষমতা ধরে রাখতে সম্ভবপর হয়। ৭৫টি আসনে জয়ী হয় বিজেপি নেতৃত্বাধীন এনডিএ। আর কংগ্রেস নেতৃত্বাধীন মহাজোট ৫০টি আসনে জয়ী হয়।

কেরলে রেকর্ড সিপিএমের, ভাঙল ঐতিহ্য

কেরলে রেকর্ড সিপিএমের, ভাঙল ঐতিহ্য

কেরলে কখনও একটি দল পরপর দুটি মেয়াদ শাসন ক্ষমতায় থাকেনি। এবারই তার অন্যথা হল। সিপিএম নেতৃত্বাধীন এলডিএফ আবার ক্ষমতা দখল করল কেরলে। কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ মাত্র ৪১ আসনেই আটকে যায়। ৯৯ আসনে জিতে ক্ষমতায় ফেরেন পিনারাই বিজয়ন। বিজেপি এখানে এবারও দাঁত ফোটাতে পারেনি।

তামিলনাড়ুতে জয়জয়কার কংগ্রেস-ডিএমকের

তামিলনাড়ুতে জয়জয়কার কংগ্রেস-ডিএমকের

তামিলনাড়ুতে এবার পরিবর্তন ছিল সময়ের অপেক্ষা। ডিএমকের নেতৃত্বাধীন কংগ্রেস জোটের এখানে ক্ষমতায় আসতে চলেছে সেই আভাস ছিলই। প্রায় এক পেশে লড়াইয়ে ডিএমকে-কংগ্রেস জোট ১৫৯টি আসন পেয়ে ক্ষমতায় আসে। এডিএমকে-বিজেপি জোট পায় ৭৫টি আসন। বিজেপি ২০ আসনে লড়ে মাত্র ৪টি আসনে জয়ী হয়। কংগ্রেস জয়ী হয় ২৫টির মধ্যে ১৮টিতে।

পুদুচেরিতে কংগ্রেসকে হারিয়ে জয় বিজেপির

পুদুচেরিতে কংগ্রেসকে হারিয়ে জয় বিজেপির

পুদুচেরিতে কংগ্রেসের বিরুদ্ধে জয় পায় বিজেপি। এখানে কংগ্রেস-ডিএমকের জোট থমকে যায় ৯টি আসনে। আর বিজেপি-ওআইএআরসি জোট জেতে ১৬টি আসনে। ৩০ আসনের বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা পায় বিজেপি জোট। কংগ্রেসে জোট গতবারের তুলনায় ৮টি আসন কম পায়। বিজেপি-জোট সেখানে চারটি আসন বাড়িয়ে মাত দেয় নির্বাচনে।

English summary
TMC's victory in West Bengal against BJP in year of 2021 was best fight among five states Assembly Election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X